adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অবসরে ক্লোসা

বিশ্বকাপের সর্বোচ্চ গোলদাতা ক্লোসা অবসরেস্পোর্টস ডেস্ক : বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন জার্মানির স্ট্রাইকার মিরোস্লাভ ক্লোসা জাতীয় দল থেকে অবসরের ঘোষণা দিয়েছেন। ব্রাজিলে আয়োজিত বিশ্বকাপ আসরে ক্লোসা ভেঙেছেন রোনালদোর সর্বোচ্চ গোলের রেকর্ড। ফেনমেনন রোনালদোর ১৫ গোলের রেকর্ড ভেঙে তিনি করেছেন ১৬ গোলের নতুন রেকর্ড।  শুধু বিশ্বকাপের সর্বোচ্চ গোলই নয়, একই সঙ্গে ৩৬ বছর বয়সী এ তারকা ফুটবলার জার্মান জাতীয় দলের হয়েও করেছেন সর্বোচ্চ গোল। জার্মানির হয়ে ১৩৭ ম্যাচে তার গোল সংখ্যা ৭১টি।
বিশ্বকাপের ২০তম আসরে আর্জেন্টিনাকে হারিয়ে বিশ্বকাপ জয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন ক্লোসা। গত ২১ জুন ঘানার বিপক্ষে গোল করে ‘দ্য ফেনোমেনন’ খ্যাত ব্রাজিলিয়ান মহাতারকা রোনালদোর রেকর্ড স্পর্শ করেন তিনি। আর সেমিফাইনালে স্বাগতিক ব্রাজিলের বিপক্ষে ২৩ মিনিটে গোল করে বিশ্বকাপে ১৬ গোলের নতুন রেকর্ড করেন জার্মানির এ স্ট্রাইকার।
১৯৯৮ থেকে ২০০৬ পর্যন্ত টানা তিন বিশ্বকাপে ১৯ ম্যাচে ১৫ গোল করে সর্বোচ্চ গোলের রেকর্ড নিয়ে নিশ্চিত ছিলেন রোনালদো। তবে, চার বছর আগে আফ্রিকা বিশ্বকাপে জার্মান ফরোয়ার্ড ক্লোসা ১৪ গোল করে রোনালদোর রেকর্ড হুমকির মুখে পড়ে। তবে সত্যিই যে ক্লোসা সের্বোচ্চ গোলের রেকর্ড ভাঙবেন তা অনেকেই ভাবতে পারেননি। কারণ ৩৬ বছর বয়সে তিনি যে আরও একটি বিশ্বকাপ দলে জায়গা পাবেন তাই নিয়ে ছিলো সংশয়।
এর আগে ২০০২ বিশ্বকাপে ৫টি, ২০০৬ বিশ্বকাপে ৫টি এবং ২০১০ বিশ্বকাপে ৪টি গোল করে (১৯ ম্যাচে) স্বদেশি কিংবদন্তি জার্ড মুলারের পাশে জায়গা করে নেন ক্লোসা। ১৯৭০ ও ১৯৭৪ বিশ্বকাপে গার্ড মুলার ১৩ ম্যাচে ১৪টি গোল করে অমরত্ব লাভ করেন। পরে সে রেকর্ড ভেঙে দেন দ্য ফেনোমেনন।
অবসরের ঘোষণা দেওয়ার পর ক্লোসা বলেন, ‘বিশ্বকাপ জয়ের মাধ্যমে আমার স্বপ্নপূরণ হয়েছে। আমি জাতীয় দলের হয়ে অসাধারণ কিছু মুহূর্ত পার করেছি। বিশ্বকাপ জয়ের পর আমার কাছে মনে হচ্ছে অবসর নেওয়ার এটাই সেরা সময়।
তিনি আরও বলেন, ‘ব্যক্তিগতভাবেও আমি আমার লক্ষ্যে পৌঁছেছি। একজন স্ট্রাইকার হিসেবে গোল করা আমার দায়িত্ব ছিল। আমি দলকে সব সময় সাহায্য করতে প্রস্তুত ছিলাম। দলের প্রত্যেক সতীর্থকে আমি ধন্যবাদ জানাই।’ ২০০১ সালের মার্চে আলবেনিয়ার বিপক্ষে জার্মানির জাতীয় দলের হয়ে অভিষেক ঘটে মিরোস্লাভ ক্লোসার। দেশের হয়ে সর্বোচ্চ লোথার ম্যাথিউসের সর্বোচ্চ ১৫০ ম্যাচের পরই ক্লোসা রয়েছেন দ্বিতীয় স্থানে। তিনি ম্যাচ খেলেছেন ১৩৭টি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া