adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রভাবশালী রাজনীতিবীদ ও সন্তানদের ব্যাংক হিসাব তলব

banglaডেস্ক রিপোর্ট : রাজনীতিবিদ ও তাদের প্রভাবশালী সন্তান, ব্যবসায়ীসহ ১৩ জনের ব্যাংক হিসাব তলব করেছে বাংলাদেশ ব্যাংক। গত বৃহস্পতিবার কেন্দ্রীয় ব্যাংকের নিয়ন্ত্রণাধীন বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টিলিজেন্স ইউনিট (বিএফআইইউ) থেকে সব ব্যাংকে ওইসব ব্যক্তির আর্থিক তথ্য চেয়ে চিঠি পাঠানো হয়েছে।
ব্যাংক সূত্রে জানা গেছে, যাদের ব্যাংক হিসাবের তথ্য চাওয়া হয়েছে তারা হলেন-আওয়ামী লীগ নেতা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়ার ছেলে সাজেদুল হক চৌধুরী (দীপু চৌধুরী), ঢাকার স্বতন্ত্র সংসদ সদস্য ও মহানগর আওয়ামী লীগ নেতা হাজী
সেলিম, ঢাকা মহানগর যুবলীগের (দক্ষিণ) সভাপতি ইসমাইল হোসেন চৌধুরী সম্রাট, প্রধানমন্ত্রীর বিশেষ দূত হুসেইন মুহম্মদ এরশাদ ও বিরোধীদলীয় নেতা রওশন এরশাদের একমাত্র সন্তান রাহগীর আল মাহী এরশাদ (সাদ), বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার ছোট ছেলে আরাফাত রহমান কোকো, ফেনী সদরে আওয়ামী লীগের সংসদ সদস্য নিজামউদ্দিন হাজারী, সাবেক পরিবেশমন্ত্রী ও বিএনপি নেতা শাহজাহান সিরাজ এবং তার ছেলে রাজিব সিরাজ, প্রয়াত অর্থমন্ত্রী এম সাইফুর রহমানের ছেলে সাবেক সংসদ সদস্য এম নাসের রহমান, সাবেক সংসদ সদস্য ও বাগেরহাট জেলা বিএনপির সাবেক সভাপতি এমএএইচ সেলিম (সিলভার সেলিম), চাঁদপুর জেলা সভাপতি শেখ ফরিদউদ্দিন মানিক, রিকন্ডিশনড গাড়ি আমদানিকারকদের সংগঠন বারভিডার সভাপতি হাবিবুল্লাহ ডন এবং দ্য ওরিয়েন্টাল ব্যাংকের (বর্তমানে আইসিবি ইসলামী ব্যাংক) সিনিয়র ভাইস প্রেসিডেন্ট শাহ মোহাম্মদ হারুন।
ব্যাংকগুলোর কাছে পাঠানো চিঠিতে বলা হয়েছে, এসব ব্যক্তির নামে বা তাদের স্বার্থ সংশ্লিষ্ট কোনো হিসাব অতীতে ও বর্তমানে পরিচালিত হয়ে থাকলে ওই হিসাব সম্পর্কিত যাবতীয় তথ্যাদি (হিসাব খোলার ফরম, কেওয়াইসি প্রোফাইল, টিপি, শুরু থেকে হালনাগাদ লেনদেনের বিবরণী) আগামী ৭ কর্মদিবসের মধ্যে পাঠাতে হবে।
বাংলাদেশ ব্যাংক সূত্র জানিয়েছে, বিএফআইইউ মানিলন্ডারিং, সন্ত্রাসে অর্থায়ন এবং সন্দেহজনক লেনদেন নিয়ে নিয়মিত তদন্ত পরিচালনা করে। এছাড়া সরকারের বিভিন্ন সংস্থার তদন্তের স্বার্থে কোনো ব্যক্তি বা ব্যক্তিশ্রেণির ব্যাংকিং লেনদেনের তথ্য সরবরাহ করা হয়। গোয়েন্দা সংস্থার চাহিদার পরিপ্রেক্ষিতেই ব্যাংকগুলোর কাছে উল্লেখিত ব্যক্তিদের ব্যাংক হিসাব তলব করা হয়েছে। তবে যাদের ব্যাংক হিসাবের তথ্য চাওয়া হয়েছে, তারা সবাই সন্দেহজনক লেনদেন করেছেন-বিষয়টি তেমন নয়।
কেন্দ্রীয় ব্যাংক সূত্র জানিয়েছে, ইত্তিহাদ ক্রিস্টাল কার্গোর বাংলাদেশ এজেন্ট জিএসএ কার্গো লিমিটেড, ইত্তিহাদ ক্রিস্টাল কার্গোর শ্রীলঙ্কার এজেন্ট স্পিড এয়ার কার্গো নেট (প্রাইভেট) লিমিটেড, অলপোর্ট ইউকে, সিঙ্গাপুর এয়ারলাইন্সের বাংলাদেশি এজেন্ট স্পিড মার্ক ট্রান্সপোর্টেশন (বিডি) লিমিটেড এবং সিঙ্গাপুর এয়ারলাইন্সের জিএসএ ইউনাইটেড এভিয়েশন এন্টারপ্রাইজ লিমিটেডের ব্যাংক হিসাবের তথ্য চাওয়া হয়েছে। এজন্য বিএফআইইউ থেকে অন্য আরেকটি চিঠি ব্যাংকগুলোর কাছে পাঠানো হয়েছে।
সূত্রমতে, ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার গঠনের পর মায়া প্রতিমন্ত্রী থাকার সময় দীপু চৌধুরীর বিরুদ্ধে বিভিন্ন অভিযোগ ওঠেছিল। নারায়ণগঞ্জের সাত খুনের আসামি নূর হোসেনের সঙ্গেও তার ঘনিষ্ঠতার অভিযোগ রয়েছে। হাজী সেলিম ও ইসমাইল হোসেন চৌধুরী সম্রাট সম্পর্কেও বিভিন্ন অভিযোগ আগে প্রকাশ্যে এসেছে।
আওয়ামী লীগ নেতা ও ফুলগাজী উপজেলা পরিষদের চেয়ারম্যান একরামুল হকের নৃশংস হত্যাকাণ্ডে ফেনী সদরের একই দলের আলোচিত সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারীর নাম আলোচনায় আসে। ওই হত্যাকাণ্ডে তার অর্থায়ন রয়েছে বলে অভিযোগ ওঠেছে।
বিএনপির শাহজাহান সিরাজ ও তার ছেলে রাজিব সিরাজ, এম নাসের রহমান, সিলভার সেলিম, শেখ ফরিদউদ্দিন মানিক প্রমুখ এবং ব্যবসায়ী হাবিবুল্লাহ ডন ও ব্যাংকার শাহ মোহাম্মদ হারুন সম্পর্কেও বিভিন্ন সময়ে মিডিয়ায় নেতিবাচক তথ্য এসেছে। ভোক

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া