adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাংবাদিক দেখে দৌড়ে পালিয়ে যান দেলোয়ার

Hossain, owner of the Tazreen Fashions garment factory where 112 workers died in a fire, speaks during an interview in Dhakaমনজুর-এ আজিজ : তোবা গ্র“পের মালিক দেলোয়ার হোসেনের সঙ্গে নৌমন্ত্রী শাজাহান খান, শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক ও বিজিএমইএ সভাপতি আতিকুল ইসলাম বৈঠক করেছেন। বৈঠকে জুলাই মাসের বকেয়া বেতন আগামী রোববার দেওয়ার সিদ্ধান্ত হয়েছে বলে জানা গেছে।
বৃহস্পতিবার হোটেল সোনারগাঁওয়ে বেলা দুইটা থেকে বিকেল সাড়ে চারটা পর্যন্ত শ্রমিকদের জুলাই মাসের বেতন কীভাবে দেওয়া যায়, তা নিয়ে বৈঠক অনুষ্ঠিত হয়।
বিজিএমইএ ভবনে এসে বৈঠকের বিষয়ে সাংবাদিকদের ব্রিফ করেন শ্রম প্রতিমন্ত্রী মুজিবুল হক চুন্নু। তিনি বলেন, তোবা গ্র“পের শ্রমিকদের জুলাই মাসের বেতন আগামী ১০ আগস্টের মধ্যে পরিশোধ করার আশ্বাস পাওয়া গেছে।
তিনি বলেন, শ্রমিকদের জুলাই মাসের বকেয়া বেতন ১০ তারিখ রোববারের মধ্যে নিশ্চিত করতে আমরা মালিকপক্ষকে পরিষ্কার বলে দিয়েছি। তারাও সিদ্ধান্ত দিয়েছে এসময়ের মধ্যেই জুলাইয়ের বেতন হয়ে যাবে। যদি না হয়, তাহলে মালিকপক্ষের বির“দ্ধে পরবর্তী ব্যব¯’া নেওয়া হবে বলে জানান তিনি।
শ্রমিকদের দাবি যেহেতু মানা হচ্ছে সেহেতু বেতন-বোনাস নিয়ে আন্দোলনের আর কোনো যৌক্তিকতা দেখছেন না বলেও জানান প্রতিমন্ত্রী।
সংবাদ সম্মেলনে নৌ-পরিবহনমন্ত্রী শাহজাহান খান বলেন, শ্রমিকদের দাবি দাওয়া মেনে নেওয়া হচ্ছে। তারপরও যেহেতু শ্রমিকরা শান্ত হচ্ছে না-তাতে বোঝা যাচ্ছে কেউ পরিস্থিতি উস্কে দিচ্ছে। তিনি শ্রমিকদের শান্ত থাকার আহবান জানান।
যেহেতু শ্রমিকদের দাবি-দাওয়া মেনে নেওয়া হ”েছ তাই এ বিষয়ে কাউকে রাজনীতি না করার আহ্বান জানিয়েছেন বিজিএমইএ সভাপতি আতিকুল ইসলাম। এ বিষয়ে তোবার মালিক দেলোয়ারের সঙ্গে যোগাযোগের চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি। হোটেল সোনারগাঁয়ে বৈঠক শেষে সাংবাদিকদের চোখ এড়িয়ে দ্রুত পালিয়ে যান দেলোয়ার।
জানা যায়, ২০১২ সালের ২৪ নভেম্বর দিবাগত রাতে আশুলিয়ার নিশ্চিন্তপুরে তোবা গ্র“পের প্রতিষ্ঠান তাজরীন ফ্যাশনসে অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। এতে ১১১ জন পোশাকশ্রমিক অগ্নিদগ্ধ হয়ে মারা যান। এ ঘটনায় করা মামলায় জামিন নিতে গেলে আদালত ৯ ফেব্র“য়ারি দেলোয়ার হোসেনকে কারাগারে পাঠান। গত ২৪ জুলাই তাঁর জামিন মঞ্জুর করেন হাইকোর্ট। এরপর ৫ আগস্ট মুক্তি পান তিনি।
তোবা গ্র“পের অধীন পাঁচটি প্রতিষ্ঠান তোবা ফ্যাশন লিমিটেডের ২৯৫ জন, বুকশান গার্মেন্টস লি: ৪০৬ জন, তোবা টেক্সাটাইল লি: ২৯১ জন, মিতা ডিজাইন লি: ১২১ জন ও তাইফ ডিজাইন লি: ৩৪৫ জন মিলিয়ে মোট ১৪৫৮ জন শ্রমিক তিন মাসের বকেয়া বেতন-ভাতা ও ঈদ বোনাসের দাবিতে ১১ দিন অনশন করে আসছেন। বেলা দেড়টার দিকে রাজধানীর বাড্ডার হোসেন মার্কেটে তোবা গ্র“পের পোশাক কারখানা থেকে অনশনরত শ্রমিকদের পিটিয়ে বের করে দেয় পুলিশ।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া