adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

বাড়ির চেয়ে কবরের জায়গার দাম বেশি !

আর্ন্তজাতিক ডেস্ক : হংকংয়ে ভূমি সঙ্কটের কারণে ১৯৭০ দশকে স্থায়ী সমাধি নির্মাণের ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। এছাড়া সরকারি গোরস্তানগুলোকেও নির্দেশ দেয়া হয়, প্রতি ৬ বছর পরপর মাটি খুঁড়ে পুরনো দেহাবশেষ তুলে যেন নতুনদের জায়গা করে দেয়া হয়। তবে বর্তমানে সঙ্কট এতই প্রকট যে, ধনাঢ্যরাও স্থায়ী সমাধিক্ষেত্রের জন্য এক টুকরা জমির সংস্থান করতে হিমশিম খাচ্ছেন। চীনের বিশেষ প্রশাসনিক এই অঞ্চলে প্রতিবছর গড়ে ৪০ হাজার মানুষ মারা যায়।
মজার ব্যাপার হচ্ছে, এক টুকরা স্থায়ী চিরনিদ্রার স্থানের জন্য কয়েক বছর পরপর সেখানে প্লট বরাদ্দ দেয়া হয়। আর সাড়ে তিন হাত জমির জন্য ইচ্ছুক প্রার্থীদের ধরতে হয় লটারি। এভাবে খুব কম সৌভাগ্যবানই নিজের স্থায়ী সমাধিক্ষেত্র লাভ করেন। স্থায়ী সমাধিক্ষেত্র পাওয়ার আরেকটি উপায় হলো, যদি হংকংয়ের কোনো নাগরিক চার্চের সদস্য হন এবং সেই চার্চের নিজস্ব সমাধিক্ষেত্র অবশিষ্ট থাকে। তবে চার্চের এই জায়গা পেতে হলেও একজনকে গুণতে হয় প্রায় ৩০ লাখ হংকং ডলার, যেখানে শহরটিতে একটি বিলাসবহুল বাড়ির জন্য খরচই পড়ে প্রতি বর্গমিটারে প্রায় দেড় লাখ হংকং ডলার।
‘হিউং ফক আন্ডারটেকার’র অন্ত্যেষ্টিক্রিয়া পরিচালক হই পং কউক বললেন, আপনার কাছে যদি সারা পৃথিবীর অর্থও থাকে, তাহলেও আপনি হংকংয়ে শেষ বিশ্রামের একটু জায়গা কিনতে পারবেন না। সরকার শুধু জীবিতদের আবাসন সঙ্কট পূরণের কথাই চিন্তা করছে। তবে মৃতদের কথাও তাদের ভাবা উচিত। অন্ত্যেষ্টিক্রিয়া সেবাদানকারী কয়েকটি প্রতিষ্ঠানের কাছ থেকে আরো জানা গেছে, উপযুক্ত জায়গার অভাবে শহরজুড়ে তাদের কাছে প্রায় এক লাখ মৃতদেহ সংরক্ষণ করা আছে।
হংকংভিত্তিক ‘ফরচুন ওয়েলথ মেমোরিয়াল পার্ক লিমিটেড’র সেলস ম্যানেজার ব্যারি ল বলেন, স্থায়ী সমাধি স্থান আর পাওয়া সম্ভব নয়, জীবিতদের জন্য স্থান সঙ্কুলান করতেই আমরা হিমশিম খাচ্ছি। তবে শহরের বয়োবৃদ্ধদের জন্য অন্যখানে স্থায়ী সমাধির বন্দোবস্ত করতে মাঠে নেমেছে বেশকিছু বড় প্রতিষ্ঠান। এদের মধ্যে ‘মিডাস ইন্টারন্যাশনাল হোল্ডিংস লিমিটেড’ এবং ‘সেইজ ইন্টারন্যাশনাল গ্রুপ লিমিটেড’ চীনের মূল ভূখ- ও ম্যাকাওয়ের কাছাকাছি কবরস্থানের জায়গা দিচ্ছে।
সেইজ ইন্টারন্যাশনালের সেলস অ্যান্ড মার্কেটিং ডিরেক্টর বেটসি মা বলেন, চীনের মূল ভূখন্ডে তারা যেতে আগ্রহী হবেন, কারণ সেখানে তাদের জন্য মনোরোম ও দামি জায়গা আছে। বেটসি আরো জানান, হংকংয়ের সীমান্তে চীনের গুয়াংডং প্রদেশে স্থায়ী সমাধিক্ষেত্রের দাম গত এক দশকে বেড়েছে দশগুণ। অন্যদিকে, ম্যাকাওয়ে একটি কবরস্থানের প্লটের জন্য খরচ করতে হচ্ছে ১০ লাখ হংকং ডলার। তবে ‘ফরচুন ওয়েলথ ম্যামোরিয়াল পার্ক’ গুয়াংডংয়ের সিহুই শহরে কবরস্থানের জন্য ৫০০ একরের জমি নিচ্ছে। হংকংয়ে জমির আকাশচুম্বী দাম জীবিতদের সামর্থ্যের নাগালের বাইরে। তবে বর্তমানে মৃতদের জন্যও তা সোনার হরিণের মতোই দুষ্প্রাপ্য। টাইমস অব ইনডিয়া 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া