adv
২৯শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

গোয়েন্দা নজরদারিতে বিএনপি-জামায়াত

1444520782ডেস্ক রিপোর্ট : স্পর্শকাতর দুই বিদেশি খুনের ঘটনায় বিএনপি ও জামায়াতের কয়েকশ’ নেতাকর্মী এখন গোয়েন্দা নজরদারিতে। খোঁজ রাখা হচ্ছে দলীয় ক্যাডার ও মাঠপর্যায়ের কিছু বিপজ্জনক কর্মীর চলাফেরার বিষয়েও। এমনকি বিএনপি-জামায়াত নেতা ও দলীয় ক্যাডারদের স্ত্রী এবং পরিবারের সদস্যদেরও রাখা হয়েছে গোয়েন্দা নজরদারিতে। তাদের মোবাইল ফোন কললিস্ট এখন আইনশৃঙ্খলা বাহিনীর হাতে।

বিএনপির কেন্দ্রীয় এক নেতা ঘণ্টায় ঘণ্টায় মোবাইল ফোন সিম বদলাচ্ছেন দেখে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা বিস্মিত। আলোচিত এই বিএনপি নেতার ভাইকে রংপুরে জাপানি নাগরিক খুনের ঘটনায় গ্রেফতার করার পর ইতোমধ্যেই রিমান্ডে দিয়েছেন আদালত। যদিও দু’দিন পর অসুস্থতার কারণে আদালত ওই রিমান্ড বাতিল করে তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন। এ পরিপ্রেেিত ঢাকাসহ দেশব্যাপী ঢাকাসহ দেশব্যাপী বিশেষ অভিযান পরিচালনার পরিকল্পনা নেওয়া হয়েছে। এছাড়া দেশজুড়ে গড়ে তোলা হয়েছে নিরাপত্তা বেষ্টনী। পাতা হয়েছে গোয়েন্দা জাল। মাঠ চষে বেড়াচ্ছেন গোয়েন্দারা।

নামে-বেনামে ৩২ সিম চালাচ্ছেন এক কেন্দ্রীয় নেতা : একাধিক গোয়েন্দা সংস্থা সূত্রে জানা গেছে, রংপুরে বিদেশি খুনের ঘটনায় বিএনপির শীর্ষ এক নেতাকে খুঁজতে গিয়ে তাঁর নামে-বেনামে থাকা ৩২টি মোবাইল ফোন সিমের সন্ধান পেয়েছে আইনশৃঙ্খলা বাহিনী। এর বাইরে ভাইবার, হোয়াটসঅ্যাপ, আইএমওসহ ইন্টারনেটভিত্তিক বিভিন্ন অ্যাপসের মাধ্যমে কথোপকথন চালিয়ে যাচ্ছেন কেন্দ্রীয় বিএনপির এই নেতা। যদিও দুটি খুনের ঘটনা একইসূত্রে গাঁথা কিনা সেটাই এখন খতিয়ে দেখছে পুলিশ। এেেত্র পুলিশের তদন্তে গুরুত্ব পাচ্ছে বিএনপি ও জামায়াত-শিবিরের নেতারা।

মনিটরিং করা হচ্ছে টক শো : দেশের বিদ্যমান আইনশৃঙ্খলা পরিস্থিতিতে হারানো ইমেজ ফিরিয়ে আনতে সরকারের প্রতিটি উইং নিরলসভাবে কাজ করে যাচ্ছে। সিনিয়র মন্ত্রীরাও এ ল্েয দেশে-বিদেশে কূটনীতিকদের সঙ্গে সরকারের হয়ে কাজ করছেন। একইসঙ্গে মন্ত্রী-এমপিদেরও সতর্কভাবে চলাফেরা করতে পরামর্শ দিয়েছেন সংশ্লিষ্টরা। রাতের টক শোগুলোতে কোন নেতা কী বলছেন তা গভীরভাবে পর্যবেণ করা হচ্ছে। বিশেষ করে কেউ উসকানিমূলক বক্তব্য দেন কিনা তাও মনিটরিংয়ে রয়েছে।

সরকারের একাধিক দায়িত্বশীল সূত্র জানায়, পরিকল্পিতভাবে দেশকে অস্থিতিশীল করতে একটি মহল উঠেপড়ে লেগেছে। গোয়েন্দা সংস্থাগুলো সরকারকে এমন সংবাদ ইতোমধ্যেই জানিয়েছে। এ মহলটি আন্তর্জাতিকভাবে সরকারের ভাবমূর্তি নষ্ট করতে চায়। জামায়াত সেক্রেটারি জেনারেল আলী আহসান মোহাম্মদ মুজাহিদ ও বিএনপি নেতা সালাহউদ্দিন কাদের চৌধুরীর ফাঁসি কার্যকরকে সামনে রেখে জামায়াত ও জঙ্গিরা আক্রমণাত্মক ভূমিকায় আসতে পারে- এমন সংবাদও রয়েছে গোয়েন্দাদের হাতে।

এ ল্েয গত কয়েকদিনে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও পুলিশ হেড কোয়ার্টারে দফায় দফায় আইনশৃঙ্খলা বিষয়ক সভা হয়েছে। এছাড়া বর্তমানে বিদেশে অবস্থানরত বিএনপি ও জামায়াতের কয়েক নেতাও এ সন্দেহের তালিকায় রয়েছেন। হেফাজতের ঢাকা ঘেরাও কর্মসূচির সময় বিএনপির এক নেতা ওই সময় কয়েক কোটি টাকা জোগান দিয়েছিলেন বলে অভিযোগ উঠে এসেছে। এসব নেতার অতীতের বিভিন্ন কর্মকা- গোয়েন্দা সংস্থা ও পুলিশ মিলিয়ে দেখছে।

দেশব্যাপী বিশেষ অভিযান পরিকল্পনা : সরকারের নীতিনির্ধারক মহলের নির্দেশে রাজধানী ঢাকাসহ দেশব্যাপী বিশেষ অভিযান পরিচালনার পরিকল্পনা নেওয়া হয়েছে। দুই বিদেশিকে হত্যাচক্রের সদস্য শনাক্ত, দুর্বৃত্ত, সন্ত্রাসী, অপরাধী ও জঙ্গি দমনে কঠোর পদপে গ্রহণের জন্য একটি তালিকাও ইতোমধ্যে তৈরি করা হয়েছে।

সরকারের কাছে ঢাকার কূটনীতিকরা নিরাপত্তা দাবি করার পরিপ্রেেিত এবং ভারতের গোয়েন্দা সংস্থার প্রতিবেদনে বিএনপি-জামায়াত জড়িত থাকার সন্দেহ করায় রাজধানী ঢাকাসহ দেশব্যাপী এই বিশেষ অভিযানের পরিকল্পনা করা হয়েছে। পেট্রলবোমার সহিংস সন্ত্রাস যেভাবে কঠোরহস্তে দমন করা হয়েছে, সেই একই কায়দায় দুই বিদেশি হত্যার খুনিদের চিহ্নিত করতে অভিযান পরিচালনার প্রস্তুতি নেওয়া হয়েছে। স্বরাষ্ট্র মন্ত্রণালয় সূত্রে এ খবর জানা গেছে। সূত্র জানায়, দুই বিদেশি হত্যা নিয়ে ভারতীয় গোয়েন্দা সংস্থার একটি প্রতিবেদন প্রকাশের পর বিএনপি-জামায়াতের প্রতি সরকারের সন্দেহ আর এর পরপরই এই বিশেষ অভিযান পরিচালনার পরিকল্পনা নেওয়া হয়।

দেশজুড়ে নিরাপত্তা : দেশজুড়ে গড়ে তোলা হয়েছে নিরাপত্তা বেষ্টনী। পাতা হয়েছে গোয়েন্দা জাল। মাঠ চষে বেড়াচ্ছেন গোয়েন্দারা। গুরুত্বপূর্ণ সব স্থাপনায় বাড়ানো হয়েছে বিশেষ নজরদারি। সতর্ক অবস্থায় রয়েছে আইনশৃঙ্খলা রাকারী বাহিনী। জোরদার করা হয়েছে নিরাপত্তা বাহিনীর টহল ও তল্লাশি। পরিস্থিতি স্বাভাবিক রাখতে আইনশৃঙ্খলা রাকারী বাহিনীর সদস্যরা। এর মধ্যে সারাদেশে চিহ্নিত সন্ত্রাসী-অপরাধী ও রাজনৈতিক দুর্বৃত্তদের নজরদারি শুরু করেছে। সঙ্কেত পেলে এদের গ্রেফতারে যে কোনো সময় অভিযান শুরু করবে বলে জানিয়েছে আইনপ্রয়োগকারী সংস্থাগুলো।

মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত জামায়াত নেতা আলী আহসান মোহাম্মদ মুজাহিদ ও বিএনপি নেতা সালাহউদ্দিন কাদের চৌধুরীর বিরুদ্ধে মৃত্যু পরোয়ানা জারি, সনাতন সম্প্রদায়ের আসন্ন শারদীয় দুর্গাপূজা, ১০ মহররম, দুই বিদেশি ও পীর খিজির খান হত্যাকাণ্ড, মিশনের ফাদারকে হত্যাচেষ্টা, জেলে বন্দি জঙ্গি-সন্ত্রাসীদের অপতৎপরতা ঘিরে বিশেষ গোষ্ঠীর নাশকতার আশঙ্কায় সরকার এ নিরাপত্তার জাল বিছিয়েছে সারাদেশে। আইনশৃঙ্খলা নিয়ন্ত্রণে রাখতে সরকারের নীতিনির্ধারক এবং বাহিনীর শীর্ষ কর্মকর্তারা দফায় দফায় বৈঠক করছেন। গোটা নিরাপত্তা পরিস্থিতি তদারক করছে খোদ স্বরাষ্ট্র মন্ত্রণালয়।

পুলিশের আইজি একেএম শহীদুল হক গতকাল শনিবার এ বিষয়ে এ প্রতিবেদককে বলেন, ‘দুর্গাপূজার সার্বিক নিরাপত্তা নিশ্চিত করতে পুলিশ ও অন্য আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যরা সতর্ক ও সজাগ থেকে দায়িত্ব পালন করবেন। ঝুঁকিপূর্ণ পূজামন্দিরে নিশ্চিদ্র নিরাপত্তা ব্যবস্থা গ্রহণ করা হবে।  আইজিপি বলেন, ‘পূজা, মানবতাবিরোধী অপরাধে অভিযুক্ত মুজাহিদ ও সালাহউদ্দিন কাদের চৌধুরীর রায় কার্যকরকে ঘিরে যেন কোনো মহল আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি ঘটাতে না পারে, সে ব্যাপারে সতর্ক থাকার জন্য মাঠপর্যায়ের প্রশাসনকে প্রয়োজনীয়  নির্দেশনা দেওয়া হয়েছে।-ভোরের পাতা

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া