adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গণধর্ষণের ঘটনায় পুলিশ কর্মকর্তাকে তলব

নিজস্ব প্রতিবেদক : রাজধানীতে চলন্ত গাড়িতে এক পোশাক শ্রমিককে গণধর্ষণের ঘটনায় দোষীদের গ্রেফতার করতে ব্যর্থ হওয়ায় ঢাকা মেট্রোপলিটন পুলিশের (ডিএমপি) মিরপুর জোনের ডিসিসহ তিনজনকে তলব করেছেন হাইকোর্ট।
জনস্বার্থে দায়ের করা এক আবেদনের প্রাথমিক শুনানি নিয়ে বুধবার বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাইকোর্ট  বেঞ্চ এ আদেশ দেন। মিরপুর জোনের ডিসি ছাড়া অপর দু’জন হচ্ছে, মিরপুর থানার ওসি ও ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ওয়ান স্টপ ক্রাইসিস সেন্টারের অফিসার ইনচার্জ। আগামী ১৫ জুলাই তাদেরকে আদালতে হাজির হয়ে এ বিষয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে। 
গত ২ জুলাই রাজধানীর কল্যাণপুরের এক পোশাক শ্রমিক চলন্ত মাইক্রোবাসে গণধর্ষণের শিকার হন বলে পত্র-পত্রিকায় সংবাদ প্রকাশিত হয়। এসব সংবাদ যুক্ত করে গত ৫ জুলাই চিলড্রেন চ্যারিটি বাংলাদেশ ফাউন্ডেশনের পক্ষে হাইকোর্টে আবেদনটি দায়ের করা হয়।
আদালতে এ আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার আব্দুল হালিম।   রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আমাতুল করিম। পরে আব্দুল হালিম জানান, চলন্ত গাড়িতে ধর্ষণের ঘটনায় জড়িতদের গ্রেফতারে ব্যর্থ হয় পুলিশ। তাই এ বিষয়ে জানতে তাদেরকে তলব করা হয়েছে। এছাড়া ধর্ষিতার শারীরিক অবস্থা জানতে ওয়ান স্টপ ক্রাইসিস সেন্টারের অফিসার ইনচার্জকে তলব করা হয়েছে।
তিনি বলেন, এসব আদেশের পাশাপাশি রুলও জারি করেন আদালত।
রুলে রাস্তায় নারীদের নিরাপত্তা নিশ্চিত করতে নীতিমালা প্রণয়নে সংশ্লিষ্টদেরকে কেন নির্দেশ দেওয়া হবে না এবং গার্মেন্টস কর্মীকে গণধর্ষণের ঘটনায় দোষীদেরকে দ্রুত গ্রেফতার করতে নির্দেশ দিয়েছেন আদালত। এছাড়াও এ ঘটনায় প্রশাসনের নিষ্ক্রিয়তাকে কেন অবৈধ ঘোষণা করা হবে না তা জানতে চেয়েছেন আদালত। 
দুই সপ্তাহের মধ্যে বিবাদীদের রুলের জবাব দিতে বলা হয়েছে। পত্র-পত্রিকার প্রতিবেদনে বলা হয়, ঘটনার দিন ২ জুলাই রাতে ওই মেয়ে (গার্মেন্টস কর্মী) তার এক বান্ধবীর বাসা থেকে কল্যাণপুরে নিজ বাসায় ফিরছিলেন। 
রাত ৮টার দিকে বউ বাজার এলাকায় পৌঁছালে কল্যাণপুরের ফরিদ নামে পূর্বপরিচিত এক মাইক্রোবাস চালক তাকে বাসায় পৌঁছে দেওয়ার কথা বলে গাড়িতে তোলেন। ওই মাইক্রোবাসে ফরিদের আরো দুই সঙ্গী ছিলেন। তারা রাতভর মাইক্রোবাসে করে বিভিন্ন স্থানে নিয়ে চলন্ত গাড়িতে ধর্ষণের পর পরদিন ভোরে বউ বাজারে মেয়েটিকে ফেলে যান।
বর্তমানে ধর্ষিতাকে ঢাকা মেডিকেল কলেজ (ঢামেক) হাসপাতালের ওয়ান স্টপ ক্রাইসিস সেন্টারে (ওসিসি) চিকিতসা দেওয়া হচ্ছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া