adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জাপা মাটিতে মিশিয়ে দিচ্ছে প্রধানমন্ত্রীর গর্ব

download (5)রফিক আহমেদ : বিরোধী দল জাতীয় পার্টির অভ্যন্তরীণ কোন্দল অবশেষে প্রকাশ্যে হাতাহাতি পর্যায়ে চলে গেছে। খোদ সংসদের মধ্যেই হুসেইন মুহম্মদ এরশাদের সামনেই ঘটল মারমুখী এই ঘটনা!
অথচ বিবিসি বাংলার সম্পাদক সাবির মুস্তাফা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে গত জুলাই মাসে তার লন্ডন সফরকালে জিজ্ঞেস করেছিলেন, জাতীয় পার্টিতো আর সত্যিকারের বিরোধীদল হতে পারে না।
এর উত্তরে প্রধানমন্ত্রী বলেন, না, অবশ্যই জাতীয় পার্টি একটা বিরোধীদল। এই এক্সাম্পল আমরা সৃষ্টি করেছি। এটা পৃথিবীর বহু দেশে আছে এখন। হ্যাঁ আমি চেয়েছি। যে অপজিশন বা প্রত্যেক দলের প্রতিনিধি নিয়ে সরকার গঠন। জাতীয় পার্টির মত একটা অপজিশন নিয়ে সরকার গঠন করেছি, কেন করেছি। আমার একটাই উদ্দেশ্য। দেশে একটা শান্তিপূর্ণ পরিবেশ থাকবে। পার্লামেন্ট ভালভাবে কার্যকর থাকবে। আমরা দেশের অর্থনৈতিক উন্নয়ন নিয়ে কাজ করতে পারব সকলের সহযোগিতা নিয়ে। বিএনপি পার্লামেন্টে থাক আর না থাক তাতে কিছু আসে যায় না। কারণ তারাতো পার্লামেন্টে থাকেই না। বিরোধীদলীয় নেতা হিসেবে বেগম খালেদা জিয়া পার্লামেন্টে কতদিন ছিলেন? ৪১৮দিন কার্যদিবসে উনি মাত্র ১০দিন পার্লামেন্টে উপস্থিত ছিলেন। মাত্র ১০দিন। তো তার জন্যে এত আহাজারি কেন? এই ইলেকশন করলে তারা তো পার্লামেন্টেই থাকবে না। আরেকটা প্রশ্ন আমার। তাদের জন্যে এত হাহাকার কেন। বিএনপি সরকারের দুর্নীতি, আমাকে গ্রেনেড মেরে হত্যার চেষ্টা, বোমা মেরে কিবরিয়া সাহেবকে হত্যা, আহসানউল্লাহ মাস্টার লেবার লিডার তাকে হত্যা করা, এই যে ঘটনাগুলো।
প্রধানমন্ত্রী আরো বলেন, আমি ইলেকশন করেছি, সরকার গঠন করেছি, পার্লামেন্টে অন্তত অপজিশন থাকছে। কথা বলছে। বিরোধীদল হিসেবে যেভাবে সরকারের বিরুদ্ধে কথা বলা, তাও তারা বলছে, সুন্দর একটা পরিবেশ সৃষ্টি হয়েছে। এখন যারা সন্ত্রাসের সঙ্গে জড়িত, জঙ্গীবাদের সঙ্গে জড়িত, জামায়াতে ইসলামীর অধিকাংশ যুদ্ধাপরাধী, তাদের বিচার করছি আমরা, সেই জামায়াতের লিডারদের বিচারের জন্যে যারা মানুষ হত্যা করে, তাদের আনার জন্যে আমাদেরকে যেয়ে একেবারে আহবান করতে হবে, আলোচনার জন্যে ই করতে হবে, কেন এ প্রশ্ন আসে বারবার। কেন?
এমনিতে জাপা নিয়ন্ত্রণ করছে সরকার যা নিয়ে পত্রপত্রিকায় বেশ ক’দিন ধরেই লেখালেখি চলছে। এমন প্রেক্ষাপটে বৃহস্পতিবার সংসদ অধিবেশনে মাগরিবের নামাজের বিরতির সময় অধিবেশন কক্ষ ছেড়ে লবিতে যাওয়ার পথে জাতীয় পার্টির মহাসচিব জিয়া উদ্দিন বাবলু, মশিউর রহমান রাঙা এবং তাজুল ইসলামের মধ্যে চরম বাকবিতণ্ডা শুরু হয়। এক পর্যায়ে তা মারমুখী অবস্থান থেকে হাতাহাতির পর্যায়ে এগুতে থাকে। চলতে থাকে অশ্লীল গালিগালাজ।
পরিস্থিতি খারাপ দেখে ওই সময় দ্রুত কয়েকজন সংসদ সদস্য এসে তাদের শান্ত করার চেষ্টা করেন।
জানা যায়, জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ, ব্যারিস্টার আনিসুল ইসলাম মাহমুদ ও জিয়াউদ্দিন বাবলু বিকেলে সংসদ অধিবেশনে যোগ দিয়েছেন। কিছুক্ষণ পর প্রেসিডিয়াম থেকে অব্যাহতি পাওয়া মশিউর রহমান রাঙ্গা ও তাজুল ইসলামও তাদের পেছনের সারিতে নিজেদের আসনে বসেন। তবে রাঙ্গা ও তাজুলের সঙ্গে এরশাদের কোনো কথা হয়নি। কেউ কারও দিকে তাকানওনি।
মাগরিবের নামাজের বিরতির সময় বিরোধী দলের ১ নম্বর লবিতে বাবলুর সঙ্গে রাঙ্গা-তাজুলের উত্তপ্ত বাক্য বিনিময় হয়। সেখানে উপস্থিত থাকা জাপার একাধিক নেতার কাছ থেকে জানা যায়, বিরতির সময় এরশাদ ও ব্যারিস্টার আনিস লবিতে ছিলেন না। এ সময় বাবলুকে উদ্দেশ্য করে রাঙ্গা বলেন, ‘আপনি তো এখন অনেক বড় নেতা হয়ে গেছেন, উড়ে এসে জুড়ে বসেছেন। যখন তখন যে কাউকে দল থেকে বের করে দিচ্ছেন, অব্যাহতি দিচ্ছেন। আপনি আমার এলাকার কমিটি ভেঙ্গে দিলেন, এগুলো কেন করছেন?’ জবাবে বাবলু বলেন ‘আমি কিছু জানি না।’ পাল্টা রাঙ্গা বলেন ‘আপনিই তো সবকিছু করছেন।’
এ সময় উত্তেজিত কণ্ঠে বাবলুকে রাঙ্গা গালাগাল করেন বলেও জানা যায়। এমনকি রাঙ্গা চিতকার করে বলেন, ‘রংপুরে আমি দল চালাই, আমার টাকায় দল চলে, আর সেখানে নাকি আমার ছবি পোড়ানো হ”েছ! আমিও এরশাদের একশ ছবি পোড়াবো।’
রাঙ্গার সমর্থনে তখন উচ্চস্বরে তাজুলও কথা বলেন। বাবলুকে উদ্দেশ্য করে তিনি বলেন, ‘আপনি আজ প্রেস কনফারেন্সে আমাকে যুদ্ধাপরাধী বলেছেন। আমি সাতবার এমপি, কেউ কখনও কোনো অভিযোগ করতে পারেনি, আপনি এসব মিথ্যা কথা ছড়া”েছন কেন? বিরোধী দলের উপনেতা হতে না পেরে আপনি এসব করছেন, উপনেতা হতে চাইলে আপনি আমাদেরকে বলতেন, আপনি তো বলেননি।’
তাদের মাঝে হাতাহাতির উপক্রম হলে দলের কয়েকজন সংসদ সদস্যের হস্তক্ষেপে পরিস্থিতি শান্ত হয়। পরে এ নিয়ে এরশাদ তার সংসদ ভবন অফিসে ব্যারিস্টার আনিস ও বাবলুসহ কয়েকজনকে নিয়ে কথা বলেন।
রাঙ্গা ও তাজুলের বিরুদ্ধে এরশাদ এবার আরও কঠিন ব্যবস্থা নিতে পারেন বলে জানা গেছে।
গত মঙ্গলবার এক বিশেষ আদেশ বলে জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ বিরোধী দলের চিফ হুইপ তাজুল ইসলাম এবং টেকনোক্রাট কোটায় তৈরি স্থানীয় সরকার মন্ত্রী মশিউর রহমান রাঙ্গাকে বরখাস্ত করেন। তাদের মন্ত্রিসভা থেকে সরে আসার জন্য চাপ সৃষ্টি করেন এরশাদ।
এরশাদ অভিযোগ করেন ওই দুই শীর্ষ নেতা শৃঙ্খলা ভঙ্গ করেছেন। তবে সেই অভিযোগ মানতে রাজি নন তাজুল ইসলাম এবং মশিউর রহমান রাঙ্গা। তারা এ বিষয়ে সংসদ অধিবেশনের সময় প্রধানমন্ত্রীর কাছে নালিশও করেছেন।
তারপর থেকেই মিডিয়ায় গুঞ্জন ওঠে ফের ভেঙ্গে যাচ্ছে জাতীয় পার্টি (এরশাদ)। তবে এই পরিস্থিতিতে বিরোধী দলীয় নেতা রওশন এরশাদের ভূমিকা নিয়েও উঠেছে নানা প্রশ্ন। এই ঘটনা চক্রে বা পরিস্থিতিতে রওশন এরশাদ একেবারেই নিশ্চুপ রয়েছেন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া