adv
২৮শে মার্চ, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই চৈত্র, ১৪৩০ বঙ্গাব্দ

একটি সেতুর জন্য ৮ গ্রামের মানুষের মানববন্ধন

BRIDGEডেস্ক রিপাের্ট : সিরাজগঞ্জের বেলকুচিতে একটি সেতুর অভাবে আট গ্রামের মানুষের দুর্ভোগের শেষ নেই। এক বছর পূর্বে ওই আট গ্রামের মানুষজন একত্রিত হয়ে তাদের চলাচলের একমাত্র পথ ভাঙ্গাবাড়ী ইউনিয়নের জোকনালা ও চর জোকনালা গ্রামের ভেতর দিয়ে বয়ে যাওয়া হুরাসাগর নদীর উপর একটি বাঁশের সেতু নির্মাণ করেছিল। এ বছর তা ভেঙে গিয়ে চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে।
 
মঙ্গলবার ওই স্থানে সেতু নির্মাণের দাবিতে আট গ্রামের ভুক্তভোগি মানুষ হুরাসাগর নদীর পাড়ে বাঁশের সেতুর উপর ও নিচে দাঁড়িয়ে মানববন্ধন করেছে।
 
ভুক্তভোগি মানুষজন জানায়, এ স্থান দিয়ে আটটি গ্রামের মানুষ যাতায়াত করে। এটিই তাদের একমাত্র যাতায়াতের পথ। স্কুল-কলেজ, হাট-বাজার ও চিকিৎসা সেবার প্রয়োজনে হাসপাতালে যাতায়াতে নদী পার হতে নির্ভর করতে হয় একটি নৌকার উপর।
 
তারা জানায়, সন্ধ্যার পর নৌকা থাকে না। মাঝি নৌকা নিয়ে চলে যায়। এরপর যেকোনো জরুরি প্রয়োজনে তারা যাতায়াত করতে পারে না। যুগ যুগ ধরে ওই আটটি গ্রামের মানুষ এমন যোগাযোগ ভোগান্তির শিকার হচ্ছেন- অথচ দেখার কেউ নেই।
 
এলাকাবাসী জানায়, বেলকুচি উপজেলার ভাঙ্গাবাড়ী ইউনিয়নের জোকনালা ও চর জোকনালা গ্রামের ভেতর দিয়ে বয়ে গেছে হুরাসাগর নদী। আর এ নদীর চর জোকনালা গ্রামের ত্রি-মোহনী নৌকা ঘাট দিয়েই পারাপার হতে হয় চর জোকনালা, ভুতিয়াপারা, ক্ষিদ্র জোকনালা, শ্যালবরিশা, গোবিন্দপুর, খাস সোনামুখী, সগুনা ও পার সগুনা গ্রামের মানুষদের।
 
এলাকাবাসী জানায়, স্কুল-কলেজ, হাট-বাজার ও হাসপাতালসহ সবকিছুই নদীর পূর্ব পারে হওয়ায় এ অঞ্চলের মানুষদের কাঁচা রাস্তা পায়ে হেঁটে এসে ঘন্টার পর ঘন্টা দাঁড়িয়ে থাকতে হয় নৌকা পারাপারের জন্য। বেশী সমস্যা হয় রুগীদের নিয়ে। রাত হলে পাওয়া যায় না নৌকার মাঝিকে। যে কারণে এই ডিজিটাল যুগের সকল সুযোগ সুবিধা থেকে বঞ্চিত হয়ে আছে এ অঞ্চলের মানুষগুলো একটি সেতুর অভাবে।
 
মানববন্ধনে ভাঙ্গাবাড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান খন্দকার গাজী ফজলুল হক ভাষানীর সভাপতিত্বে বক্তব্য রাখেন বেলকুচি উপজেলা আওয়ামী লীগের সভাপতি আলহাজ একেএম ইউসুফজী খান, বেলকুচি প্রেসক্লাবের সভাপতি আলহাজ গাজী সাইদুর রহমান, সাধারণ সম্পাদক রেজাউল করিম, কৃষিবিদ মেহেদী হাসান, সমাজ সেবক আবুল কাশেম মাস্টার, ইউপি সদস্য খলিলুর রহমান, ভাঙ্গাবাড়ী ইউনিয়ন আওয়ামীলীগের ভারপ্রাপ্ত সভাপতি মোহাম্মদ আলী, যুব সমাজের সদস্য সোনিয়া আকন্দ, শামীম হোসেন প্রমুখ।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া