adv
১লা মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৮ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বানভাসী মানুষ খাদ্য ও পানির সংকটে

bdnews24 news imageডেস্ক রিপোর্ট : তিস্তার পানি কমে বিপদসীমা বরাবর প্রবাহিত হলেও দুর্ভোগে রয়েছে নীলফামারীর বানভাসী ১৫টি গ্রামের অন্তত পাঁচ হাজার পরিবারের মানুষ।
এসব এলাকায় খাদ্য ও বিশুদ্ধ পানির সংকট দেখা দিয়েছে। তাই পানিবাহিত রোগ ছড়িয়ে পড়ার আশংকা করা হচ্ছে।
ডিমলা ও জলঢাকা উপজেলায় চাল ও নগদ অর্থ বরাদ্দ দেয়া হলেও রোববার পর্যন্ত এলাকায় ত্রাণ পৌঁছেনি বলে স্থানীয়রা জানান। রোববার সকালে নীলফামারীর ডালিয়া পয়েন্টে তিস্তা নদীর পানি বিপদসীমার ১০ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হয়েছে। কিন্তু বিকাল ৩টায় তা কমলেও বিপদসীমার নিচে নামেনি।
নীলফামারীর জেলা প্রশাসক জাকীর হোসেন জানান, ডিমলা উপজেলার জন্য ১৫ মেট্রিক টন চাল, ৩০ হাজার টাকা, জলঢাকার জন্য পাঁচ মেট্রিক টন চাল ও ১০ হাজার টাকা বরাদ্দ দেয়া হয়েছে। স্থানীয় জনপ্রতিনিধিরা নিজ নিজ এলাকায় এসব বিতরণ করবেন।
এদিকে জনপ্রতিনিধিরা জানিয়েছেন, বন্যা কবলিতদের জন্য সরকারিভাবে তালিকা পাঠানো হলেও এখনো তারা কোনো ত্রাণ সহায়তা হাতে পাননি। রোববার দুপুরে সরেজমিনে এলাকায় গিয়ে দেখা গেছে ডিমলা উপজেলার খালিশা চাপানী ইউনিয়নে তিনটি গ্রামের বিস্তীর্ণ এলাকা ডুবে আছে পানিতে। গ্রামের বাড়িঘরে মানুষ, গবাদিপশু রয়েছে পানিবন্দি।
পশ্চিম বাইশপুকুর গ্রামের সাইদুল (৪৫) বলেন, বানের পানিত হামেরা আটকা পড়িছি। তিন দিন ধরি কাম-কাজ করিবার পারেছি না। বাড়িত খাবার নাই। এলা মুই কী করিম ভাবিবার পারেছ না। তিনি জানান, ঢলে তার তার পাঁচ বিঘা আমন ক্ষেত নষ্ট হয়েছে।
তিনি জানান, ওই গ্রামের কৃষক হামিদুর রহমান ইসলামের তিন বিঘা, আব্দুর রহমানের দেড় বিঘা, জহুর আলীর ১৫ বিঘা ও আব্দুল লতিফের চার বিঘা জমির আমন ফসলও নষ্ট হয়েছে। তারা গত বৃহস্পতিবার থেকে পানিবন্দি বলে জানান সাইদুল।
ওই ইউনিয়নের ৪ নম্বর ওয়ার্ডের সদস্য রমজান আলী জানান, পূর্ব বাইশপুকুর, পশ্চিম বাইশপুকুর ও মোজার চর গ্রামের সাতশ পরিবারের তিন হাজার মানুষ পানিবন্দি রয়েছে। এসব পরিবারের মাঝে তীব্র খাদ্য সংকট বিরাজ করছে।
ঢলে ওই ওয়ার্ডে তিনশ একর আমন ক্ষেত নষ্ট হয়েছে বলে জানান তিনি। ডিমলা উপজেলার পূর্ব ছাতনাই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আব্দুল লতিফ খান জানান, তিস্তার ঢলে তার ইউনিয়নের ঝাড়সিংহেরশ্বর ও পূর্ব ছাতনাই গ্রামের সাত শতাধিক পরিবারের দুই সহশ্রাধিক মানুষ পানিবন্দি হয়েছে।
তিনি বলেন, ডিমলা উপজেলার টেপাখড়িবাড়ি, খগাখড়িবাড়ি, গয়াবাড়ি, খালিশা চাপানী, ঝুনাগাছ চাপানী ও জলঢাকা উপজেলার ডাউয়াবাড়ি, শৌলমারী ও কৈমারী ইউনিয়নের প্রায় ১৫টি গ্রাম প্লাবিত হয়েছে।
এসব এলাকার পানিবন্দি মানুষের মাঝে তীব্র খাদ্য সংকট বিরাজ করছে। শুনেছি আমার এলাকাসহ অন্যান্য এলাকার পানিবন্দি মানুষের জন্য সামান্য কিছু বরাদ্দ দেয়া হয়েছে, তবে এখন পর্যন্ত আমরা হাতে পায়নি,বলেন তিনি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া