adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভালোবাসা কারে কয়!

আন্তর্জাতিক ডেস্ক : ভালোবাসায় জড়াজড়ি করে দুই গিরগিটির চুমুর দৃশ্য দেখার পর আর বলা যাবে না, এই কাজটি শুধুই মানব-মানবীর। ভেনেজুয়েলার হেনরি পিটার ন্যাশনাল পার্কে বেড়াতে গিয়ে সে দৃশ্য দেখার সৌভাগ্য হয় এক পর্যটক পরিবারের। সমুদ্রপৃষ্ঠ থেকে ৫ হাজার ৯০০ ফুট উচ্চতার ওই বৃষ্টি অরণ্যে রৌদ্রকরোজ্জল দিনে দুই সরিসৃপের ভালোবাসাবাসি চোখে পড়ে তাদের।
ম্যারিনা র‌্যামোস ডি লা রোসা গিয়েছিলেন তার দুই ছেলেকে নিয়ে ভেনেজুয়েলার এই সর্বোচ্চ স্পটে। ম্যারিনারই প্রথম চোখে পড়ে বিষয়টি। বললেন, চশমা ছাড়া চোখে খুব একটা ভালো দেখি না, কিন্তু অসাধারণ সুন্দর উজ্জ্বল নীল রঙা প্রাণিটি দেখে ভালো লাগলো। দ্রুত ক্যামেরা বের করে দুটি ছবিও তুলে ফেললাম। ছবি যখন আমার ছেলেকে দেখালাম, ও বললো- মা এখানে তো দুটো গিরগিটি। আর ওরা একে অন্যকে চুমু খাচ্ছে!
সত্যিই তাই। এরপর আবারও ওদের ছবি তুলতে চাইলাম। কিন্তু ততক্ষণে নারী গিরগিটিটি লুকিয়েছে। আর পুরুষটি চারিদিকে তাকাচ্ছে তারই সন্ধানে। নীল আর সবুজের মিশ্রনে গায়ের ত্বক। এই গিরগিটিগুলো রেইনবো হুইপটেইলস (চাবুকলেজা রংধনু) নামেই পরিচিত। দক্ষিণ ও মধ্য আমেরিকান এবং ক্যারিবীয় দ্বীপপুঞ্জে এর দেখা মেলে।
এদের মসৃণ ত্বক, উঁচু মাথা এবং কিছুটা সুচালো জিহ্বা। নারী গিরগিটিরা মার্চ থেকে ডিসেম্বরের মধ্যে ডিম ও বাচ্চা দেয়। একেকটি গিরগিটি ১২ ইঞ্চি পর্যন্ত লম্বা হয়। চার বছর পর্যন্ত বাঁচে।
 

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া