adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অনুপ চেটিয়ার হস্তান্তর প্রক্রিয়া চূড়ান্ত- নূর হোসেন অনিশ্চিত

01000_25340-e1408803178571ডেস্ক রিপোর্ট : ঢাকায় আগামীকাল মঙ্গলবার থেকে শুরু হচ্ছে ৩ দিন ব্যাপী বাংলাদেশ-ভারত স্বরাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক। বিজেপির নরেন্দ্র মোদি নেতৃত্বাধীন সরকার দায়িত্বে নেয়ার পর প্রতিবেশী দুই দেশের স্বরাষ্ট্র সচিব পর্যায়ে প্রথম বৈঠক এটি। বৈঠকে নয়াদিল্লির মনোভাব জানার চেষ্টা করবে ঢাকা। দু’দেশের মধ্যে বিদ্যমান বন্দী বিনিময় ও প্রত্যর্পণ চুক্তি কার্যকর করতেই ভারতের স্বরাষ্ট্র সচিব অনিল গোস্বামী ঢাকা আসছেন বলে জানিয়েছে স্বরাষ্ট্র ও পররাষ্ট্র মন্ত্রণালয় সূত্র।
সূত্র জানিয়েছে, বাংলাদেশে কারাবন্দি আসামের সশস্ত্র সংগঠন উলফার নেতা অনুপ চেটিয়া ও তার দুই সহযোগীর বিনিময়ে ভারতে কারাবন্দি নারায়ণগঞ্জে ৭ খুন মামলার আসামি নূর হোসেন ও শিবির ক্যাডার সাজ্জাদ হোসেনকে হস্তান্তরের বিষয়ে আলোচনা হবে। এছাড়া প্রতিবেশী রাষ্ট্রে পলাতক বাংলাদেশ ও ভারতের অন্য অপরাধীদের বিষয়েও আলোচনা হবে।
পররাষ্ট্র সচিব শহিদুল হক জানান, আসন্ন বৈঠক শেষে অনুপ চেটিয়া এবং তার দুই সহযোগী লক্ষ্মী প্রসাদ ও বাবুল শর্মাকে হস্তান্তর করার বিষয়টি প্রায় চূড়ান্ত। অন্যদিকে শিবির ক্যাডার সাজ্জাদকে ঢাকার কাছে হস্তান্তরের বিষয়টিও চূড়ান্তপ্রায়। তবে আপাতত নূর হোসেনকে ঢাকার কাছে হস্তান্তর করা হচ্ছে না বলে জানা গেছে।
তিনি আরো জানান, অনুপ চেটিয়া ও তার দুই সহেযাগীতে বহিঃসমর্পণ চুক্তির আওতায় হস্তান্তর করা হবে নাকি অন্য কোনো উপায়ে- তা বৈঠকেই চূড়ান্ত হবে। ইতোমধ্যে অনুপ চেটিয়া নিজেই নিজ দেশে ফেরার ব্যাপারে তার আগ্রহের কথা জানিয়েছেন।
এদিকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সূত্র জানিয়েছে, বাংলাদেশের কারাগারে বন্দী ৬ ভারতীয় জঙ্গি মাফিয়া ডন দাউদ ইব্রাহিমের ভাতিজা আবদুর রউফ দাউদ মার্চেন্ট, আরিফ হোসাইন, মুম্বাইয়ের ডন ছোটা শাকিলের সহযোগী জাহিদ শেখ, ভারতে নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন লস্কর-ই তৈয়্যবার নেতা মাওলানা মনসুর আলী ওরফে হাবিবুল্লাহ, জঙ্গি সংগঠন আসিফ রেজা কমান্ডো ফোর্সের নেতা মুফতি ওবায়দুল্লাহ ওরফে আবু জাফর ও এমাদুল্লাহ ওরফে হাবিবুর রহমানকেও ভারত ফেরত চাইতে পারে। অনুপ চেটিয়ার পর ওই ৬ জঙ্গিই নানা কারণে ভারতের কাছে গুরুত্বপূর্ণ।
উল্লেখ্য, মুম্বাইয়ে সঙ্গীত পরিচালক গুলশান কুমার হত্যা মামলায় দণ্ডাদেশপ্রাপ্ত আসামি আবদুর রউফ দাউদ মার্চেন্ট।
মঙ্গলবার থেকে শুরু হওয়া বৈঠকে বাংলাদেশের পক্ষে নেতৃত্ব দেবেন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মোজাম্মেল হক খান, ভারতের পক্ষে দেশটির কেন্দ্রীয় স্বরাষ্ট্র সচিব অনিল গোস্বামী। বৈঠকের বিভিন্ন বিষয় নিয়ে গত রোবাবার বিকেলে ঢাকাস্থ ভারতীয় হাইকমিশনের কর্মকর্তারা বাংলাদেশের স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের সঙ্গে প্রাক-বৈঠক করেন।
সূত্র জানায়, বাংলাদেশ-ভারত ৩ হাজার ৩২৬ কিলোমিটার সীমান্তের মধ্যে ২ হাজার ৮২৫ কিলোমিটার পর্যন্ত কাঁটাতারের বেড়া দিয়েছে ভারত। এখন নৌপথে অবৈধ অনুপ্রবেশ ঠেকাতে ভারতের কেন্দ্রীয় সরকার নদী সীমান্তেও ভাসমান বেড়া দিতে চায়। এ বিষয়েও স্বরাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠকে আলোচনা হবে।
এছাড়া বৈঠকে সীমান্ত চুক্তি বাস্তবায়ন প্রক্রিয়া, সীমান্ত-হত্যা শূন্যে নামিয়ে আনা, সীমান্ত নিরাপত্তা ব্যবস্থা অস্ত্র, মাদক ও জালনোটের চোরাকারবার বন্ধসহ আরও বেশ কিছু ইস্যু নিয়ে আলোচনা হবে। আগামী ৪ সেপ্টেম্বর বৈঠকের শেষ দিন। এদিন ভারতের স্বরাষ্ট্র সচিব, তার সফরসঙ্গী স্ত্রী ও ভারতীয় প্রতিনিধি দলকে রাজশাহীর সারদা পুলিশ একাডেমি পরিদর্শনে নিয়ে যাওয়া হবে হেলিকপ্টারে।
এ ব্যাপারে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (রাজনৈতিক) ড. কামালউদ্দিন আহমেদ বলেন, ‘ভারতের সঙ্গে আমাদের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিদ্যমান। এ সম্পর্কের মধ্য দিয়ে দ্বিপক্ষীয় স্বার্থসংশ্লিষ্ট নানা বিষয় আলোচনার মাধ্যমে আমরা নিষ্পত্তি করতে চাই। এছাড়া বাংলাদেশ সম্পর্কে ভারতের মনোভাবও জানার চেষ্টা করা হবে বৈঠকে।’

উল্লেখ্য, গত বছরের ২৩ অক্টোবর বাংলাদেশ ও ভারতের মধ্যে বন্দি বিনিময় চুক্তির অনুসমর্থন দলিল স্বাক্ষর ও বিনিময় হয়। একই সঙ্গে চুক্তিটি কার্যকর হলেও এখনো পর্যন্ত দুই দেশের মধ্যে কোনো বন্দি বিনিময় বা প্রত্যর্পণের ঘটনা ঘটেনি। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সাবেক সিনিয়র সচিব মোস্তাক আহমেদ এবং ভারতের হাইকমিশনার পঙ্কজ শরণ নিজ নিজ দেশের পক্ষে অনুসমর্থন দলিল স্বাক্ষর ও বিনিময় করেন।
চুক্তির বিধান অনুযায়ী আইনানুগ কর্তৃপক্ষের অনুরোধে এক দেশ অন্য দেশের কাছে দণ্ডপ্রাপ্ত বা বিচারাধীন ব্যক্তিকে অপরাধের সাজার মেয়াদ ন্যূনতম এক বছর হলে বহিঃসমর্পণ করতে পারবে। তবে, চুক্তিতে বর্ণিত বিধানাবলী সাপেক্ষে রাজনৈতিক চরিত্রের অপরাধের ক্ষেত্রে বহিঃসমর্পণ অনুরোধ প্রত্যাখ্যান করার সুযোগ থাকবে। কোনো দণ্ডপ্রাপ্ত বা অভিযুক্তকে স্বল্প সময়ের জন্য সাময়িকভাবে বহিঃসমর্পণ করা যাবে।
একই ব্যক্তির বিষয়ে একাধিক দেশ থেকে বহিঃসমর্পণের অনুরোধ থাকলে সে ক্ষেত্রে কিছু শর্ত সাপেক্ষে অনুরোধপ্রাপ্ত দেশ সিদ্ধান্ত গ্রহণ করতে পারবে। এছাড়া, রাষ্ট্রের নিরাপত্তা ও সার্বভৌমত্বের স্বার্থে বহিঃসমর্পণের যেকোনো প্রস্তাব প্রত্যাখ্যানের সুযোগ থাকবে। বা-মে

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
September 2014
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
2930  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া