adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

কাম কইর‌্যাও চাউল পাওনের ভাগ্য নাই

বরগুনা: ‘মোগো লইগ্যা সরকারে কামের বদলে চাউল দেলেও মোরা হ্যা চোহে দেহিনা, সব লুইট্টা-পুইট্টা খাইয়া হালায় চাডারা। কাম কইর‌্যাও দুইডা চাউল পাওনের ভাগ্য মোগো নাই।’

‘এবারও হুনছি মোগো ইউনিয়নে চাউল আইছেলে, হ্যা বোলে মেম্বারে বেইচ্চ্যা খাইয়া হালাইছে’- কথাগুলো বললেন, ৩ নং ফুলঝুরি ইউনিয়নের ছোট গৌরীচন্না গ্রামের জয়নাল আকনের ছেলে দিনমজুর টিপু।

জানা গেছে, বরগুনা সদর উপজেলায় ১৬টি প্রকল্পে ২০১৩-১৪ অর্থ বছরে গ্রামীন অবকাঠামো সংস্কার কাজের বিনিময়ে খাদ্য (কাবিখা) কর্মসূচির আওতায় ১৫০ মেট্রিকটন চাল বরাদ্দ দেয়া হয়। এ প্রকল্পে নিয়ম মাফিক যে কাজ হওয়ার কথা তা না হয়ে বেশির ভাগ কাজেই ব্যাপক লুটপাট হয়েছে বলে অভিযোগ উঠেছে। এ প্রকল্পকে ঘিরে বরগুনায় পুকুর চুরির অভিযোগ রয়েছে অনেকের বিরুদ্ধেই।

কাজের বিনিময়ে খাদ্য কর্মসূচির চাল বিক্রি করে অর্থের ১০ ভাগের এক ভাগ দিয়ে দিনমজুর বিদায় করা হয়।  

সরেজমিনে সদর উপজেলার বিভিন্ন ইউনিয়ন ঘুরে এ চিত্র দেখা গেছে। যে প্রকল্পে ১০ টন চাল বরাদ্দ দেয়া হয়েছে, সেই ১০ টন বিক্রি করে এক টনের টাকা দিয়ে লোক দেখানো রাস্তা মেরামত করা হয়েছে। বাকি ৯ টনের টাকাই লোপাট। ঘটনাটি ঘটেছে বরগুনা সদরের আয়লা পাতাকাটা ইউনিয়নে।

ওই ইউনিয়নে দেখা যায়, মাত্র আধা কিলোমিটার একটি রাস্তা ৯ জন শ্রমিক দিয়ে ৭ দিন কাজ করিয়ে আংশিক মেরামত করা হয়েছে। এ প্রকল্পে কাজ করেছেন শ্রমিক মাহতাব হোসেন।

তিনি বলেন, আমরা ৯ জনে এ রাস্তার কাজ করেছি। আমাদের প্রত্যেক শ্রমিককে রোজ তিনশ টাকা মজুরি দিয়েছে। এতে ৭ দিনে খরচ হয়েছে ১৮ হাজার ৯ শত টাকা।

আয়লা পাতাকাটা ইউনিয়নের সিপিসি মজিবর রহমান বললেন, ‘নানা অনিয়ম ও দুর্নীতির মাধ্যমে এ প্রকল্পের অনুকূলে বরাদ্দকৃত চাল বিক্রি করে অর্ধেকেরও বেশি চলে গেছে সংশ্লিষ্ট প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রনজিত কুমার, বিভিন্ন কর্মচারী এবং সংসদ সদস্যের পকেটে।’

তবে, তার বিরুদ্ধে এ অভিযোগ সঠিক নয় বলে মুঠোফোনে জানালেন, বদলী হয়ে চলে যাওয়া প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা রনজিৎ কুমার।

এ ব্যাপারে বরগুনা সদর উপজেলা ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ ইব্রাহীম (সহকারী কমিশনার ভূমি) বলেন, ১আমি বিষয়টি শুনলাম, স্যার আসলে তার সঙ্গে আলোচনা করে ব্যবস্থা নেয়া হবে।

সংসদ সদস্যের সঙ্গে মুঠোফোনে এ ব্যাপারে বারবার যোগাযোগের চেষ্টা করেও তাকে পাওয়া যায়নি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া