adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বোকো হারামের হাতে অপহৃত ৬৩ জন মেয়ে পালাতে পেরেছে, খোঁজ নেই ২২৩

বোকো হারামের হাতে অপহৃত ৬৩ জন মেয়ে পালাতে পেরেছে, খোঁজ নেই ২২৩আন্তর্জাতিক ডেস্ক : উত্তরাঞ্চলীয় নাইজেরিয়া থেকে গত মাসে অপহৃত ৬০ জনের বেশি মেয়ে ও নারী নিরাপদে পালাতে পেরেছেন। গত মাসে তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠী বোকো হারামের সন্দেহভাজন সদস্যরা এদেরকে অপহরণ করেছিল। বোরনো রাজ্যের রাজধানী মাইদুগুরি থেকে এক মানবাধিকার কর্মী জানিয়েছেন, গত শুক্রবার এ সব অপহৃতরা তাদের নিজ নিজ ঘরে ফিরে এসেছে। এই পালিয়ে আসার ঘটনা নিশ্চিত করেছেন নাম প্রকাশে অনিচ্ছুক মাইদুগুরির এক শীর্ষ স্থানীয় কর্মকর্তা।
বোরনো রাজ্যের এক পদস্থ কর্মকর্তা গাভা সাংবাদিকদের বলেছেন, বোকো হারামের সন্দেহভাজন সদস্যরা যখন লড়াইয়ে ব্যস্ত ছিল সে সুযোগে এরা পালিয়ে এসেছেন। 
গত শুক্রবার শেষ বেলায় দামবোয়া শহরে হামলা চালানর পর বোকো হারামের সদস্যদের সঙ্গে সেনাবাহিনীর প্রচণ্ড সংঘর্ষ হয়। এতে ৫০ জনের বেশি সন্ত্রাসী নিহত হয়েছে বলে সেনাবাহিনী জানিয়েছে। অবশ্য, সেনা বা বোরনো রাজ্যের সরকারের কোনো  মুখপাত্রকে এ বিষয়ে মন্তব্য করার জন্য পাওয়া যায় নি। 
এদিকে, বোকো হারাম গোষ্ঠী গত ১৪ এপ্রিল একই রাজ্যের চিবুক স্কুল থেকে ২৭৬ জন ছাত্রীকে অপহরণ করেছিল। এরমধ্যে ৫৩ জন পালিয়ে আসতে সক্ষম হলেও এখনো  নিখোঁজ রয়েছে ২২৩ । নিখোঁজ এসব ছাত্রীকে ফিরিয়ে আনার দাবিতে রাজধানী আবুজায় বিক্ষোভ করেছে ‘আমাদের মেয়েদের ফিরিয়ে আনো’ নামের একটি সংস্থা।
বোকো হারামের হাতে অপহৃত এ সব  ছাত্রী উদ্ধারে সহায়তা দিতে  প্রস্তুত রয়েছে বলে এর আগে ঘোষণা করেছিল ইরান। ইরানের আরব ও আফ্রিকা বিষয়ক উপ পররাষ্ট্রমন্ত্রী হোসেইন আমির-আবদুল্লাহিয়ান প্রেসটিভিকে দেয়া এক সাক্ষাতকারে এ প্রস্তাব দিয়েছেন। তিনি বলেন, বোকো হারামের হাতে অপহৃত ছাত্রীদের উদ্ধারের লক্ষ্যে নাইরেজিয়ার সঙ্গে সন্ত্রাস বিরোধী অভিযানের অভিজ্ঞতা বিনিময় করতে প্রস্তুত রয়েছে তেহরান।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া