adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নায়ক রাজ রাজ্জাকের তৃতীয় মৃত্যুবার্ষিকী

বিনোদন ডেস্ক : বাংলা চলচ্চিত্রের কিংবদন্তি অভিনেতা, প্রযোজক ও পরিচালক নায়ক রাজ রাজ্জাকের তৃতীয় মৃত্যুবার্ষিকী আজ। ২০১৭ সালের ২১ আগস্টের এই দিনে রাজধানীর ইউনাইটেড হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান। বাংলা চলচ্চিত্রে দীর্ঘ সাড়ে ছয় দশক ধরে এই নন্দিত অভিনেতা অত্যন্ত দক্ষতার সঙ্গে অভিনয় করে নায়ক রাজ উপাধি লাভ করেন।

রাজ্জাক ১৯৪২ সালের ২৩ জানুয়ারি ভারতের পশ্চিমবঙ্গের কলকাতার টালিগঞ্জে জন্মগ্রহণ করেন। ১৯৬৪ সালে তিনি পরিবারের সঙ্গে বাংলাদেশে চলে আসেন। রাজ্জাক প্রথমে চলচ্চিত্রকার আবদুল জব্বার খানেরে সহকারী পরিচালক হিসেবে কাজ শুরু করেন। নায়ক হিসেব তার প্রথম চলচ্চিত্রে অভিষেক জহির রায়হান পরিচালিত `বেহুলা’ ছবিতে। সেই থেকে তিনি তিন শতাধিক চলচ্চিত্রে তিনি নায়ক হিসেবে অভিনয় করেন। প্রযোজনা ও পরিচালনা করেন ১৬টি চলচ্চিত্র।

শুধু এপার বাংলাতেই নয়, ওপার বাংলায়ও অভিনয়ের দ্যুতি ছড়িয়েছেন রাজ্জাক। দেশীয় সিনেমায় যখন অশ্লীলতা ভর করে, তখন ঢালিউড থেকে টলিউডে পা রাখেন নায়ক রাজ। টানা পাঁচ বছর অভিনয় করেন ৩০টির বেশি ছবিতে। ওপার বাংলায় জন্ম নিলেও এপার বাংলার রুপালি রঙেই তিনি হয়ে উঠেছিলেন নায়ক রাজ।

রাজ্জাক অভিনীত উল্লেখযোগ্য চলচ্চিত্রগুলো হচ্ছে- বেহুলা, আগুন নিয়ে খেলা, এতুটুকু আশা, নীল আকাশের নিচে, জীবন থেকে নেয়া, নাচের পুতুল, অশ্রু দিয়ে লেখা, ওরা ১১ জন, অবুঝ মন, রংবাজ, আলোর মিছিল, গুন্ডা, অনন্ত প্রেম, অশিক্ষিত, ছুটির ঘন্টা, মহানগর, রাজলক্ষী শ্রীকান্ত, স্বরলিপি, বাদী থেকে বেগম, বাবা কেন চাকর ইত্যাদি।

দীর্ঘ ফিল্মি কেরিয়ারে শ্রেষ্ঠ অভিনেতা বিভাগে সাতটি জাতীয় চলচ্চিত্র পুরস্কার জিতেছেন নায়ক রাজ রাজ্জাক। এছাড়া বাংলাদেশের চলচ্চিত্রে বিশেষ অবদান রাখার জন্য আজীবন সম্মাননাসহ তিনি লাভ করেছেন অসংখ্য পুরস্কার।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া