adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নতুন সমুদ্র সীমায় নৌবাহিনীর টহল

নিজস্ব প্রতিবেদক : আদালতের রায়ে অর্জিত সমুদ্রসীমায় নিজেদের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠা করেছে বাংলাদেশ। নৌবাহিনীর বৃহত ফ্রিগেট বঙ্গবন্ধু, ওসমান, সমূদ্র জয়, আলী হায়দার, আবু বকর ও উমর ফারুক এসব এলাকায় টহল জোরদার করেছে। বাংলাদেশ নৌবাহিনীর গোয়েন্দা পরিচালক কমোডোর রাশেদ আলী পিএসসি এ তথ্য নিশ্চিত করেছেন।
তিনি বলেন, বাংলাদেশের নিজস্ব এলাকার পাশাপাশি নতুন সমুদ্র সীমা নৌবাহিনীর নিয়ন্ত্রণে রয়েছে। এসব এলাকায় নৌবাহিনীর ফ্রিগেটসমূহ নিয়মিত টহল দিচ্ছে।
তিনি আরও বলেন, দেশের সমুদ্র সীমায় রক্ষাই নৌবাহিনীর কাজ। আর এই কাজে গাফিলতির সুযোগ নেই। বাহিনীতে জার্মানি থেকে কেনা মেরিটাইম পেট্রোল এয়ারক্রাফট সমুদ্র এলাকায় টহল দিচ্ছে।    
ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভূতত্ত্ব বিভাগের অধ্যাপক বদরূল ইমাম তার একটি নিবন্ধে বলেছেন, নতুন এই সমূদ্র সীমার মহানদী বেসিন এলাকায় গ্যাসের বিশাল সম্ভাবনা রয়েছে। আর এই সম্ভাবনা এখন বাংলাদেশের হাতে। 
ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমুদ্র বিজ্ঞান বিভাগের চেয়ারম্যান অধ্যাপক কাওসার আহমেদ বলেছেন, এই রায়ের ফলে সমূদ্র এলাকার নতুন স্থানে প্রাণিজ ও খনিজ সম্পদ আহরণের বিশাল সুযোগ তৈরি হয়েছে।  
গত ৭ জুলাই নেদারল্যান্ডসের স্থায়ী সালিশি আদালত থেকে এই রায় পায় বাংলাদেশ। ভারতের সঙ্গে বিরোধপূর্ণ সাড়ে ২৫ হাজার বর্গ কিলোমিটার সমুদ্রসীমার মধ্যে বাংলাদেশ পায় সাড়ে ১৯ হাজার বর্গ কিলোমিটার। আর তাই রায়ের পরেই সমুদ্রের অতন্ত প্রহরী বাংলাদেশ নৌবাহিনীর একাধিক ফ্র্রিগেট নতুন পাওয়া সমুদ্র সীমায় টহল দেওয়া শুরু করে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া