adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘দুই দেশের মধ্যে বিরাজমান সব সংকট নিয়ে জয়শংকরের সঙ্গে কথা হয়েছে’

575d0aadae8c2907f0e2f391406f2913_XLআন্তর্জাতিক ডেস্ক : পাকিস্তান সফররত ভারতের পররাষ্ট্র সচিব এস জয়শংকরের সঙ্গে ইসলামাবাদ-নয়াদিল্লির মধ্যে বিরাজমান সব সংকট নিয়ে আলোচনা হয়েছে বলে জানিয়েছেন পাক পররাষ্ট্র সচিব আইজাজ চৌধুরি। জয়শংকরের সঙ্গে বৈঠকের পর সংবাদ সম্মেলনে এ কথা বলেন আইজাজ চৌধুরি।
তিনি বলেন, বেলুচিস্তানে ভারতীয় হস্তক্ষেপ, সমঝোতা এক্সপ্রেসে বোমা হামলার তদন্ত এবং কাশ্মিরের নিয়ন্ত্রণ রেখা বা এলওসি’তে যুদ্ধ বিরতি লঙ্ঘনের বিষয়ে ভারতের মনোযোগ আকর্ষণ করা হয়েছে। সমঝোতা এক্সপ্রেস বোমা হামলার তদন্তের দীর্ঘ বিলম্বের বিষয়টিও পাকিস্তানের পক্ষ থেকে উত্থাপন করা হয়েছে উল্লেখ করে পাক পররাষ্ট্র সচিব বলেন, এ তদন্তের বিস্তারিত বিবরণ পাকিস্তানকে এখনো জানায় নি ভারত। তিনি বলেন, সন্ত্রাসবাদ নিয়ে কেবল মাত্র পাকিস্তানকেই  উদ্বিগ্ন হতে হয় না বরং একই ভাবে অন্যান্য দেশও এতে আক্রান্ত হয়। সন্ত্রাসবাদ নির্মূল করতে উভয় দেশকে লড়তে হবে বলে তারা  উভয়ই বুঝতে পেরেছেন উল্লেখ করে তিনি আরো বলেন, পাকিস্তান ও ভারত এখন একটি অভিন্ন ক্ষেত্র খুঁজছে যেখান থেকে তারা যৌথ ভাবে সন্ত্রাস বিরোধী লড়াই শুরু করতে পারবে। পাক-ভারত সচিব পর্যায়ের এ বৈঠকের পরিবেশ অনুকূল ছিল বলেও জানান তিনি।
এ ছাড়া,  পাক প্রধানমন্ত্রীর জন্য ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি একটি চিঠি জয়শংকরের মাধ্যমে পাঠিয়েছেন উল্লেখ করে আইজাজ চৌধুরি বলেন, এটি নওয়াজ শরীফের কাছে হস্তান্তর করা হয়েছে।
এর আগে, জয়শংকর পাক প্রধানমন্ত্রীর সঙ্গে তার বাসভবনে বৈঠক করেন এবং দক্ষিণ এশিয়া সহযোগিতা সংস্থা সার্ক ও দ্বিপাক্ষিক সম্পর্কের বিষয় আলোচনা করেন। সার্কভুক্ত দেশগুলো সফরের অংশ হিসেবে পাকিস্তান গেছেন জয়শংকর। এর আগে তিনি ভুটান ও বাংলাদেশ সফর করেন এবং আজ(বুধবার) তার কাবুল যাওয়ার কথা রয়েছে।
নয়াদিল্লি গত আগস্টে পাক-ভারত পররাষ্ট্র সচিব পর্যায়ের বৈঠক একতরফাভাবে বাতিল করার পর এই প্রথম ইসলামাবাদ সফরে গেলেন জয়শংকর। ভারত নিয়ন্ত্রিত কাশ্মিরের নেতাদের সঙ্গে নয়াদিল্লিতে নিযুক্ত পাকিস্তানি হাইকমিশনার আবদুল বাসিতের সাক্ষাতের প্রতিবাদ জানিয়ে পাক-ভারত সচিব পর্যায়ের বৈঠক বাতিল করেছিল নয়াদিল্লি।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া