adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সামরিক মহড়ায় কানাডিয় সাবমেরিনের মুখোমুখি মার্কিন মিত্ররা

কানাডার সাবমেরিন এইচএমসিএস ভিক্টোরিয়াআন্তর্জাতিক ডেস্ক : প্রশান্ত মহাসাগরের হাওয়ায় দ্বীপের কাছে বিশাল সামরিক মহড়া চালাচ্ছে আমেরিকা ও তার কয়েকটি মিত্র দেশ। এতে আগামী সপ্তাহে যোগ দেবে কানাডার একটি ডিজেলচালিত সাবমেরিন।
কল্পিত শত্র“র সাবমেরিন হিসেবে কানাডার দীর্ঘপাল্লার এমএইচসিএস ভিক্টোরিয়ার ওপর মার্কিন ও মিত্র বাহিনীর সাবমেরিন, যুদ্ধজাহাজ, হেলিকপ্টার ও টহল বিমানের নজরদারি থাকবে। মার্কিন সাবমেরিনগুলো হচ্ছে পরমাণু শক্তিচালিত এবং তারা দীর্ঘসময় ধরে পানির নীচে থাকতে পারে। কিন্তু কানাডার ভিক্টোরিয়ার মতো ডিজেলচালিত সাবমেরিনকে খুঁজে পাওয়া কঠিন। ফলে এ ধরনের সাবমেরিনকে পরাজিত করাও কঠিন।
২৩০ ফুট দীর্ঘ সাবমেরিন ভিক্টোরিয়ার ক্যাপ্টেন কমোডর অ্যালেক্স কুইম্যান জানান, এ সাবমেরিন নিয়ে দীর্ঘদিন ধরে তারা কাজ করছেন এবং এর সঙ্গে তারা পরিচিত তবে অন্যদের জন্য এটা নিশ্চিত চ্যালেঞ্জ সৃষ্টি করবে।
প্রশান্ত মহাসাগরে অনুষ্ঠানরত রিমপ্যাক নামের এ সামরিক মহড়ায় আমেরিকা ছাড়াও অস্ট্রেলিয়া, দক্ষিণ কোরিয়া ও কানাডার সাবমেরিন অংশ নেবে। প্রশান্ত মহাসাগরীয় এলাকায় মার্কিন মিত্রদের সমন্বয়ে এটা হচ্ছে দ্বিবার্ষিক মহড়া এবং এর বিশেষ গুরুত্ব রয়েছে বলে মনে করা হয়। গত ২৬ জুন থেকে এ মহড়া শুরু হয়েছে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া