adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জাতিসংঘের পরিবার পরিকল্পনা খাতে মার্কিন বরাদ্দ বন্ধ করলেন ট্রাম্প

TRUMPআন্তর্জাতিক ডেস্ক : জাতিসংঘের পরিবার পরিকল্পনা খাতে বরাদ্দ বন্ধ করলেন ট্রাম্পবিশ্বের দেড় শতাধিক দেশে পরিবার পরিকল্পনা খাতে কাজ করা সংস্থা জাতিসংঘ জনসংখ্যা তহবিল (ইউএনএফপিএ) থেকে মার্কিন বরাদ্দ বন্ধ করেছেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জাতিসংঘে মার্কিন রাষ্ট্রদূত নিকি হ্যালি ট্রাম্প প্রশাসনের অর্থ বরাদ্দ বন্ধের বিষয়টি অবগত করেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি-র এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়।  

মার্কিন পররাষ্ট্র দফতর এক বিবৃতিতে জানিয়েছে, ‘ইউএনএফপিএ বিশ্বব্যাপী বাধ্যতামূলক গর্ভপাত এবং অনিচ্ছাকৃত বন্ধ্যাত্বকরণ চালিয়ে থাকে। এজন্য মার্কিন প্রশাসন এ খাতে বরাদ্দ বন্ধের সিদ্ধান্ত নিয়েছে।’

চীনা পরিবার পরিকল্পনা নীতির বিষয়টি উল্লেখ করে ওই বিবৃতিতে আরও বলা হয়, ‘চীন সরকারের পরিবার পরিকল্পনা নীতিতে বাধ্যতামূলক গর্ভপাত এবং অনিচ্ছাকৃত বন্ধ্যাত্বকরণ বৈধ। আর পরিবার পরিকল্পনা খাতে চীনের অংশীদার হিসেবে ইউএনএফপিএ তা তদারকি করে থাকে।  

এবারই প্রথম প্রতিশ্রুতি অনুযায়ী ট্রাম্প প্রশাসন জাতিসংঘের কোনও কার্যক্রম থেকে বরাদ্দ বন্ধ করলো।

মার্কিন বরাদ্দ বন্ধের নিন্দা জানিয়েছে ইউএনএফপিএ। তাদের কার্যক্রমে কোনও আইন ভঙ্গ হয়নি বলেও দাবি করে ইউএনএফপিএ বলেছে, ‘মার্কিন প্রশাসনের ওই বিবৃতি ভ্রান্তিপূর্ণ। আমরা কেবল ব্যক্তিগত পর্যায়ে দম্পতিদের সঠিক সিদ্ধান্ত নিতে সহযোগিতা করে থাকি। আমার কারও ওপর এমন সিদ্ধান্ত চাপিয়ে দিই না।’

ইউএনএফপিএ জানিয়েছে, গত বছর তারা অপরিকল্পিত গর্ভধারণ, অনিরাপদ গর্ভপাত দূর করে নিরাপদ মাতৃত্ব নিশ্চিত করার মধ্য দিয়ে হাজার হাজার মানুষের প্রাণ বাঁচিয়েছে।  

২০১৭ সালের জন্য প্রায় তিন কোটি ২৫ লাখ ডলারের বরাদ্দ বন্ধ করেছে ট্রাম্প প্রশাসন। তবে ইতোমধ্যে যে অর্থ বরাদ্দ দেওয়া হয়েছে তা মার্কিন আন্তর্জাতিক উন্নয়ন সংস্থা ইউএসএআইডি-র কাজে ব্যয় করা হবে।

চলতি বছরের শুরুতে ট্রাম্প গর্ভপাতে সাহায্য করে এমন যে কোনও আন্তর্জাতিক প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা জারি করেন।
 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া