adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ডিএনসিসিতে চলছে পদোন্নতি ও নিয়োগ বাণিজ্য – প্রশাসককে উকিল নোটিশ

তোফাজ্জল হোসেন : ঢাকা উত্তর সিটি করপোরেশনে (ডিএনসিসি) অর্গানোগ্রাম ছ্ড়াাই কর্মকর্তাদের পদোন্নতি এবং স্থায়ী লোক নিয়োগের নামে চলছে লাখ লাখ টাকার বাণিজ্য। আর এ বাণিজ্যের সুযোগে বর্তমান প্রশাসক ফারুক জলিল। বানিজ্যের সঙ্গে জড়িত আছেন ডিএনসিসির সচিব আবু সাইদ শেখ, তত্ত্বাবধায়ক প্রকৌশলী মেজবাহ উল করিম,পরিবহন জিএম মাহবুবুর রহমান এবং সচিব সাজেদা সুলতানা শীমাসহ  অর্ধডজন কর্মকর্তা।
ডিএনসিসির ১৭ জন হেডক্লার্ক যৌর্থভাবে কর্তৃপক্ষের বেআইনী ও পক্ষপাতিত্বমূলক পদোন্নতির প্রতিবাদে প্রশাসকসহ সংশ্লিষ্টদের কাছে উকিল নোটিশ পাঠিয়েছেন। নোটিশটি পাঠান অঞ্চল-৫ এর কামাল পাটোয়ারী রেজার গংদের পক্ষে ব্যারিস্টার শাহ জাদা আল আমিন।
ডিএনসিসির সূত্র মতে, ২০১১ সালে ২৯ নভেম্বর জাতীয় সংসদে বিল পাসের মাধ্যমে ঢাকা সিটি করপোরেশন উত্তর ও দক্ষিন সিটি করপোরেশনে বিভক্ত করা হয়। একই সঙ্গে এ সিটি করপোরেশনের আগের অর্গানোগ্রাম ও বিধি বিলুপ্ত হয়ে যায়। জাতীয় সংসদে বিল পাসের সময় শুধুমাত্র ২ সিটিতে ২ প্রশাসকের নিয়োগ, বেতন ভাতার বিষয়ে অনুমোদন দেয়া হয়।
অভিযোগ রয়েছে, বর্তমানে জোড়াতালির খসড়া অর্গানোগ্রামের দোহাই দিয়ে আমলাদের একচেটিয়ে খবরদারির মাধ্যমে ঢাকার দুই সিটির কার্যক্রমের নামে চলছে নানা অনিয়ম, দুর্নীতি আর লোপট। আগের অর্গানোগ্রামে নতুন এ দুই সিটির দুই প্রধান নির্বাহী কর্মকর্তা, দুই সচিব, দুই জন করে সকল বিভাগীয় প্রধানদের নিয়োগ, পদায়ন তাদের বেতন ভাতাসহ সবধরনের আর্থিক সুযোগ সুবিধা প্রদানের আইনগত কোন বৈধতা নেই। একই সঙ্গে অর্গানোগ্রাম এবং বিধিমালা ছাড়া এ দুই সিটি করপোরেশনে  স্থায়ী লোক নিয়োগ এবং পদোন্নতির আইনগত কোন বৈধতা নিয়ে নানা প্রশ্ন রয়েছে।
সূত্র মতে, আগামী ১৭ সেপ্টম্বর ঢাকা উত্তর সিটি করপোরেশনের বাছাই কমিটি-১  কর্মকর্তাদের পদোন্নতির বৈঠক আহবান করা হয়েছে। ওই বৈঠকে কমপক্ষে ১৫  জন প্রকৌশলী, রাজস্ব বিভাগের ডিসিআরও, টিও, ডিটিও, পদ মর্যাদার কমপক্ষে ১৬ জন, পরিবহণ বিভাগের সহকারি ম্যানেজার থেকে ম্যানেজারসহ একাধিক কর্মকর্তাকে পদোন্নতির সিদ্ধান্ত রয়েছে। আর প্রতিটি পদোন্নতির ক্ষেত্রে ৭ লাখ টাকা থেকে ১৫ লাখ টাকা পর্যন্ত  নেয়া হচ্ছে।
সূত্রমতে, অগানোগ্রাম ছাড়াই শুধুমাত্র মন্ত্রণালয়ের অনুমোদনের দোহাই দিয়ে বেআইনী ভাবে ঢাকা উত্তরের প্রশাসক জন প্রতি ৩ থেকে ৫ লাখ টাকার বিনিময়ে ৬৮ জন গাড়িচালক, ৬ জন মেকানিক কর্মচারি ও ৬ জন ভলকানিং কর্মী নিয়োগের সিদ্ধান্ত নিয়েছেন। আগামী ১৯ সেপ্টেম্বর গুলশান ইউর্থ ক্লাব মাঠে চাকরি প্রার্থীদের ফিল্ড টেস্ট ও মৌখিক পরীক্ষা নেয়া হবে। এর আগেও ২ দফায় ১৪৫ জন ক্লিনার ও শ্রমিক নিয়োগ দেয়া হয়। এদিকে নিয়োগ পরীক্ষায় যাই হোক নগদ টাকা এবং কোন স্যারের তালিকায় কার নাম থাকবে সে প্রতিযোগিতায় নেমেছে চাকরি প্রার্থীরা।
এব্যাপারে ঢাকা উত্তরের প্রশাসক ফারুক জলিল গতকাল সোমবার বিকেলে মোবাইল ফোনে সাংবাদিকদের বলেন, আসলে বিষয়টি নিয়ে মোবাইল ফোনে কথা বলা ঠিক নয়। আপনি অফিসে আসেন কথা হবে। তা ছাড়া অফিসে আসলে আরো অনেকে থাকবে তা হলে হয়তো আপনার অনেক প্রশ্নের উত্তর দেয়া সম্ভব হবে।
এব্যাপারে ডিএনসিসির সচিব আবু সাইদ শেখ বলেন, এব্যাপারে কোন মন্তব্য করতে রাজি হননি। একথা বলেই তিনি টেলিফোনের সংযোগটি কেটে দেন।
এব্যাপারে পরিবহণ জিএম মাহবুবুর রহমান তার মোবাইলে বলেন, আমি এই ঘটনার সঙ্গে সংশ্লিষ্ট না এবং অফিসিয়াল ভাবে আমার কাছে কোন চিঠি আসে নাই। তবে বিষয়টি সচিবদের, কাজেই তারাই বলতে পারবেন কবে কখন কাকে কোথায় পদোন্নতি দিতে হবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া