adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মধ্য আকাশে মার্কিন টহল বিমানের গতিরোধ করল চীন

মার্কিন বিমান থেকে নেয়া ছবি, এতে চীনা চীনা এসইউ-২৭ বিমানের অস্ত্র দেখা যাচ্ছে আন্তর্জাতিক ডেস্ক : পেন্টাগন বলেছে, মধ্য আকাশে মার্কিন নৌবাহিনীর টহল বিমানের গতিরোধ করেছে চীনের এসইউ-২৭ জঙ্গি বিমান। চীনের হাইনান দ্বীপের কাছে চলতি মাসের ১৯ তারিখে এ ঘটনা ঘটেছে এবং মার্কিন বিমানটি এ সময়ে আন্তর্জাতিক পানি সীমার আকাশে ছিল বলে পেন্টাগন দাবি করেছে। গত মার্চের পর থেকে এ জাতীয় ঘটনা এ নিয়ে চারবার ঘটল বলে কোনো কোনো সংবাদ মাধ্যম খবর দিয়েছে।
পেন্টাগন মুখপাত্র রিয়াল অ্যাডমিরাল জন ক্রিবি বলেছেন, মধ্য আকাশে এ ভাবে গতিরোধ করার বিরুদ্ধে চীনের কাছে কঠোর প্রতিবাদ জানিয়েছে তার দেশ। তিনি চীনা জঙ্গি বিমানের পাইলটের এ পদক্ষেপকে তার ভাষায় অনিরাপদ এবং অপেশাদার বলে অভিহিত করেন।
মার্কিন নৌবাহিনীর পি-৮ পোসিডন বিমানের ১০ মিটারের মধ্যে চীনা জঙ্গি বিমানটি ঢুকে পড়েছিল বলে এ মুখপাত্র দাবি করেছেন।  এ সময়ে চীনা এসইউ-২৭ বিমানটি অস্ত্র বহন করছিল এবং এটি তিন দফা মার্কিন বিমানের খুব গা ঘেঁসে উড়ে গিয়েছে। 
চীনা বিমানটি নিজ অস্ত্র দেখানোর জন্য এক দফা ‘ব্যারেল রোল’ নামে পরিচিত বিশেষ ধরণের ঘুরপাক খেতে খেতেও  উড়ে গেছে বলে পেন্টাগন মুখপাত্র বলেছেন।  তিনি বলেন, চীনা বিমানটি মার্কিন নৌবাহিনীর পি-৮ পোসিডন বিমানের খুবই কাছ ঘেঁসে উড়ে গেছে এবং এটি ছিল খুবই বিপদজনক। চীন এখনো এ বিষয়ে কোনো মন্তব্য করেনি। 
অবশ্য, চীনা উপকুলে কাছে চীন ও মার্কিন যুদ্ধ জাহাজ ও জঙ্গি বিমানের পরস্পরের প্রায় গা ঘেঁসে চলে যাওয়ার ঘটনা এর আগেও ঘটেছে। মার্কিন কর্মকর্তারা দাবি করেছেন, হাইনান দ্বীপের কাছে গত মার্চ, এপ্রিল এবং মে মাসে একই ভাবে মার্কিন বিমানের গতিরোধ করেছে ও গা ঘেঁসে গেছে চীনের একই সামরিক ইউনিট। কিন্তু এ সব ঘটনার বিস্তারিত বিবরণ দিতে অস্বীকার করে মার্কিন কর্মকর্তারা বলেন, এ সব বিষয়ে মে মাসে চীনের কাছে আনুষ্ঠানিক অভিযোগ করেছে আমেরিকা।
গত ডিসেম্বরের দক্ষিণ চীন সাগরে মার্কিন গাইডেড ক্ষেপণাস্ত্রবাহী রণতরীর গা ঘেঁসে গেছে  চীনা রণতরী। এ সংক্রান্ত মার্কিন খবরকে নিশ্চিত করেছে চীন।
এ দিকে, ২০০১ সালে মার্কিন নৌবাহিনীর ইপি-৩ গোয়েন্দা বিমানের সঙ্গে সংঘর্ষে চীনা এক জঙ্গি বিমানের পাইলট নিহত হয়েছিলেন।
তাইওয়ানসহ নানা বিষয়ে চীন-মার্কিন সম্পর্কের ক্ষেত্রে গত কয়েক বছর ধরে তীব্র উত্তেজনা অব্যাহত রয়েছে। চীনের অভিযোগ, তাইওয়ানের সঙ্গে বিরোধসহ অন্যান্য আঞ্চলিক বিষয়ে নাক গলাচ্ছে আমেরিকা।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া