adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ট্রেন ও বিআরটিসির অগ্রিম টিকিট

ফাইল ফটোনিজস্ব প্রতিবেদক : পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে রোববার সকাল ৯টা থেকে ট্রেনের অগ্রিম টিকেট বিক্রি শুরু হয়েছে। ২৪ জুলাই পর্যন্ত সকাল ৯টা থেকে একটানা বিকেল ৫টা পর্যন্ত অগ্রিম টিকিট বিক্রি করবে বাংলাদেশ রেলওয়ে। একই সঙ্গে বি আরটিসি বাস ও লঞ্চ সার্ভিসের অগ্রিম টিকিট বিক্রিও শুরু হয়েছে রোববার থেকে।
 রেলওয়ে সূত্রে জানা গেছে রাজধানী ঢাকা, বন্দরনগরী চট্টগ্রাম, খুলনা, সিলেট, রাজশাহী, রংপুর ও দিনাজপুরসহ গুরুত্বপূর্ণ রেলওয়ে স্টেশন থেকে অগ্রিম টিকিট বিক্রি চলছে।
সূত্র জানায়, ২৪ জুলাই যাত্রার টিকেট ২০ জুলাই, ২৫ জুলাই যাত্রার টিকেট ২১ জুলাই, ২৬ জুলাই যাত্রার টিকেট ২২ জুলাই, ২৭ জুলাই যাত্রার টিকেট ২৩ জুলাই এবং ২৮ জুলাই যাত্রার টিকেট ২৪ জুলাই বিক্রি করার সিদ্ধান্ত নেওয়া নিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ।
ভ্রমণকারী পুরুষ হলে টিকিটে ‘এম’ এবং নারী হলে ‘এফ’ লেখা থাকবে। এতে টিকিট হস্তান্তর করা কঠিন হবে। কালোবাজারি রোধে এবারই প্রথম এই উদ্যোগ নিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ।
রেলের মহাপরিচালক প্রকৌশলী তফাজ্জল হোসেন বলেন, কালোবাজারি ঠেকাতে এবারই টিকিটে যাত্রীর বয়স ও লিঙ্গ পরিচয় থাকছে। ঈদ উপলক্ষে ঢাকা থেকে প্রতিদিন ১৮ হাজার টিকিট ইস্যু করা হবে। প্রতিবারের মতো এবারও রেলের কর্মকর্তা-কর্মচারী এবং ভিআইপিদের জন্য মোট টিকিটের শতকরা ৫ শতাংশ সংরক্ষিত থাকবে। এছাড়া অনলাইনে ও মোবাইল ফোনের মাধ্যমে ২৫ শতাংশ টিকিট বিক্রি করা হবে এবার ঈদ উপলক্ষে ১৫টি অতিরিক্ত ইঞ্জিন (লোকোমোটিভ) সংযোজন করা হবে। ফলে মোট ২০৫টি রেলইঞ্জিন চলবে।
প্রকৌশলী তফাজ্জল হোসেন আরো জানান, অগ্রিম টিকিট বিক্রি ছাড়াও বাংলাদেশ রেলওয়ে পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে যাত্রীদের যাতায়াতের সুবিধার্থে পাঁচ জোড়া বিশেষ ট্রেন বিভিন্ন গন্তব্যে চালু করবে।
তিনি জানান, এবারের ঈদুল ফিতর উপলক্ষে ঢাকা-দেওয়ানগঞ্জ বাজার, ঢাকা-পার্বতীপুর, ঢাকা-খুলনা এক জোড়া করে এবং চট্টগ্রাম থেকে চাঁদপুর রুটে দুই জোড়া বিশেষ ট্রেন চলাচল করবে। বাংলাদেশ রেলওয়ের এই বিশেষ ট্রেনগুলো ঈদের তিন দিন আগে থেকে চলাচল করবে এবং ঈদের একদিন পর থেকে  আবার পাঁচ থেকে সাত দিন পর্যন্ত চলাচল করবে।
জানা গেছে, রেলওয়ের পাহাড়তলী ও সৈয়দপুর কারখানায় মোট ১৬৬টি রেল কোচ মেরামত ও সংস্কারের কাজ চলছে। প্রয়োজন অনুযায়ী ঈদের সময় এই কোচগুলো অতিরিক্ত কোচ হিসেবে বিভিন্ন ট্রেনে সংযোজন করা হবে।
 
রেলওয়ের নিরাপত্তা বিভাগের সূত্র জানায়, অগ্রিম টিকিট বিক্রির সময় যাতে কোনো ধরনের নাশকতামূলক কর্মকা- না ঘটে সেজন্য সংশ্লিষ্ট স্টেশনগুলোতে ইতোমধ্যেই নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে।
রেল পুলিশ ও রেলওয়ে নিরাপত্তা বাহিনীর (আরএনবি) পাশাপাশি আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের এ সময় গুরুত্বপূর্ণ স্টেশনগুলোতে মোতায়েন করা হবে।
এদিকে ঈদ ফেরত যাত্রীদের ভ্রমণের সুবিধার্থে বাংলাদেশ রেলওয়ের পশ্চিমাঞ্চলের বিভিন্ন স্টেশন থেকে বিশেষ ব্যবস্থায় আগামী ২৭ জুলাই থেকে আন্ত:নগর ট্রেনের অগ্রিম টিকেট বিক্রি করা হবে।
রেলওয়ে সূত্র জানায়, একজন যাত্রীকে সর্বোচ্চ চারটি আসনের টিকিট দেয়া হবে। এসব তারিখে বিক্রিত অগ্রিম টিকিট ফেরত নেওয়া হবে না। এসময় ২৯ ও ৩০ জুলাই ঢাকা-কলকাতা-ঢাকা রুটে মৈত্রী এক্সপ্রেস ট্রেন বন্ধ থাকবে।
যদি ২৯ জুলাই ঈদুল ফিতর উদযাপিত হয়, সে ক্ষেত্রে ঈদ ফেরত যাত্রীদের ২ ও ৩ আগস্টের অগ্রিম টিকিট ৩১ জুলাই একই দিনে বিক্রি করা হবে।
কমলাপুর রেলওয়ে স্টেশন ব্যবস্থাপক খায়রুল বশীর জানান, ঢাকা থেকে ছেড়ে যাওয়া বিশেষ এই ট্রেনগুলো ঈদের তিন দিন আগে থেকে পরের পাঁচ দিন পর্যন্ত চলাচল করবে। বিশেষ ট্রেনের টিকিটও এ সময়ের মধ্যে পাওয়া যাবে। ২৯, ৩০, ৩১ তারিখের টিকিট কোন কোন তারিখে দেওয়া হবে-তা চাঁদ দেখার পরে সিদ্ধান্ত নেওয়া হবে। বিক্রিত টিকিট কোনোভাবেই ফেরতযোগ্য নয়।
তিনি বলেন, ওই সময়ে ৬৫টি ট্রেন দিনে দুইবার করে যাতায়াত করবে। এতে প্রায় ৪৮ হাজার যাত্রীদের সেবা দেয়া সম্ভব হবে। এর মধ্যে প্রায় ১৮ থেকে ২০ হাজার অগ্রিম টিকিটের যাত্রীরা সেবা পাবেন বলেও জানান তিনি।
এদিকে ঈদ উপলক্ষে সরকারি পরিবহন সংস্থা বি আরটিসির অগ্রিম টিকিটও রোববার থেকে বিক্রি শুরু হয়েছে।
বি আরটিসি সূত্রে জানা গেছে মতিঝিল, গাজীপুর, জোয়ার সাহারা, উথলী, নারায়ণগঞ্জ, মহাখালী দ্বিতল বাস ডিপো, কল্যাণপুর ডিপো টিকিট কাউন্টার থেকে বি আরটিসি বাসের অগ্রিম টিকিট পাওয়া যাচ্ছে।
বি আরটিসি’র ডেপুটি জেনারেল ম্যানেজার (অপারেশন) রফিকুল ইসলাম তালুকদার জানান, ঈদ উপলক্ষে যাত্রীদের নির্বিঘেœ যাতায়াতের জন্য বি আরটিসি সকল প্রস্তুতি ইতোমধ্যে গ্রহণ করেছে।
তিনি আরো জানান, যাত্রীরা যাতে সহজেই অগ্রিম টিকেট ক্রয় করতে পারেন সেজন্য প্রত্যেক বাস ডিপোতে টেলিফোন ও মোবাইল ফোন রয়েছে। এছাড়া বি আরটিসি’র প্রধান কার্যালয়ে একটি হেল্পডেস্ক ¯’াপন করা হয়েছে। ঢাকা এবং ঢাকার বাইরের ডিপোসহ মোট ৯০০টি বাস ঈদ স্পেশাল সার্ভিসে অর্ন্তভুক্ত থাকছে।
 
ঈদ সার্ভিসে ¯’ল সড়ক ব্যব¯’াপনা বাস পরিবহন সম্পর্কে যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, কেউ অতিরিক্ত ভাড়া নিলে তার বির“দ্ধে দৃষ্টান্তমূলক শাস্তির ব্যব¯’া গ্রহণ করা হবে। অতিরিক্ত ভাড়া আর চাঁদাবাজি কঠোর হাতে দমন করা হবে। সম্প্রতি জুরাইন-পোস্তগোলা ও পাগলা সড়ক পরিদর্শনকালে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন।
এদিকে ঢাকা-বরিশাল রুটে লঞ্চের অগ্রিম টিকিট ২০ জুলাই থেকে দেওয়া শুরু হবে। তবে বেসরকারি লঞ্চ মালিকরা ঈদ উপলক্ষে ২৪ জুলাই থেকে স্পেশাল সার্ভিস চালু করবেন।
এদিকে সাধারণ যাত্রীদের অভিযোগ, লঞ্চের অগ্রিম টিকিট দেয়ার ঘোষণা হলেও ওই টিকেট সাধারণ যাত্রীরা পান না। আগে থেকে নিজস্ব ও পরিচিতদের নামে বরাদ্দ দিয়ে রাখে লঞ্চ কর্তৃপক্ষ। সেখান থেকে কালোবাজারে চলে যায় টিকিটগুলো।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া