adv
২৫শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১২ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

‘প্রতিটি মানুষের বাসস্থান নিশ্চিত করতে চাই’

Hasina1নিজস্ব প্রতিবেদক : প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা দেশের মানুষের জীবন মান আরও উন্নত করতে চাই। মাথাপিছু আয় আরও বাড়াতে চাই। উন্নয়ন কর্মকাণ্ড সঠিকভাবে বাস্তবায়িত হওয়ার ফলে আমাদের প্রবৃদ্ধি ধারাবাহিকভাবে ৬ ভাগের উপর রয়েছে। উন্নয়নে ধারাবাহিকতা বজায় থাকায় বাংলাদেশ আজ নিম্ন মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সময় জেলা প্রশাসকদের বেশ কিছু দিক নির্দেশনামূলক বক্তব্য দেন।

তিনি আগামী ২০২১ সালের মধ্যে নিম্ন মধ্যম আয়ের দেশ থেকে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশে পরিণত করতে কাজ করে যাওয়ার জন্য জেলা প্রশাসকদের নির্দেশ দেন। প্রধানমন্ত্রীর কার্যালয়ের ‘শাপলা’ হলে মঙ্গলবার সকালে ‘জেলা প্রশাসক সম্মেলন-২০১৫’ অনুষ্ঠানে এ নির্দেশ দেন প্রধানমন্ত্রী।

সম্মেলনে জেলা প্রশাসকদের পাশাপাশি, বিভাগীয় কমিশনার, মন্ত্রী, উপদেষ্টা, প্রতিমন্ত্রী, উপমন্ত্রী, সিনিয়র সচিব এবং সচিবসহ সংশ্লিষ্ট ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত রয়েছেন। প্রধানমন্ত্রী তাঁর উদ্বোধানী বক্তৃতায় বলেন,আমরা অর্থনৈতিক বৈষম্য আরও কমাতে চাই।আমাদের মতো এভাবে ধারাবাহিক উন্নয়ন করা বিশ্বের অনেক দেশের পইে সম্ভব হয়নি।

প্রধানমন্ত্রী বলেন, আমাদের রেমিটেন্স বেড়েছে, অর্থনীতি সামনের দিকে আগাচ্ছে অর্থাৎ আমরা সব দিক থেকেই এগিয়ে যাচ্ছি। ডিসি সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে বক্তৃতা করার সময় প্রধ্নামন্ত্রী শেখ হাসিনা বলেন, বাংলাদেশের প্রতিটি মানুষের মাথা গোঁজার ঠাঁই নিশ্চিত করতে চাই।নদী ভাঙ্গন আমাদের দেশে বড় একটি সমস্যা। এর ফলে মানুষ প্রতিনিয়ত নিঃস্ব হয়ে যাচ্ছে।জেলা প্রশাসকদেরকে এদের হিসাবে রাখার নির্দেশ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, এসব মানুষকে সরকার সহায়তা করতে চায়।

শেখ হাসিনা বলেন, আমাদের বিভিন্ন ধরনের তহবিল রয়েছে। সেখানে থেকে তাদেরকে সহায়তা করা হবে। সে দিকে ল্য রাখতে হবে। ডিসিদেরকে কৃষির ওপর গুরুত্ব দেয়ার পরামর্শ দিয়ে প্রধানমন্ত্রী বলেন, কৃষি পণ্য যাতে ঠিকভাবে সংরণ করা যায় সে দিকে খেয়াল রাখতে হবে। বিদ্যুত সমস্যা নিরসনে প্রতি জেলায় সোলার প্যানেলের কাজ ত্বরান্বিত করার জন্য তিনি ডিসিদের নির্দেশ দেন।

জেলা প্রশাসকদের উদ্দেশ্যে শেখ হাসিনা বলেন, ‘আপনাদের সম্মিলিত প্রচেষ্টায় সরকার যে প্রকল্পগুলো হাতে নিয়েছে তা সঠিকভাবে দ্রুত বাস্তবায়ন সম্ভব হবে। এ জন্য আপনাদের প্রকল্পগুলো বাস্তবায়ন হচ্ছে কিনা সেদিকে ল্য রাখতে হবে। এর মাধ্যমেই আমরা বাংলাদেশকে উন্নত দেশ হিসেবে গড়ে তুলতে পারব।
তিনি দেশের বিভিন্ন স্থানে অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলার ব্যাপারে ডিসিদের  সহযোগিতার করার পরামর্শ দেন। প্রধানমন্ত্রী পদ্মা সেতু বাস্তবায়নের কাজ ত্বরান্বিত কাজে সহযোগিতা করার জন্য সংশ্লিষ্ট জেলা প্রশাসকদের নজর দেয়ার পরামর্শ দেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া