adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

টোকিও বিশ্বের সবচেয়ে জনবহুল শহর – দ্বিতীয় অবস্থানে দিল্লি

আন্তর্জাতিক ডেস্ক : জাতিসংঘের এক সমীক্ষায় বিশ্বের সবচেয়ে জনবহুল শহর হিসেবে উঠে এলো টোকিওর নাম। টোকিওর ঠিক পরেই রয়েছে ভারতের  রাজধানীর দিল্লির স্থান৷
১৯৯০ সালে থেকে ২০১৪৷ এর মধ্যে প্রায় দ্বিগুণ হয়েছে দিল্লির জনসংখ্যা। ২০১৪-র ওয়ার্ল্ড আরবানাইজেশন প্রসপেক্টসের রিপোর্ট অনুযায়ী ২০৫০ সালের মধ্যে চিনকেও পিছনে ফেলবে ভারত। শহুরে মানুষের সংখ্যায় সবচেয়ে বেশি এগিয়ে যাবে দেশ।  ২০৩০ সালের মধ্যেই দিল্লি বিশ্বের মধ্যে সবচেয়ে জনবহুল শহরের তকমা পেয়ে যাবে। দিল্লির জনসংখ্যা পৌঁছবে ৩৬ মিলিয়নের কাছাকাছি।
সমীক্ষায় প্রকাশিত তথ্য অনুযায়ী, ২০১৪ সালে সবচেয়ে জনবহুল শহর টোকিও৷ কিন্তু ১৬ বছর পর সেই জায়গা ধরে রাখতে পারবে না জাপানের রাজধানী৷ কারণ সেখানে জনসংখ্যা এখন নিম্নগামী। তবে বিশ্বের সবচেয়ে বড় শহরের তকমা কিন্তু তখনও থাকবে টোকিওর শিয়রেই।
অন্যদিকে এই সমীক্ষায় বিশ্বের জনবহুল শহরগুলির মধ্যে ষষ্ঠ স্থানে রয়েছে মুম্বাই। তবে ২০৩০ সালে চতুর্থ বৃহত শহর হিসেবে আত্মপ্রকাশ করবে বাণিজ্যনগরী। জনসংখ্যা ২১ মিলিয়ন থেকে বেড়ে ২৮ মিলিয়নে পৌঁছে যাবে। আপাতত এই তালিকায় টোকিও ও দিল্লির পর রয়েছে সাংহাই, মেক্সিকো, মুম্বাই ও সাওপাওলো।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া