adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

লঞ্চটি এখনো খুঁজে পাওয়া যায়নি- ৮ জনের লাশ উদ্ধার

নিজস্ব প্রতিবেদক : সোমবার সকাল সাড়ে ১১টার দিকে পদ্মার বুকে এমভি পিনাক লঞ্চটি ডুবে যাওয়ার পর এখনো কার্যত উদ্ধারকাজ শুরু করতে পারেনি উদ্ধারকর্মীরা। প্রবল স্রোত আর প্রতিকূল আবহাওয়ার দোহাই দিয়ে উদ্ধারকারী জাহাজ ঘটনাস্থলে পৌঁছানোর অপেক্ষায় ছিল সবাই। সরকারি হিসেবে বলা হচ্ছে ৮০ জনেরও বেশি যাত্রী এখনো নিখোঁজ রয়েছে এবং ১৫০ জনের মত যাত্রীকে উদ্ধার করা হয়েছে।
মুন্সিগঞ্জের জেলা প্রশাসক মো. সাইফুল হাসান বাদল জানান, এখন পর্যন্ত পাচঁজনের লাশ উদ্ধার করা হয়েছে। বাকি যাত্রীরা এখনো নিখোঁজ রয়েছেন।
লঞ্চটি শরীয়তপুরের কাওড়াকান্দি থেকে প্রায় ২‘শ যাত্রী নিয়ে মুন্সিগঞ্জের মাওয়া ঘাটের দিকে যাচ্ছিল। যাত্রীদের অধিকাংশই ঈদ করে কর্মস্থলে ফিরছিলেন। নদীতে তখন প্রবল স্রোত এবং প্রচণ্ড বাতাসের ফলে ঘূর্ণিপাত সৃষ্টি হওয়ায় লঞ্চটি এর পাকে পড়ে তলিয়ে যায়। অভ্যন্তরীণ নৌ পরিবহণ বিআইডব্লিটিএর চেয়ারম্যান মো. সামছুদ্দোহা খন্দকার বলছেন, মাওয়া ঘাটের খুব কাছেই উত্তাল ঢেউ এবং বাতাসের কারণে ঘূর্ণি তৈরি হয়ে লঞ্চটি ডুবে যায় ।
তিনি জানান, সকালে আবহাওয়া ভালো ছিল। সকালের দিকে প্রায় ৮০টি লঞ্চ পদ্মা নদীর ওই স্থান দিয়ে চলাচল করছিল। তারই মধ্যে বেলা সাড়ে ১১টায় হঠাত প্রচন্ড ঘূর্ণি বাতাস শুরু হয়। মাঝ নদীতে চলাচল করছিল এমন একটি লঞ্চ এ সময় প্রচন্ড ঢেউয়ের মধ্যে পড়ে এবং এই ঢেউয়ের কারণে লঞ্চের নিচের অংশে কিছু পানি ঢুকে বাতাসের ঝাপ্টায় যাত্রীরা একপাশে চলে যাওয়ায় লঞ্চটি কাত হয়ে ডুবে যায়। আমরা মোবাইলে একটি ভিডিও চিত্র ধারণ করতে পেরেছি তার মধ্যে এমন চিত্র দেখেছি।
লঞ্চটি ডুবে যাওয়ার পর পর স্থানীয়রা উদ্ধার কাজে এগিয়ে আসে এবং ৪০জন যাত্রীকে উদ্ধার করে। এখন সেখানে উদ্ধার কাজে অংশ নিচ্ছে বাংলাদেশ ফার্য়ার সার্ভিস, সিভিল ডিফেন্স, নৌ বাহিনী ও কোস্ট গার্ডের ডুবরীরা।
মোবাইল ফোনে মুন্সিগঞ্জের সাংবাদিক মীর নাসির উদ্দীন উজ্জ্বল বিবিসি বাংলাকে জানান, লঞ্চটি ডোবার পর ১২ ঘন্টা পার হয়ে গেলেও এখন যে পরিস্থিতি বিরাজ করছে সেটি হচ্ছে উদ্ধার ততপরতার কাজ কিছুই নেই। কিন্তু স্বজন হারা অনেক মানুষ নদীর তীরে আহাজারি করছে। তারা নিজ চেষ্টায় নৌকা নিয়ে এবং বোট নিয়ে স্বজনদের খুঁজে ফিরছে। এইখানে নৌ পরিবহনমন্ত্রী এবং যোগাযোগমন্ত্রী রয়েছেন এবং প্রশাসনের উচ্চ পদস্থ ব্যক্তিরাও রয়েছেন। উদ্ধারকারী জাহাজ রুস্তম রাত ১০টায় ঘটনাস্থলে পৌঁছাতে সক্ষম হয়। একই সাথে যেখানে দুর্ঘটনা স্থল সেখানে এত ঘূর্ণি স্রোত এবং বাতাস সেখানে এই পুরাতন উদ্ধারকারি জাহাজ এটাকে উদ্ধার করতে পারবে না। সেজন্য আধুনিক কালের উদ্ধারকারী জাহাজ রুস্তমকে খবর দেওয়া হয়েছে। এখন পর্যন্ত যারা নিখোঁজ রয়েছেন সরকারি হিসাব মতে শ’খানেকের নিখোঁজের একটি তালিকা এসেছে কিন্তু যারা স্বজন হারিয়েছে তারা এই তালিকাটি দেখে ক্ষুদ্ধ হয়েছে। তারা বলছে ঢাকার কাছে একটি লঞ্চ ডুবেছে এবং সেটি এখন পর্যন্ত কোথায় আছে সেটি জানা যায়নি।
সাংবাদিক উজ্জ্বল জানান, লোকজন যারা নদীর তীরে আছেন তাদের ধারণা লঞ্চটি যেখানে ডুবে গেছে সেখানে নেই। যেহেতু ছোট লঞ্চ এবং লঞ্চটির ধারণ ক্ষমতা ছিল সরকারি হিসেবনুয়ায়ী মাত্র ৮৫ জনের। যাত্রীরা বলেছেন ৩‘শর বেশি যাত্রী লঞ্চটিতে ছিল এবং লঞ্চটি ডুবে যাওযার পরে অবশ্যই ঘূর্ণি স্রোতের পড়ে সেখান থেকে সরে গিয়েছে। কিন্তু এখানে বিআইডব্লিউটিএর যে সকল যন্ত্রপাতি আছে তাদিয়েই অনুসন্ধান চালাচ্ছে বিআইডব্লিটিএর টিম এবং হেলিকপ্টারও এসেছিল। এসে তিন থেকে চার চক্কর দিয়ে চলে যায়। কিন্তু কোথায় ডুবেছে সেই জায়গাটি এখনো পর্যন্ত চিহ্নিত করা যায়নি।
তিনি বলেন, আসলে লঞ্চ ডুবির পর এখানে কোনো লঞ্চ চলাচলের নিয়ম পরিবর্তন হয়নি আগের মতোই লঞ্চগুলো চলাচল করছে এবং লঞ্চগুলো নিয়ন্ত্রণ করার জন্য যে কর্তৃপক্ষ রয়েছে তাদের মধ্যে রয়েছে উদাসীনতা। নৌমন্ত্রী আমাদের প্রথমে বলেছেন লঞ্চটির ধারণ ক্ষমতা ছিল ১০০জন পরে কাগজ পত্র দেখিয়ে বলেছে আসলে ধারন ক্ষমতা ৮৫ জন। এর মধ্যে যে অনেক রকম গোজামিল রয়েছে কর্র্তৃপক্ষ যে আসলে সঠিক ভাবে দায়িত্ব পালন করছে না সেটি কিন্তু আসলে লঞ্চ দূর্ঘটনায় প্রমাণিত হয়েছে। শেষ খবর পাওয়া পর্যন্ত সোমবার দিবাগত রাত আড়াইটা পর্যন্ত লঞ্চের কোনো হদিস পাওয়া যায়নি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া