adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

প্রাজ্ঞ হাসিনা, ভুল করেননি খালেদা

1428274255MTnewsপীর হাবিবুর রহমান : ১. বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার টানা ৯৩ দিনের গুলশান কার্যালয়ে অবরুদ্ধ জীবনের ইতি ঘটিয়ে আদালত থেকে জামিন নিয়ে ফিরোজায় ফিরে যাওয়ার মধ্য দিয়ে রাজনীতিতে সমঝোতার দুয়ার যেন খানিকটা খুলল। পর্যবেক্ষকরা মনে করছেন, সংলাপ না হলেও রাজনীতির সীমারেখার প্রশ্নে সরকার ও বিএনপির মধ্যে একটি অলিখিত, অঘোষিত সমঝোতার সূচনা ঘটল।

মানুষের মধ্যে শান্তি না আসুক স্বস্তির মৃদুমন্দ বাতাস গা জড়িয়ে দিল। দেশের অর্থনীতি, মানুষের জানমাল হুমকির মুখে পতিত হয়েছিল। উদ্বেগ, উতকণ্ঠার মধ্যে ছিল গোটা দেশ। সেই উদ্বেগ, উতকণ্ঠার ঈশানকোণের কালো মেঘ বিলম্বে হলেও সরে গেল। মানুষের আশা আমাদের রাজনীতিতে সোহার্দ্য সম্প্রীতির রাজনীতির সংস্কৃতি ঐতিহ্যের পথ ধরে ফিরে আসুক। আইনের ঊর্ধ্বে কেউ নন, এটি যেমন সবার বেলায় প্রতিষ্ঠিত হোক। তেমনি রাজনৈতিক প্রতিহিংসার বশবর্তী হয়ে কারো ওপর আইনের প্রয়োগ যেন না হয়। রাজনৈতিক কারণে কাউকে যেন মামলায় ফাঁসানো না হয়।
এতদিন বিএনপি বলেছিলো খালেদা অবরুদ্ধ।

সরকার বলেছে তিনি চাইলেই তার বাড়িতে যেতে পারেন। অবরুদ্ধ নন। খালেদা জিয়া জামিন নিয়ে বাড়ি গেছেন নির্বিঘ্নে। দুই পক্ষে হারজিতের হিসাব চলছে। আসলে গণতন্ত্রের জয় হয়েছে। মানুষের স্বস্তির জয় হয়েছে। গণতন্ত্র মানেই সমঝোতা। সেই সমঝোতার দুয়ার খুলেছে।

২. বিশেষ জজ আদালত বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার ওপর গ্রেফতারি পরোয়ানা জারি করলে সর্বত্র আলোচিত হচ্ছিল তিনি গ্রেফতার হচ্ছেন। সরকারের অনেক উগ্রপন্থি বা অতিকথনে পারদর্শী মন্ত্রী-নেতারাও বেসামাল কথাবার্তা বলছিলেন। সেই সময় প্রবীণ আইনজীবী ব্যারিস্টার রফিকউল হককে জিজ্ঞেস করেছিলাম, আইনের দিক থেকে এখন কি খালেদা জিয়াকে গ্রেফতারই করতে হবে? উত্তরে ব্যারিস্টার হক তার অভিজ্ঞতা নিয়ে অনেকটা রাশভারি কণ্ঠে বলেছিলেন, সবকিছু আইনের ওপর দাঁড়িয়ে দেখলে রাজনীতি বা দেশের জন্য কল্যাণ নাও হতে পারে। রাজনীতিকে রাজনৈতিক বিবেচনায় দেখতে হবে। তিনি এ নিয়ে বেশি কথা বলতে চাননি। উগ্রহঠকারী বিএনপির কেউ কেউ বলেছিলেন, খালেদা জিয়া আদালতে কেন যাবেন? মানুষ আদালত ও বিচার ব্যবস্থার ওপর আস্থা হারিয়েছে।

এখানে সরকারি উগ্রপন্থিদের কথায় কান দেননি প্রধানমন্ত্রী শেখ হাসিনা। রাজনীতির দীর্ঘ কণ্টকাকীর্ণ পথ পাড়ি দিয়ে আজকের শেখ হাসিনা অনেক প্রাজ্ঞ-অভিজ্ঞ। রাজনীতির দাবা খেলার পথেই তিনি সেই অভিজ্ঞতার নজির রাখছেন। পর্যবেক্ষকদের দৃষ্টিতে জাতীয় ও আন্তর্জাতিক পরিস্থিতিতে ওয়ান ইলেভেন থেকেই আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনার বৃহস্পতি যেখানে তুঙ্গে সেখানে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার শনি রাহুতেই রয়েছে। সাত বছর ধরে একেক ইস্যু শেখ হাসিনা ছাড়ছেন আর খালেদা জিয়া এক ঘর থেকে আরেক ঘরে গোলপোস্ট খুঁজে দৌড়াচ্ছেন। তবে এ ক্ষেত্রে আন্তর্জাতিক মহলের চাপে সংলাপে না গেলেও শেখ হাসিনা পরিস্থিতি নিয়ন্ত্রণে খেলেছেন নিজের মতো। বিএনপির কর্মকা-কে সন্ত্রাসের পাল্লায় তুলে দিয়ে আইনের খ গ নামিয়ে নেতাকর্মীদের মামলার জালে ফেলেছেন, কারাগারে পুরেছেন। কিন্তু খালেদা জিয়াকে গ্রেফতার করতে দেননি। সময় দিয়েছেন। এখানেই তার প্রাজ্ঞতা। এখানেই উগ্রপন্থিরা শেখ হাসিনার কৌশলী জাদু খেলায় হেরেছেন। তাই বলে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া আদালতে গিয়ে জামিন নেয়ার সিদ্ধান্তে ভুল করেননি।

গতকালকেই জামিন নিয়ে শান্তিপূর্ণভাবে যখন গুলশানের বাসভবনে ফিরে বিশ্রাম নিচ্ছেন তখন ৭১ টেলিভিশনে ব্যারিস্টার রফিকউল হক বলছিলেন, খালেদা জিয়া আইনের প্রতি আস্থা ও শ্রদ্ধা দেখিয়ে সঠিক সিদ্ধান্ত নিয়েছেন। একইসঙ্গে তিনি আরো বলেছেন, কাউকে হয়রানি বা হেনস্থা করার জন্য কথায় কথায় মামলা দায়ের ঠিক নয়। এই সংস্কৃতি থেকেও বের হতে হবে। আমরাও মনে করি প্রধানমন্ত্রী যেমন সময় নিয়ে প্রাজ্ঞতার পরিচয় দিয়েছেন। তেমনি খালেদা জিয়া আদালতে গিয়ে প্রমাণ করেছেন রাজনীতি ও রাষ্ট্রপরিচালনায় তার অভিজ্ঞতা একেবারেই শেষ হয়ে যায়নি।

 

৩. আওয়ামী লীগের একজন তারকা রাজনীতিবিদ যার রাজনীতির বয়স অনেক। আজকাল মন্ত্রীর চেয়ারে বসে কি সংসদে কি সচিবালয়ে বা দলের কার্যালয়ে বসে যখন কথা বলেন তখন তাকে চেনা যায় না। কথা নয় যেন আগুনের ফুলকি ছোটে। মানুষের কাছে তার উদার গণতান্ত্রিক রাজনৈতিক ইমেজের গ্রহণযোগ্যতা খোয়ালেও দলের নেতৃত্বকে খুুশি করতে গিয়ে একটু বেশি গরম গরম কথা বলছেন। তিনিও গতকাল বলেছেন, ৯০ দিনে খালেদা জিয়ার অর্জন কী? অর্জন যে শূন্য থেকে মাইনাসে নেমেছে সেটি পর্যবেক্ষকরা দেখেছেন। তিনি আরো বলেছেন, খালেদা জিয়ার যে উপকার তারা করেছেন তিন সিটি কর্পোরেশন নির্বাচন দিয়ে তাতে বিএনপি নেত্রীর স্মরণ রাখা উচিত। কারণ এই নির্বাচনের মধ্য দিয়ে তাকে বহির্গমনের পথ দিয়েছেন। তার এই বক্তব্যে আমরা খুশি।

কিন্তু দেশের রাজনৈতিক পরিস্থিতির আরো উন্নতি ঘটাতে হলে মন্ত্রী-নেতাদের অতিকথন ছেড়ে সহিংস পেট্রলবোমার সঙ্গে জড়িতদের বিচার যেমন নিশ্চিত করা দরকার তেমনি বিএনপির রাজনৈতিক নেতাকর্মী যারা আন্দোলনের কারণে কারাবন্দি তাদের মুক্তি দেয়া এখন সময়ের দাবি। নির্বাচনের লেভেল প্লেয়িং ফিল্ডের জন্য বিএনপির নেতাকর্মীদেরও প্রচারণায় নামতে সমান সুযোগ নিশ্চিত করা জরুরি।

চট্টগ্রামে ভোটের লড়াই যেভাবে জমে উঠছে ঢাকায় ততটাই প্রাণহীন একরৈখিক হচ্ছে। ভোটের লড়াই ভোটারের অবাধ মত প্রকাশের লড়াই। ভোটের লড়াই বহুরৈখিক হতে হয়। দেশের মানুষ চায় প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ নির্বাচনের মাধ্যমে গণরায়ের প্রতিফলন ঘটুক। ব্যালটের শক্তিতে জনপ্রতিনিধি নির্বাচিত হোক। আগের সিটি কর্পোরেশন নির্বাচনগুলো যেভাবে অবাধ ও গ্রহণযোগ্য হয়েছে তিন সিটির নির্বাচনও তেমনি হবে।

৪. প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিশ্চয়ই উপলব্ধি করছেন সাংবিধানিকভাবে তার সরকার ক্ষমতায় এলেও সেই ৫ জানুয়ারির নির্বাচন নিয়ে প্রশ্ন ফুরিয়ে যায়নি। তেমনি বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ারও উপলব্ধি হয়েছে গণমানুষের সম্পৃক্ততা ছাড়া গণআন্দোলন কখনই সফল হয় না। টানা তিন মাসের অবরোধ-হরতাল তার ঘরে সাফল্য তুলতে দেয়নি।

দেশের অর্থনীতি পিছিয়েছে, মানুষের মৃত্যুর মিছিল দীর্ঘ হয়েছে। পেট্রলবোমায় ঝলসে গেছে অনেকের দেহখানি। মাঝখানে বিএনপি ও তার নেতৃত্ব সরকারের দমন নীতির মুখেই পড়েনি। হঠকারী কর্মসূচির কারণে মানুষের সমালোচনার তীরে ক্ষতবিক্ষত হয়েছে। অনেক নেতাকর্মী হয়রানি, জেল-মামলায় হয় কারাগার না-হয় ফেরারি জীবন নিয়েছে।

প্রধানমন্ত্রীও নিশ্চয় জানেন জনগণের জানমালের নিরাপত্তা দেয়া রাষ্ট্রের হয়ে সরকারের দায়িত্ব। সরকার আন্দোলন দমন করতে সফল হলেও মানুষের জানমালের নিরাপত্তা দানে ব্যর্থতার পরিচয় দিয়েছে। এমনকি দেশের অর্থনীতি যে লোকসানের মুখে পড়েছে, ছাত্রছাত্রীদের শিক্ষাজীবন, মানুষের কর্মজীবন যেভাবে ছন্দপতন হয়েছে তার বোঝা সরকারকেই টানতে হবে।

সরকারকে যেমন ক্ষমতায় থাকার জন্য অতিকথন ও দাম্ভিকতার পথ ছেড়ে ছাড় দেয়ার নীতি অব্যাহত রেখে সহনশীল হতে হবে। তেমনি বিএনপিকেও ক্ষমতার রাজনীতিতে ফিরে আসতে হলে ধৈর্যের পরিচয় দিয়ে আইনের প্রতি শ্রদ্ধা রেখে মামলা-মোকদ্দমা মোকাবিলা করতে হবে। আইনি সহায়তা দিয়ে বন্দি নেতাকর্মীদের মুক্ত করে আগামী নির্বাচনের দিকে জনমত পক্ষে নিয়ে হাঁটতে হবে। উগ্র হঠকারী পথে আর পা বাড়ানো চলবে না। মানবকণ্ঠ

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া