adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

৬০ শতাংশ বেড়েছে ডিএসইর লেনদেন

নিজস্ব প্রতিবেদক : আগের সপ্তাহের ধারাবাহিকতায় গত সপ্তাহজুড়েও দেশের দুই শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) চাঙাভাব লক্ষ্য করা গেছে।   
গত সপ্তাহে এর আগের সপ্তাহের চেয়ে প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) মূল্যসূচক ও লেনদেন উভয়ই বেড়েছে। 
গত সপ্তাহে ডিএসইর ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স এবং ডিএসই শরীয়াহ ও ডিএসই-৩০ সূচক সবগুলোই বেড়েছে। ডিএসইএক্স সূচক বেড়েছে ৪ দশমিক ০৭ শতাংশ ও ডিএসই শরীয়াহ সূচক ৪ দশমিক ১৮ শতাংশ এবং ডিএসই-৩০ সূচক বেড়েছে ৬ দশমিক ৩১ শতাংশ। 
গত সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার ডিএসইর ব্রড ইনডেক্স বা ডিএসইএক্স ছিল ৪ হাজার ৬৭৫ দশমিক ৯২ পয়েন্ট। সপ্তাহ শেষে বৃহস্পতিবার সূচক বেড়ে দাঁড়ায় ৪ হাজার ৮৬৬ দশমিক ১৯ পয়েন্টে। অর্থাত সপ্তাহ ব্যবধানে সূচক (ডিএসইএক্স) বেড়েছে ৪ দশমিক ০৭ শতাংশ।

এছাড়া আগের সপ্তাহের চেয়ে ডিএসইএস সূচক ৪ দশমিক ১৮ শতাংশ বেড়ে দাঁড়ায় ১ হাজার ১৪৭ পয়েন্টে এবং ডিএসই-৩০ সূচক ৬ দশমিক ৩১ শতাংশ বেড়ে ১ হাজার ৮৯৯ পয়েন্টে উন্নীত হয়।
গত সপ্তাহে ডিএসইতে মোট লেনদেন বেড়েছে ৬০ দশমিক ৪০ শতাংশ। লেনদেন হয়েছে মোট চার হাজার ৫৯৮ কোটি ২৮ লাখ ৮৫ হাজার ৪৯ টাকা। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল দুই হাজার ৮৬৬ কোটি ৭৯ লাখ ৩৩ হাজার ৭৮৬ টাকা।
এদিকে মোট ৫ কার্যদিবসে ডিএসইর দৈনিক গড় লেনদেনও বেড়েছে। গত সপ্তাহে দৈনিক গড় লেনদেন দাঁড়ায় ৯১৯ কোটি ৬৫ লাখ টাকা। এর আগের সপ্তাহে গড় লেনদেন ছিল ৫৭৩ কোটি ৩৫ লাখ টাকা। 
অর্থাত গত সপ্তাহে এর আগের সপ্তাহের চেয়ে গড় লেনদেন বেড়েছে ৬০ দশমিক ৪০ শতাংশ। গত সপ্তাহের ৫ কার্যদিবসে ডিএসইর ৩১৩টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৪০টির, কমেছে ১৫০টির ও অপরিবর্তিত ছিল ২০টির দাম। লেনদেন হয়নি ৩টি প্রতিষ্ঠানের।
এর আগের সপ্তাহে লেনদেন হওয়া প্রতিষ্ঠাগুলোর মধ্যে দাম বেড়েছিল ১১৯টির, কমেছিল ১৭২টির ও অপরিবর্তিত ছিল ১৬টির দাম। আর লেনদেন হয়নি ৬টি প্রতিষ্ঠানের।
এদিকে সিএসসিএক্স সূচক বেড়েছে ৩ দশমিক ৬৮ শতংশ, সিএসই-৩০ সূচক ৪ দশমিক ৬৮ শতাংশ এবং সিএএসপিআই সূচক বেড়েছে ৪ শতাংশ। 
গত সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার সিএসইর সিএসসিএক্স সূচক ছিল ৮ হাজার ৭৫৭ পয়েন্টে। সপ্তাহ শেষে বৃহস্পতিবার সূচক বেড়ে দাঁড়ায় ৯ হাজার ৮০ পয়েন্টে। অর্থাৎ সপ্তাহ ব্যবধানে সিএসসিএক্স সূচক বেড়েছে ৩ দশমিক ৬৮ শতাংশ।
এছাড়া সিএসই-৩০ সূচক ৪ দশমিক ৬৮ শতাংশ বেড়ে ১২ হাজার ১৩৪ পয়েন্টে ও সিএএসপিআই সূচক ৪ শতাংশ বেড়ে ১৫ হাজার ৩০ পয়েন্টে অবস্থান করে।
গত সপ্তাহে সিএসইতে লেনদেন হয়েছে মোট ২৮৫ কোটি ৪৬ লাখ ৮৮ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এর আগের সপ্তাহে যেখানে লেনদেন হয়েছিল ২২১ কোটি ৫৩ লাখ ৩১ হাজার টাকা।
ডিএসই ও সিএসইর ওয়েবসাইট সূত্রে এসব তথ্য জানা গেছে। সাপ্তাহিক দাম বাড়ার ভিত্তিতে ডিএসইর শীর্ষ দশ কোম্পানি হলো- সামিট অ্যালায়েন্স পোর্ট, নাভানা সিএনজি, বেক্সিমকো ফার্মা, এসিআই লিমিটেড, ওরিয়ন ফার্মা, ডেল্টা লাইফ ইন্স্যুরেন্স, আনলিমা ইয়ার্ন ডায়িং, জিপিএইচ ইস্পাত ও ব্র্যাক ব্যাংক।
অন্যদিকে সপ্তাহ শেষে দরপতনের দিক দিয়ে ডিএসইর শীর্ষ কোম্পানিগুলো হলো- ফার কেমিক্যালস লিমিটেড, সুহৃদ ইন্ডাস্ট্রিজ, বিডি অটোকারস, বাংলাদেশ ল্যাম্পস, খুলনা প্রিন্টিং, মাইডাস ফিন্যান্স, রহিমা ফুড, মেঘনা কনডেন্সড, জেএমআই সিরিঞ্জ অ্যান্ড মেডিকেল ডিভাইস ও লিবরা ইনফিউশনস ।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া