adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

জেনে রাখুন রোজার বিভিন্ন মাসআলা মাসাইল

মুহাম্মদ নূরুল আবছার তৈয়বী (আবুধাবি থেকে):মহান আল্লাহ জাল্লা শান্হুু ও তাঁর প্রিয় হাবিব, আমাদের প্রিয়নবী হযরত রাসুলে করিম (দ.) -এর নির্দেশ পালনার্থে মাহে রমজানে মুমিন-মুসলমানরা মাসব্যাপী বিপুল উৎসাহ-উদ্দীপনায় সিয়াম সাধনায় আত্মনিয়োগ করেন। কিন্তু আমরা অনেকেই রোজা সম্পর্কিত অতি প্রয়োজনীয় বিভিন্ন মাসআলা-মাসাইল বা নিয়ম-কানুন জানি না। ফলে অনেক ক্ষেত্রে আমরা জানতেই পারি না যে, এত কষ্ট করে রাখা রোজাটি সম্পূর্ণ হয়েছে কিংবা পুরোটাই নষ্ট হয়ে গেছে। তাই রোজাদারদের জ্ঞাতার্থে কিছু জরুরি মাসআলা তুলে ধরার প্রয়াস পাচ্ছি।
ক. যে সব কারণে রোজার কাজা ওয়াজিব হয় : যে সব কারণে রোজা নষ্ট হয় এবং কাজা ওয়াজিব হয় অর্থাত একটি রোজার পরিবর্তে রমজান মাস ব্যতিত অন্য মাসে একটি রোজা পালন করতেই হবে, সেসব কারণগুলো হলোÑ ১. কোনো অখাদ্য বস্তু খেয়ে ফেললে ২. কুলি করার সময় পানি গলার নিুাংশে প্রবেশ করলে ৩. জোরপূর্বক কেউ পানাহর করালে ৪. কেউ যৌন মিলনে বাধ্য করলে ৫. মলদ্বার বা প্রস্রাবদ্বারে পিচকিরি করালে বা কিছু ঢোকালে ৬. নিদ্রিতাব¯’ায় কেউ কোন জিনিস খাওয়ালে ৭. আকাশের পানি মুখে পড়ায় তা গিলে ফেললে ৮. নাক বা কানের ভেতর ওষুধ বা ড্রপ ব্যবহার করলে ৯. মাথা বা পেটের ক্ষত স্থানে তরল ওষুধ লাগানোর ফলে তা মস্তিষ্ক বা পেটে প্রবেশ করলে ১০. অনিচ্ছাপূর্বক মুখভরে বমি এলে এবং সামান্য পরিমাণও যদি গিলে ফেলা হয়। ১১. রাত বাকি আছে মনে করে ভোরে পানাহার করলে ১২. সন্ধ্যা হয়েছে মনে করে সূর্যাস্তের পূর্বে ইফতার করলে ১৩. ভুলক্রমে আহারান্তে রোজা নষ্ট হয়েছে বলে মনে করে পুনরায় আহার করলে ১৪. বেহুঁশ বা তন্দ্রাবস্থায় যৌন মিলন করলে ১৫. রোজার নিয়ত না করে রোজা রেখে ইচ্ছাপূর্বক পানাহার করলে ১৬. দাঁতের ফাঁকে আটকানো চনাবুটের পরিমাণ কোনো বস্তু বের করে গিলে ফেললে ১৭. অল্প বমি মুখে এলে এবং তা ইচ্ছাপূর্বক গিলে ফেললে ১৮. কামভাবতাড়িত হয়ে বীর্যপাত হলে। 
খ. যেসব কারণে রোজার কাজা ও কাফফারা ওয়াজিব হয় : যদি কেউ রোজা রাখার পর কোনো মজবুরি বা কোনো শরয়ী ওজর আপত্তি ছাড়া রোজা ভেঙ্গে ফেলে অথবা রোজার কথা স্মরণ থাকা সত্ত্বেও ইচ্ছাকৃতভাবে পানাহার, যৌন সম্ভোগ ইত্যাদি করে, তাহলে এ জন্যে কাজা ও কাফফারা উভয়টি আদায় করতে হবে। একটি মাত্র রোজার কাফফারা হলোÑ ১. একজন দাস-দাসী মুক্ত করা বা ২. লাগাতার ৬০ দিন রোজা রাখা অথবা ৩. ৬০ জন মিসকিনকে পূর্ণ পরিতৃপ্তির সঙ্গে দুবেলা আহার করানো। যেহেতু পৃথিবীতে এখন আর দাসপ্রথা নেই, তাই পরবর্তী দুই পন্থার যে কোনো একটি অবলম্বন করতে হবে।

গ. যেসব কারণে রোজা নষ্ট হয় না : মনে রাখা প্রয়োজন, কতেক কারণে রোজা নষ্ট হয় না। তা হলোÑ ১. ভুলে পানাহার কিংবা সহবাস করলে ২. ‘রোজার কথা স্মরণ থাকা সত্ত্বেও অনি”ছায় মশা-মাছি, ধূলো-বালি, ধুঁয়া-আটা ইত্যাদি বাতাসে উড়ে গলায় প্রবেশ করলে ৩. কানের ভেতরে পানি প্রবেশ করলে ৪. থুথু গিলে ফেললে ৫. গোসল করার সময় পানির আর্দ্রতা শরীরের ভেতর অনুভূত হলে ৬. কুলি করে মুখের সম্পূর্ণ পানি ফেলে দেওয়ার পর আর্দ্রতা অনুভূত হলে ৭. দাঁতে বা মুখে অজ্ঞাত অবস্থায় কোনো ছোট বা মামুলি ব¯‘ থেকে গেলে এবং তা লালা বা থুথুর সঙ্গে বেরিয়ে এলে ৮. দাঁত থেকে রক্ত বেরিয়ে গলা পর্যন্ত চলে গেলে। কিন্তু গলার নিচে গেলে ‘রোজা নষ্ট হয়ে যাবে।

মাহে রমজানের রোজা ও ইসলামের উদারতা : ইসলাম একটি পূর্ণাঙ্গ দ্বীন বা জীবন বিধান হিসেবে তার প্রতিটি বিধি-বিধানের ক্ষেত্রে মানুষের মানবিক চাহিদা, শারীরিক যোগ্যতা ও আর্থিক স্বচ্ছলতার প্রতি খুবই গুরুত্বারোপ করেছে। ইসলাম মানুষের ওপর এমন কোনো বিধি-বিধান চাপিয়ে দেয়নি, যা মানুষ পালন করতে অক্ষম। পবিত্র কুরআনে ইরশাদ হয়েছেÑ ‘লা ইউকাল্লিফুল্লাহু নাফসান ইল্লা উসআহা’ অর্থাত আল্লাহ কোনো মানুষকে এমন কিছু চাপিয়ে দেন না বা এমন কোনো কষ্ট দেন না, যা তার সাধ্যাতীত বা সে করতে অক্ষম। ইসলামের অন্যতম অত্যাবশ্যকীয় পালনীয় বিধান ‘রোজা’র ক্ষেত্রেও ইসলামের এ উদারতা এবং মহানুভবতার ব্যতিক্রম হয়নি। তাই ইসলাম কতিপয় ব্যক্তিদের রমজান মাসে রোজা না রাখার অনুমতি দিয়েছে। কিন্তু পরবর্তীতে অবশ্যই তার কাজা আদায় করতে হবে। যেসব ক্ষেত্রে সাময়িকভাবে রোজা না রাখার অনুমতি আছে তা হলো- ১. গর্ভবতী স্ত্রীলোকের গর্ভ নষ্ট হওয়ার আশঙ্কা থাকলে ২. পিপাসায় মরণাপন্ন কিংবা কঠিন রোগগ্রস্ত হলে ৩. শিশুর পানীয় মায়ের স্তনে দুধ কমে যাওয়ার আশঙ্কা থাকলে ৪. রোগ-বা অসুস্থতা বেড়ে যাওয়ার আশঙ্কা থাকলে ৫. হঠাত পেটে বেদনা হয়ে অস্থিরতা দেখা দিলে ৫. সাপে কাটলে ৬. মেয়েলোকের হায়েজ (মাসিক স্রাব), নেফাস (প্রসবোত্তর স্রাব) হলে ৭. বৃদ্ধ ও বৃদ্ধা অতিশয় দুর্বল ও শক্তিহীন হলে। ৮. কোনো হিংস্র জন্তু দংশন করলে এবং এতে মৃত্যুর আশঙ্কা থাকলে ৯. মুসাফিরের ক্ষেত্রে ‘রোজা রাখা ও না রাখা তার ইচ্ছাধীন।

(বিস্তারিত জানার জন্যে দেখুন- দুররে মোখতার, রাদ্দুল মোহতার, ফাতওয়া-ই-আলমগিরী, ফাতওয়া-ই-রেজভিয়্যাহ, বাহারে শরিয়ত ও কানুনে শরিয়ত) ইত্যাদি। 
লেখক: প্রতিষ্ঠাতা-সভাপতি : প্রবাসী সাংবাদিক সমিতি (প্রসাস)- দুবাই, ইউএই

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া