adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ওয়েস্ট ইন্ডিজে দম শেষ বাংলাদেশের

খেলার একটি মুহূর্তনিজস্ব প্রতিবেদক : সেন্ট ভিনসেন্ট কিংবা সেন্ট লুসিয়া সবখানেই একই ব্যর্থতার বৃত্তে বন্দি বাংলাদেশ। 
বাংলাদেশ ক্রিকেট দলের জন্যে ব্যাটিং মানেই এক বিভীষিকাময় অধ্যায়। টপ অর্ডার থেকে শুরু করে মিডল অর্ডার পর্যন্ত প্রতিটি ব্যাটসম্যানই দায়সারা ব্যাটিং করছেন। এ কারণে দলের পারফরমেন্সও ছন্নছাড়া! ওয়েস্ট ইন্ডিজের সামনে খুঁজে পাওয়া যায় না মুশফিকুর রহিমদের। তারা সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টেও ফলোঅনে পড়েছে। প্রথম ইনিংসে স্বাগতিকদের করা ৩৮০ রানের জবাবে মুশফিকরা গুটিয়ে  যায় ১৬১ রানে।
সোমবার ৭ উইকেটে ১০৪ রান নিয়ে খেলতে নামে বাংলাদেশ। দুই অপরাজিত ব্যাটসম্যান মাহমুদুল্লাহ ও শফিউল দেখেশুনেই খেলছিলেন। কিন্তু দলীয় ১৩৪ রানের মাথায় ধৈর্যচ্যুতি ঘটে শফিউলের। গ্যাব্রিয়েলের করা ইনসুইং বলে বিভ্রান্ত হয়ে রামদিনকে কট দিয়ে অষ্টম ব্যাটসম্যান হিসেবে সাজঘরে ফিরেন শফিউল (১০)।
এরপর নবম উইকেট জুটিতে রবিউলকে নিয়ে ফলো অন এড়ানোর জন্য চেষ্টা করেন মাহমুদুল্লাহ। ক্যারিয়ারের অষ্টম হাফ সেঞ্চুরিও তুলে নেন তিনি। তবে দলীয় ১৫৪ রানে মাহমুদুল্লাহ (৫৩) আউট হয়ে সাজঘরে ফিরলে ইনিংস ফলোঅনের মুখে পড়ে বাংলাদেশ।
মাহমুদুল্লাহ যখন আউট হন তখনো ফলোঅন এড়াতে বাংলাদেশের দরকার ছিল ২৬ রান। রবিউল ও আল আমিন চেষ্টা করেও ফলোঅন এড়াতে পারেন নি।

ওয়েস্ট ইন্ডিজের করা প্রথম ইনিংসে ৩৮০ রানের লক্ষ্য নিয়ে খেলতে নেমে রোববার শুরু থেকেই ব্যাটিং বিপর্যয়ে পড়ে বাংলাদেশের ব্যাটসম্যানরা। উদ্বোধনী ব্যাটসম্যান তামিম ইকবাল ভালোই খেলছিলেন। কিন্তু ৪৮ রানে রোচের শিকার হন তিনি। কেমার রোচের বলে উইকেটরক্ষক দিনেশ রামদিনের হাতে ক্যাচ দিয়ে আউট হন তিনি।
এ সময় বাংলাদেশের সংগ্রহ ছিল ৩ উইকেটে ৬২ রান। পরে ৪২ রান তুলতে পড়ে যায় আরো চার উইকেট হারিয়ে ফেলে মেরুদণ্ড ভেঙ্গে যায় মুশফিকদের। সেখান থেকে মাহমুদুল্লাহ ও শফিউল চেষ্টা করলেও মাথা তুলে দাঁড়াতে পারেনি বাংলাদেশ।
ওয়েস্ট ইন্ডিজের পক্ষে কেমার রোচ পাঁচটি উইকেট লাভ করেন। এছাড়া সুলেমান বেন ও জেরোমি টেলর নেন দুটি করে উইকেট। অপর উইকেটটি নেন গ্যাব্রিয়েল।
ওয়েস্ট ইন্ডিজের পক্ষে প্রথম ইনিংসে ব্রেথওয়েইট ৬৩, জনসন ৬৬, চন্দরপল ৮৪* ও টেইলর ৪০ রান করেন।
বাংলাদেশের পক্ষে আল আমিন ৮০ রানে তিনটি উইকেট নেন। রবিউল, শফিউল ও তাইজুল দুটি করে উইকেট পান। 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া