adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বিব্রত আওয়ামী লীগ!

3.jpg_4772_0.3ডেস্ক রিপোর্ট : নারায়ণগঞ্জ ও ফেনীর চাঞ্চল্যকর দুটি হত্যাকাণ্ডের ঘটনায় দল হিসেবে আওয়ামী লীগ এবং তাদের নেতৃত্বে থাকা সরকারও বিব্রতকর পরিস্থিতিতে পড়েছে। দুটি ঘটনাতেই আওয়ামী লীগের স্থানীয় সংসদ সদস্যের পরোক্ষ সংশ্লিষ্টতার বিষয়টি এখন মানুষের মুখে মুখে।
আওয়ামী লীগের উপদেষ্টম-লীর সদস্য ও অভিজ্ঞ পার্লামেন্টারিয়ান সুরঞ্জিত সেনগুপ্ত বলেন, নারায়ণগঞ্জ ও ফেনীর ঘটনা দুঃশাসন ও অপরাজনীতির ফল। এই ঘটনায় শুধু সরকার বা কোনো দল নয়, সবাই বিব্রত।
শ্রম ও কর্মসংস্থান প্রতিমন্ত্রী এবং জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য মুজিবুল হক চুন্নু বলেন, এ ধরনের যে কোনো ঘটনাই সরকারের জন্য দুঃখজনক ও বিব্রতকর। তবে প্রধানমন্ত্রী এ বিষয়ে কাউকেই ছাড় দেবেন না। এ বিষয়ে কোনো মন্তব্য করতে রাজি হননি যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের ও খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম।
১৯৯৬-এর শাসনামলে আওয়ামী লীগ সরকার যে কয়েকটি ইস্যুতে সমালোচিত হয়েছিল তার মধ্যে নারায়ণগঞ্জের শামীম ওসমান ও ফেনীর জয়নাল হাজারী ছিলেন অন্যতম। শেখ হাসিনার নেতৃত্বে তৃতীয়বারের মতো এই সরকারকে আবারও বিব্রতকর অবস্থায় পড়তে হয়েছে ফেনী ও নারায়ণগঞ্জের ঘটনায়। এবার নাম এসেছে সেই শামীম ওসমান ও নতুন এমপি নিজাম উদ্দিন হাজারীর। একই সঙ্গে র‌্যাব কর্মকর্তা তারেক সাঈদের শ্বশুর হিসেবে নাম এসেছে বর্তমান সরকারের মন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া এবং ২০০৯ সালে নূর হোসেনকে প্রশাসক নিয়োগের সুপারিশকারী প্রধানমন্ত্রীর উপদেষ্টা এইচ টি ইমামের।
এই বিষয়গুলো দল হিসেবে আওয়ামী লীগের জন্য কতটা অস্বস্তিকর জানতে চাইলে দলটির সভাপতিম-লীর সদস্য নূহ-উল-আলম লেনিন দ্য রিপোর্টকে বলেন, অভিযোগ উঠলেই তা সত্য হয়ে যায় না। যাদের সম্পৃক্ততার কথা উঠছে তাতে তারা ব্যক্তিগতভাবে বিব্রত হতে পারেন। প্রমাণিত হলে তখন দল বিব্রত হয়, দায় নিতে হয়।
উল্লেখ্য, গত ২৭ এপ্রিল ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোড থেকে আইনজীবী চন্দন সরকার ও প্যানেল মেয়র নজরুল ইসলামসহ ৭ জনকে অপহরণের পর খুন করা হয়। এ বিষয়ে তোপের মুখে পড়েছেন স্থানীয় এমপি শামীম ওসমান।
অন্যদিকে নারায়ণগঞ্জের ঘটনার রেশ কাটতে না কাটতেই ১৯ মে ফিল্মি কায়দায় খুন হন ফুলগাজী উপজেলা চেয়ারম্যান একরামুল হক একরাম। এই ঘটনার পরিপ্রেক্ষিতে আলোচনায় আসেন স্থানীয় সংসদ সদস্য নিজাম উদ্দিন হাজারী।
নারায়ণগঞ্জ ও ফেনী দুই জায়গার ঘটনাতেই হত্যার শিকার হয়েছেন আওয়ামী লীগের দুজন জনপ্রতিনিধি। একই সঙ্গে এ সব ঘটনা সংঘটনকারীর নেতৃত্বেও একই দলের নেতাকর্মী বলে অভিযোগ উঠেছে।
এই বিষয়গুলো আওয়ামী লীগের জন্য কতটা বিব্রতকর? জানতে চাইলে দলটির সাংগঠনিক সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম এমপি বলেন, অন্ধকারে ঢিল ছুড়লে হবে না। ঘটনা ঘটেছে সত্য। কারা ঘটিয়েছে তাদের বিষয়ে তদন্ত চলছে। তাই তদন্ত শেষ হওয়ার আগে বলা যাবে না কারা এ সব ঘটনা ঘটিয়েছে।
নাম প্রকাশে অনিচ্ছুক আওয়ামী লীগের মধ্যম সারির একাধিক নেতা জানান, সরকার কিংবা দল মুখে অস্বীকার করলেও দলের ভেতরে এ সব বিষয়ে চাপা ক্ষোভ বিরাজ করছে। আর এই বিষয়গুলোতে দলীয় প্রধানের শক্ত অবস্থানের বিষয়টি পরিষ্কার হলেও সামনের দিনে কী ধরনের পদক্ষেপ নেওয়া হবে সেদিকে তাকিয়ে আছে সবাই। দ্য রিপোর্ট

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া