adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আওয়ামী লীগ মনে করছে সিংহাসন চিরস্থায়ী বিএনপির বিশ্বাস বিদেশিরা ক্ষমতায় বসাবে : নঈম নিজাম

khomদেখতে দেখতে সময় কেটে যায়। সময় কারও জন্য থেমে থাকে না। আওয়ামী লীগ নতুন মেয়াদে দায়িত্ব নেওয়ার পর ৮ মাস পার হয়ে গেল। বিএনপি নির্বাচনে অংশ নেয়নি। কিন্তু ক্ষমতা তার জন্য থেমে থাকেনি। সরকার তার মতো করে চলছে, চালাচ্ছে। অন্যদিকে বিএনপি চলছে নিজের অভ্যন্তরীণ সংকটকে সামাল দেওয়া নিয়ে। সাধারণ মানুষ অসহায়ের মতো সবকিছু দেখছে। শালীনতা ভদ্রতাবোধ উঠে যাচ্ছে রাজনীতি থেকে। সহনশীলতা নেই বললেই চলে। পরমতসহিষ্ণুতা নেই। বিশাল দূরত্ব তৈরি হয়ে গেছে বিএনপি ও আওয়ামী লীগের মধ্যে। বিএনপি এখনো মনে করে, বিদেশিরা এসে তাদের ক্ষমতায় বসিয়ে দেবে। দেশের মানুষ রাস্তায় নেমে আসবে সরকারের অপকর্মের বিরুদ্ধে। বিএনপির কিছু করতে হবে না। তাই জনগণের সমস্যা, দুর্ভোগ, অশান্তি নিয়ে তাদের কোনো কর্মসূচি নেই। অন্যদিকে আওয়ামী লীগ মনে করছে, এই সিংহাসন চিরস্থায়ী। ক্ষমতা আর পরিবর্তন হবে না। আর বিএনপিও কোনো ইস্যু তৈরি করতে পারবে না।
বাস্তবেও দেশে এই মুহূর্তে কোনো ইস্যু ছিল না, তবে সরকার নিজেই দুটি ইস্যু তৈরি করেছে। এক. বিচারপতিদের অভিশংসন আইন সংসদে উপস্থাপন, অন্যটি জাতীয় সম্প্রচার নীতিমালা। আমার মনে হয়, এই মুহূর্তে দুটির কোনোটির প্রয়োজন ছিল না। মিডিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নিতে হলে সম্প্রচার নীতিমালার প্রয়োজন পড়ে না। চ্যানেল ওয়ান, দিগন্ত, ইসলামিক টিভি ও আমার দেশ বন্ধের জন্য কোনো নতুন নীতিমালা লাগেনি। প্রচলিত আইনেই সবকিছু করেছিল সরকার। ব্যক্তিগতভাবে আমি নীতিমালাবিরোধী নই। কিন্তু নীতিমালার কিছু অংশ নিয়ে দ্বিমত আছে। যেমন- আইন প্রয়োগকারী সংস্থার সমালোচনা করা যাবে না। নারায়ণগঞ্জের মতো ঘটনা আইন প্রয়োগকারী সংস্থা ঘটালে মিডিয়া কি বসে থাকবে? যদি বসে না থাকে তাহলে মিডিয়ার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যাবে। আজব কথা। বন্ধু-রাষ্ট্রের বিরুদ্ধে সংবাদ করা যাবে না। মার্কিন যুক্তরাষ্ট্র যদি ইরানে হামলা করে সংবাদ প্রকাশ করা যাবে না। কারণ যুক্তরাষ্ট্র আমাদের বন্ধু। সীমান্তে হত্যা হলে অথবা তিস্তার পানি নিয়েও কথা বলা যাবে না। কোনো সন্ত্রাসী গডফাদারের বির“দ্ধে কিছু বললে তিনি মান ক্ষুণ্ন মনে করলে যা খুশি তাই করতে পারবেন। কার বুদ্ধিতে নীতিমালাতে এই যন্ত্রণাগুলো যোগ হলো জানি না। আশা করছি, সরকার এই বিষয়গুলো চিন্তা করবে। সেদিন কথা হচ্ছিল আমার এক বন্ধুর সঙ্গে। বন্ধু বললেন, বর্তমান সরকারকে এই মেয়াদে ক্ষমতায় টিকিয়ে রেখেছে আইন প্রয়োগকারী সংস্থা। আমার ধারণা, আইন প্রয়োগকারী সংস্থারও অনেক শীর্ষ কর্তা বিশ্বাস করেন তারাই সরকারকে এই মেয়াদে ক্ষমতায় এনেছেন এবং বহাল রেখেছেন। তাই তাদেরকে খুশি করতেই সম্প্রচার নীতিমালা। কথাটা মনে ধরলো। কারণ আইন প্রয়োগকারী সংস্থার হাবভাব বদলে গেছে। তাদের কাজে-কর্মে খামখেয়ালিপনা দেখছি। সাগর-রুনির হত্যা রহস্য আজও বের হয়নি। সত্য যত কঠিন হোক না তা বের করা দরকার ছিল। আইন প্রয়োগকারী সংস্থা তা করেনি। মাওলানা ফারুকীর নিষ্ঠুর হত্যা রহস্য এখনো বের হয়নি। মাওলানা ফারুকীর মতো পুরান ঢাকায় হত্যা করা হয়েছিল লুতফর রহমানকে। তাকেও সপরিবারে নিজ বাড়িতে জবাই করা হয়। নিজের বাড়িও এখন আর নিরাপদ নয়। মানুষ নির্বিঘ্নে খুন হচ্ছে। অথচ আইন প্রয়োগকারী সংস্থা নির্বিকার। এক ধরনের দাম্ভিকতা ভর করেছে, যা কোনো সময় সর্বনাশ ডেকে আনতে পারে। অহমিকা নিয়ে আইনের শাসন প্রতিষ্ঠা করা যায় না। সেদিন একটি পত্রিকার সম্পাদক বললেন, তাকে হুমকি দেওয়া হয়েছে সুব্রত বাইনের নামে। বললাম, জিডি করে লাভ নেই। পুলিশ খোঁজও নেবে না। র‌্যাব দুই-চারবার ফোনে কথা বলবে। তারপর তাদের কারও হদিস পাবেন না। কথা বেশি বললে অখিল পোদ্দার কেইস হয়ে যেতে পারেন। সরকারের ভুলে গেলে হবে না এক বছর আগের কথা। কী দেখেছিলাম? এই সংস্থাগুলো নিজেদেরও নিরাপত্তা দিতে পারেনি। ভিডিও ফুটেজ ইউটিউবে আছে, তারা বন্দুক হাতে পিটুনি খাচ্ছে জামায়াত-শিবিরের। দেশের ৩২টি জেলার ৫৭টি অঞ্চল আইন প্রয়োগকারী সংস্থার নিয়ন্ত্রণের বাইরে ছিল। 
গাইবান্ধা, বগুড়াসহ অনেক জেলাতে নিষ্ঠুর নির্মমতার শিকার হয়েছিল পুলিশ। বিডিআর সদস্যদের হত্যা করা হয়েছিল ঢাকার কাঁচপুর এলাকাতে। এখন তারা যত কথা বলুক, তখন ভয়াবহ নাশকতা তারা থামাতে পারেনি। আওয়ামী লীগের হাইব্রিডরা হাওয়া হয়ে গিয়েছিলেন। অনেক মন্ত্রীকে দেখেছিলাম অসহায়ভাবে নিজের অঞ্চল ছেড়ে দিতে। আবার একতরফা নির্বাচনের সময় অনেকে এলাকায় গিয়েছিলেন কঠোর নিরাপত্তা নিয়ে। ৫ জানুয়ারির নির্বাচনের পর পরিস্থিতি বদল হয়েছে। হাইব্রিডরা ঘরে ফিরেছেন। আইন প্রয়োগকারী সংস্থা নড়েচড়ে বসেছে। দেশের মানুষ হানাহানি, সংঘাত দেখতে চায় না। স্থিতিশীলতা চায়। তারপরও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে শিক্ষকদের বাসে হামলা করে সেই সন্ত্রাসীরা তাদের অবস্থান জানান দিয়েছে। এর আগে উপজেলাতেও নিজেদের বলিষ্ঠতার প্রমাণ দিয়েছিল। তাই অতি ভালো, ভালো নয়। সরকারকে বাস্তবতায় থাকতে হবে। মনে রাখতে হবে এখনো দেশের অনেক এলাকা জামায়াতের নিয়ন্ত্রণে। তারা থমকে আছে। দমেনি। এই থমকে থাকা নিয়ে খুশির কারণ নেই। কল্পনার সাম্রাজ্যে কবিতা লেখা যায়। দেশ শাসন দীর্ঘমেয়াদি করতে হলে বাস্তবতায় থাকতে হবে। বাস্তবতা হচ্ছে আইনের শাসন প্রতিষ্ঠা, দৃশ্যমান উন্নয়ন ও জনগণের আস্থা অর্জন। আর এগুলো করতে হলে মিডিয়ার সঙ্গে বিরোধে জড়িয়ে হবে না। জোর করে মিডিয়া নিয়ন্ত্রণ করা যাবে না। অতীতেও এমন দৃষ্টান্ত নেই। তাই মিডিয়ার পাশাপাশি ব্যবসায়ীদের সঙ্গেও তৈরি করতে হবে আস্থার সম্পর্ক। ব্যবস্থা নিতে হবে বিতর্কিত মন্ত্রীদের বিরুদ্ধে। গডফাদার এমপিদের দমন করতে হবে কঠোর হাতে। আর্থিক খাতের সব অনিয়ম তদন্ত করতে হবে। রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোকে শক্তিশালী করতে হবে। হাইব্রিড, টেন্ডারবাজ, চাঁদাবাজ ও সরকারকে বিব্রতকারী অঙ্গসহযোগী সংগঠনগুলোর লাগাম টানতে হবে। পাশাপাশি দূরত্ব কমাতে হবে ব্যবসায়ী, শিক্ষক, আইনজীবীসহ সব পেশাজীবীর সঙ্গে। সচিবালয়ের চাপা অসন্তোষ দূর করতে হবে। সরে দাঁড়াতে হবে অভ্যন্তরীণ বিরোধ থেকে। উন্নয়ন কাজ দ্রুত বাস্তবায়ন করতে হবে। শুধু কথায় এবার ফুল ঝরবে না। সবাইকে দূরে ঠেলে একাই সব করার নীতি থেকে সরতে হবে। অন্যথায় কোনো ঝড় এলে কেউ পাশে থাকবে না। তখন একটি ঝড় টেনে আনবে আরেকটি ঝড়কে, যা বাধিয়ে দেবে মহাপ্রলয়। 
পাদটীকা : মুক্তিযুদ্ধ এখন অনেকটা চুক্তিযুদ্ধ। এ নিয়ে একটা গল্প মনে পড়ছে। এক পতিতার অনেক বয়স হওয়ার কারণে কেউ তার কাছে আর যেত না। এমনকি কেউ তার সঙ্গে কথাও বলত না। এ নিয়ে পতিতার মন খারাপ ছিল। ব্যথিত ছিল। যন্ত্রণা নিরসনে এক ভোররাতে পতিতা মানুষের চলার পথে পায়খানা করে রাখে। সকালের আলো-আঁধারিতে চলাচলকারী পথিক ময়লাতে পা দিয়ে চিতকার করে গালি দিতে থাকে, কোন খা (পতিতা) এই কাজ করেছে। দূর থেকে গালি শুনে পতিতা মজা নিতে থাকে। তার মনে হতে থাকে মানুষ তাকে আবার মনে করছে। আজকাল কিছু ব্যক্তি ও মানুষ বিশেষ মহলের সঙ্গে চুক্তিবদ্ধ হয়ে শেষ বয়সে মুক্তিযুদ্ধের ইতিহাসকে কলঙ্কিত করছেন। তাদের এই কর্মকা- দেখে শেষ বয়সী পতিতার আনন্দ পাওয়ার গল্পটি মনে পড়ে গেল। বাপ্র

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া