adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বঙ্গবন্ধুকে নিয়ে লন্ডনে প্রামাণ্যচিত্র (ভিডিও)

download-71ডেস্ক রিপোর্ট : বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে একটি প্রামাণ্য চিত্র তৈরি হচ্ছে লন্ডনে। ব্রিটিশ বাংলা শোবিজ নামে একটি প্রতিষ্ঠান এ চিত্রের প্রথম অংশ ইউটিউবে ছেড়েছে। বঙ্গবন্ধু স্বাধীনতার ঘোষণা দেননি এবং তিনি বৈধ রাষ্ট্রপতি ছিলেন না এমন ধরনের নানা তথ্য ওই তথ্যচিত্রে উপস্থাপন করা হয়েছে। প্রামাণ্য চিত্রটির শিরোণাম করা হয়েছে ‘ইতিহাসের কাঠগড়ায় শেখ মুজিব’।
সম্প্রতি তারেক রহমান লন্ডনে যেসব বক্তব্য রাখছেন তার বিভিন্ন অংশ ওই প্রামাণ্য চিত্রে ব্যবহার করা হয়েছে। ব্যবহার করা হয়েছে মহান মুক্তিযুদ্ধের উপর প্রকাশিত বিভিন্ন বইয়ের সূত্র। বিভিন্ন সরকারি প্রজ্ঞাপনের নথিপত্র ব্যবহার ও মুক্তিযুদ্ধ নিয়ে বিদেশে প্রকাশিত বইয়ের সূত্র উল্লেখ রয়েছে প্রামাণ্য চিত্রটিতে। তথ্যচিত্রটির প্রথম অংশ ইউটিওবে ছেড়ে দেয়া হয়েছে যার সময় সীমা হচ্ছে ৫৩ মিনিট।
ইউটিউবে প্রকাশিত ভিডিও ক্লিপটি সম্পর্কে গত দোসরা সেপ্টেম্বর প্রথম আলোর এক প্রতিবেদনে বলা হয় সম্প্রতি তারেক রহমান যে সব বক্তব্য রাখছেন তা ওই ইউটিউবে প্রকাশিত হয়েছে।
প্রতিবেদনে বলা হয়, তারেক রহমান দাবি করেন, শেখ মুজিবুর রহমান আওয়ামী লীগকে চোরের দল, চাটার দল আখ্যা দিয়ে দলটি বিলুপ্ত করেছিলেন। গঠন করেছিলেন বাকশাল। তাই শেখ মুজিবের আদর্শ ছিল বাকশাল। তিনি বলেন, যুদ্ধে না গিয়ে আওয়ামী লীগের তখনকার অনেক নেতাই ‘৭১-এর ২৫ মার্চে ও ‘৭৫-এর ১৫ আগস্টে শেখ মুজিবের দেওয়া তেল নাকে দিয়ে ঘুমিয়েছিলেন। এখন এঁদের অনেকেই শেখ হাসিনার মন্ত্রিসভায় আছেন। এরাই আবার নিজেদের অস্তিত্ব রক্ষায় সেই তেল দিয়ে চলছেন। নিজেরা তৈলাক্ত ইতিহাস তৈরি করছেন। ইতিহাস বিকৃতি করছেন। তারেক বলেন, ‘৭১-এ সেদিনের নেতা শেখ মুজিব এরিনমোর পাইপ হাতে স্বেচ্ছাসমর্পণ করেন আর জিয়া হাতে তুলে নেন অস্ত্র।
লন্ডনে পলাতক বিএনপির এই নেতা বলেন, আওয়ামী লীগের ও অন্য দল থেকে আসা নেতারা সুবিধা পেতে ও নিজেদের ব্যর্থতা ঢাকতেই মুজিব হত্যার সঙ্গে জিয়ার নাম জড়ানোর অপচেষ্টা চালাচ্ছেন। শেখ মুজিব হত্যার সময় জাসদের নেতা হাসানুল হক ইনু ও রাশেদ খান মেননের নেতিবাচক ভূমিকা ছিল বলেও তারেক দাবি করেন।
বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান বলেন, ‘জিয়াউর রহমান সামরিক আইন ও ইনডেমনিটি অধ্যাদেশ জারি করেননি। এটা করেছিল খন্দকার মোশতাক। জিয়াউর রহমান দালাল আইন অধ্যাদেশ বাতিল করেননি। ১৯৭৫ সালের ৩১ ডিসেম্বর দালাল আইন বাতিল করেছেন তৎকালীন রাষ্ট্রপতি আবু সাদাত মোহাম্মদ সায়েম।’
তারেক রহমান বলেন, ২১ আগস্ট গ্রেনেড হামলার জন্য শেখ হাসিনাই দায়ী। তাঁকে জিজ্ঞাসাবাদ করা উচিত।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া