adv
২৪শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১১ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মুক্তির খবরে যুক্তরাষ্ট্রে আমরণ অনশন ভাঙলেন বাংলাদেশি বন্দীরা

texasডেস্ক রিপোর্ট : মুক্তি দেয়া হবে, এই খবর শুনে যুক্তরাষ্ট্রে টেক্সাস কারাগারে আমরণ অনশনে অংশগ্রহণকারী ৪৮ জন বাংলাদেশি তাদের অনশন ভেঙেছেন। প্রায় এক সপ্তাহ ধরে টেক্সাসের এল পাসো’র বন্দী আটক কেন্দ্রে বাংলাদেশে ফেরত না পাঠানোর দাবিতে আমরণ অনশন কর্মসূচি পালন করেন। মুক্তি পাওয়ার পর টেক্সাসের স্থানীয় সময় মঙ্গলবার রাত ৮টায় অনশন ভেঙে তাদের কর্মসূচি প্রত্যাহার করেন। এ খবর দিয়েছে বার্তা সংস্থা বাংলা প্রেস।

যুক্তরাষ্ট্রে অবৈধ অনুপ্রবেশের পর রাজনৈতিক আশ্রয়ের আবেদন বাতিল হওয়ায় টেক্সাস অঙ্গরাজ্যের ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্টের আওতাধীন এল পাসো বন্দী আটক কেন্দ্রে ৮২ জন বাংলাদেশিকে নাগরিককে দীর্ঘদিন ধরে  আটক রাখা হয়। ওয়াশিংটনস্থ বাংলাদেশ দূতাবাসের মিনিস্টার (কনস্যুলার) শামসুল আলম চৌধুরীর প্রচেষ্টায় বন্দিদের মুক্তির বিষয়টি নিশ্চিত হওয়ার পর অনশনরত ৪৮ জন বাংলাদেশি বন্দী তাদের অনশন ভাঙেন। বর্তমানে সেখানে অবস্থান করছেন ৬৪ জন। যুক্তরাষ্ট্রের সরকার আটককৃতদের দেশে ফেরত পাঠানোর উদ্যোগ নিলে বাংলাদেশে ফেরত না পাঠানোর  দাবিতে গত বুধবার থেকে তারা আমরণ অনশন শুরু করেন।
শামসুল আলম চৌধুরীর জানান, বন্দী বাংলাদেশিদের মুক্তির ব্যাপারে বেশ কয়েকটি শর্ত জুড়ে দিয়েছেন ইমিগ্রেশন অ্যান্ড কাস্টমস এনফোর্সমেন্ট কর্তৃপ। এর মধ্যে প্রধান শর্ত হলো প্রত্যেকের জন্য একজন করে স্পন্সর দিতে হবে। যারা আগামীতে তাদের ব্যয়ভার গ্রহণ করতে পারবেন। 

এদিকে এল পাসো বন্দী আটক কেন্দ্রে থেকে ৮২ জন বাংলাদেশির মধ্যে আরও ১৪ জনকে লুইজিয়ানা অঙ্গরাজ্যের একটি কারাগারে স্থানান্তর করা হয়েছে এবং সেখানেও তারা অনশন কর্মসূচি চালাচ্ছেন বলে জানা গেছে। লুইজিয়ানায় অনশনরত ১৪ বাংলাদেশির বিষয়টি নিয়েও আলোচনা শুরু হয়েছে বলে জানান দূতাবাসের ওই কর্মকর্তা।

তিনি জানান, বাংলাদেশ দূতাবাস থেকে সবাইকেই নতুন পাসপোর্ট দেওয়া হবে। তবে মামলা নিষ্পত্তি না হওয়া পর্যন্ত মুক্তিপ্রাপ্তরা জামিনেই থাকবেন। এ সময় বিভিন্ন স্থানে তারা কাজ করার অনুমতি (ওয়ার্ক পারমিট) এবং অস্থায়ী একটি সোশ্যাল সিকিউরিটি নম্বর পাবেন। সময়ে তারা পাবেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া