adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গ্রামীণ ব্যাংক নিয়ে বিপাকে সরকার

ডেস্ক রিপোর্ট : বাংলাদেশের কেন্দ্রীয় ব্যাংক গ্রামীণ ব্যাংকের পরিচালনা পর্ষদের নির্বাচন অনুষ্ঠানে অপরাগতা প্রকাশ করার পর, বিপাকে পড়েছে সরকার, তাই ব্যাংকের পরিচালনা পর্ষদের নির্বাচন বিধিমালায় আবারো পরিবর্তন আনার উদ্যোগ নেয়া হয়েছে।
মঙ্গলবার সচিবালয়ে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত জানান, গ্রামীণ ব্যাংকের নির্বাচন পরিচালনা বিধিমালায় পরিবর্তন করা হবে। বিধিমালায় বর্তমানে গ্রামীণ ব্যাংকের পরিচালক নির্বাচনের দায়িত্ব বাংলাদেশ ব্যাংকের। ভবিষ্যতে বাংলাদেশ ব্যাংকের পরিবর্তে অন্য কাউকে এই দায়িত্ব দেয়া হবে।
অর্থমন্ত্রী সাংবাদিকদের প্রশ্নের জবাবে বলেন,বাংলাদেশ ব্যাংক গ্রামীণ ব্যাংকের নির্বাচন করতে চায় না। নিয়ন্ত্রক সংস্থা হিসেবে তারা এটা করতে পারে না।
উল্লেখ্য, গত ৬ এপ্রিল গ্রামীণ ব্যাংকের পরিচালক নির্বাচনের বিধিমালা জারি করে অর্থ মন্ত্রণালয়ের ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ। বিধিমালায় বাংলাদেশ ব্যাংককে নির্বাচন অনুষ্ঠানের জন্য সময়সীমা বেঁধে দেয়া হয় ছয় মাস। সে হিসাবে নির্বাচনের সময় শেষ হচ্ছে আগামী ৫ অক্টোবর। বিধিমালা জারির পর গত মাসে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে নির্বাচন অনুষ্ঠানের জন্য বাংলাদেশ ব্যাংককে তাগিদ দেয়া হয়। এরপরই অর্থমন্ত্রীর সঙ্গে সচিবালয়ে গিয়ে দেখা করে কেন্দ্রীয় ব্যাংকের অবস্থান জানিয়ে দেন বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান। কেন্দ্রীয় ব্যাংক থেকে জানানো হয়, ‘‘শুধু গ্রামীণ ব্যাংক নয়, কেন্দ্রীয় ব্যাংক কোনো ব্যাংকেরই পরিচালক নির্বাচন প্রক্রিয়ার সঙ্গে যুক্ত হতে চায় না৷।
আদালতের রায় মেনে ২০১১ সালের মে মাসে ড. মুহম্মদ ইউনূস গ্রামীণ ব্যাংক থেকে চলে যাওয়ার পর এখনো গ্রামীণ ব্যাংকে এমডি নিয়োগ দিতে পারেনি সরকার। বরং ভারপ্রাপ্ত এমডি দিয়ে চলছে গ্রামীণ ব্যাংকই। প্রচলিত নিয়ম অনুযায়ী, গ্রামীণ ব্যাংকের পরিচালনা পর্ষদ এমডি নিয়োগ দিয়ে আসছিল। পরে কেন্দ্রীয় ব্যাংকের কাছ থেকে অনুমোদন নিতে হয়। ১৩ সদস্যবিশিষ্ট পরিচালনা পর্ষদের নয়জনই ঋণগ্রহীতা সদস্য। বাকি চারজন সরকার মনোনীত সদস্য। ঋণগ্রহীতা সদস্যরা মাঠপর্যায়ে নির্বাচনের মাধ্যমে নির্বাচিত হন এবং সবাই ড. ইউনূসের সমর্থক বলে পরিচিত। এর ফলে সরকার নিজের পছন্দের এমডি নিয়োগ দিতে পারছিল না। এর পরেই ২০১২ সালের আগস্টে গ্রামীণ ব্যাংক অধ্যাদেশ সংশোধন করা হয়। সংশোধনীতে পরিচালনা পর্ষদের সদস্যদের সঙ্গে আলোচনা করে এমডি নিয়োগের বাছাই কমিটি গঠনের একক ক্ষমতা দেয়া হয় চেয়ারম্যানকে, কিন্তু পরের দুই বছরে ঋণগ্রহীতা নারী পর্ষদ সদস্যদের আপত্তিতে এমডি নিয়োগের বাছাই কমিটিও গঠন করা সম্ভব হয়নি। বেশ কয়েকটি পর্ষদ সভায় গ্রামীণ ব্যাংকের চেয়ারম্যান একতরফাভাবে বাছাই কমিটি পাস করার চেষ্টাও করেও সফল হননি। অন্যদিকে নারী পর্ষদ সদস্যরা চেয়েছিলেন, বাছাই কমিটির প্রধান যেন ড. ইউনূসকে করা হয়।
শেষ পর্যন্ত এমডি নিয়োগে সফল না হতে পেরে পরিচালনা পর্ষদের নির্বাচন বিধিমালাই পরিবর্তন করা হয় গত এপ্রিলে। আর নতুন বিধিমালায় নির্বাচনের দায়িত্ব দেয়া হয় বাংলাদেশ ব্যাংককে। এখন বাংলাদেশ ব্যাংকও সেই দায়িত্ব থেকে সরে দাঁড়িয়েছে।
উল্লেখ্য, বর্তমানে গ্রামীণ ব্যাংকের দুই হাজার ৫৬৭টি শাখা, ২৬৬টি এলাকা এবং ৪০টি অঞ্চল রয়েছে। প্রতিটি শাখায় গড়ে ৫৬টি করে কেন্দ্র আছে। ব্যাংকের মোট কেন্দ্রের সংখ্যা এক লাখ ৪৩ হাজার ৬৫। এছাড়া ব্যাংকের মোট সদস্য ৮৬ লাখের ওপরে, যাদের ৯৫ ভাগই নারী।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া