adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বন্দিদের দক্ষতা বৃদ্ধি নিয়ে দুদিনের কর্মশালা আজ থেকে শুরু

ew›`‡`i `ÿZv e„w× wb‡q `yw`‡bi Kg©kvjv AvR †_‡K ïiæনিজস্ব প্রতিবেদক : দেশের ৬৮টি কারাগারে হাজতির সংখ্যা প্রায় ৬৬ হাজার। এই সংখ্যা কারাগারের ধারণ ক্ষতার দ্বিগুণ। জেল থেকে মুক্তির লাভের পর অনেকেই চাকরি পেতে সমস্যায় পড়েন। সমাজও তাদের স্বাভাবিকভাবে গ্রহণ করতে চায় না। ফলে তাদের বেশির ভাগ জড়িয়ে পড়ে বিভিন্ন ধরনের অপরাধ কর্মে।
এসব প্রেক্ষাপট বিবেচনায় রেখে বাংলাদেশ সরকার ও জার্মান সরকারের পক্ষে উন্নয়ন কর্মকাণ্ড বাস্তবায়নকারী সংস্থা জিআইজেড নামে একটি সংগঠন যৌথ প্রকল্প বাস্তবায়ন করছে। এ বিষয়ে আজ মঙ্গলবার থেকে দুদিনব্যাপী ঢাকায় একটি কর্মশালা শুরু হতে যাচ্ছে।
 এ নিয়ে কথা হয় জিআইজেড কর্মকর্তা তাহেরা ইয়াসমীন। বর্তমানে কারাগারে ধারণ ক্ষমতার চেয়ে অধিক বন্দী রয়েছে। সেটি কমাতে গিয়ে আপনারা কিভাবে কাজ করবেন?
এ বিষয়ে জানতে চাইলে জিআইজেড কর্মকর্তা ইয়াসমীন বলেন, খুব সুন্দর ও সহজ একটি উপায় আমরা বের করেছি। মালাবি থেকে এই ধারণাটা নেওয়া হয়েছে। এতে সরকারের অনুমোদন নিয়ে আমরা প্যারাডিক্যাল নিযুক্ত করেছি। তারা প্রত্যেক দিন কারা অধিদফতরের অনুমতি নিয়ে ভেতরে ঢুকেন। তারা ফাইলগুলো চেক করে দেখেন যে কারা অধিক দিন ধরে আটকে আছেন।
তিনি বলেন, ফাইলগুলো চেক করে অনেক সময় দেখা যায় যে, এমন অনেকে আছেন যারা খুব ছোট খাটো অপরাধের জন্য কারাগারে গেছেন। কিন্তু কারাগারে যাওয়ার পর তাদেরকে সবাই ভুলে গেছেন। তাদের জন্য কোনো উকিল নিয়োগ করা হয়নি। তখন এই প্যারাডিক্যালগুলো এই মামলাগুলো এনে জেলা ম্যাজিস্ট্রেট বা জেলা জজের সামনে পেশ করেন। এরপর জুডিসিয়াল প্রসেস অনুযায়ী তাদের মামলাগুলো খারিজ করা হয় অথবা তারা জামিনে ছাড়া পেয়ে যান। এই ভাবে ২০০৯ সাল থেকে বর্তমান সময় পর্যন্ত সাড়ে ৩ হাজার জন বন্দিকে মুক্তি দেওয়া হয়েছে।
এটি হচ্ছে যেসব কয়েদিদেরকে ভুলে গেছে তাদের মুক্তির ব্যবস্থা করা। কিন্তু একই সঙ্গে আপনাদের এই প্রকল্পের আরেকটি কাজ হচ্ছে তাদেরকে স্বাভাবিক জীবনে ফিরিয়ে নিয়ে আসা। তাদের জেলের ভেতরে দক্ষতা বৃদ্ধি করা। সেটা কিভাবে করছেন এবং কী ধরনের দক্ষতা বৃদ্ধি করা হছে?
এ বিষয়ে জিআইজেড কর্মকর্তা ইয়াসমীন বলেন, প্রথমে আমরা ভেবেছিলাম যে বের করাটাই হচ্ছে আসল উদ্দেশ্য। কিš‘ আমরা যখন দেখলাম যে যারা বেরিয়ে যাচ্ছে সমাজে যেহেতু তাদের আর স্থান থাকছে না। অনেক সময় পরিবারও তাদেরকে জায়গা দিচ্ছে না। তারা পুনরায় একই ধরনের অপকর্ম করে ফের জেলের ভেতর ঢুকে যাছে। তখন আমরা এইসব বন্দির জন্য দক্ষতা বৃদ্ধির প্রশিক্ষণ দেওয়ার চিন্তা-ভাবনা করি। যে ধরনের কাজ শিখলে তারা বাইরে এসে তারা আয়ের সুযোগ করে নিতে পারে। সেটা হতে পারে ঘড়ি-রেডিও মেরামত, সেলাইয়ের কাজ। মহিলারা খুব জুটিশিনের কাজে আগ্রহী। এখানে জুটিশিনের ট্রেনিং দেওয়া হচ্ছে। যাতে করে গ্রামেও গিয়ে তারা ছোট একটা স্যালুন খুলে তারা কাজ করতে পারে।
 
তিনি বলেন, আমরা ইতোমধ্যে দেখেছি একজন কারাবন্দি যিনি সেলাই প্রশিক্ষণ নিয়েছেন। তিনি একটি সেলাই মেশিন পেয়েছেন। তিনি ফেরত গিয়ে যদিও গ্রামে স্থান পাননি। কিন্তু তিনি অন্য জায়গায় একটি ঘর করে সেলাই মেশিন দিয়ে একটা আয়ের সুযোগ করে নিয়েছেন। বিবিসি

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া