adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

দুষ্টু গরুর চেয়ে শূন্য গোয়াল ভালো

Probhash-potrait-532x336প্রভাষ আমিন : বাংলাদেশ ক্রিকেট দলের নতুন কোচ চন্ডিকা হাতুরুসিংহেকে পাঠানো এক ইমেইল বার্তায় সাকিব আল হাসান বলেছেন, আপনি যেমন টাকার জন্য বাংলাদেশে এসেছেন, আমিও টাকার জন্যই ক্যারিবিয়ান প্রিমিয়ার লীগ (সিপিএল)-এ খেলতে যাই। সাকিব হুমকি দিয়েছেন, যদি তাকে সিপিএল খেলতে অনুমতি দেয়া না হয়, তাহলে প্রয়োজনে তিনি বাংলাদেশের হয়ে টেস্ট, ওয়ানডে খেলবেন না।
জ্বরে আক্রান্ত হয়ে চারদিন ধরে শয্যাশায়ী। শারীরিকভাবে যখন প্রায় সুস্থ, তখন সাকিবের এই বক্তব্য আমাকে মানসিকভাবে অসুস্থ করে তুলছে। যাদের নিয়ে আমরা গোটা জাতি আবেগে ভাসি, তারা কত সামান্য ঘটনায় জাতিকে জিম্মি করে ফেলতে পারে। সাকিব কী করবেন জানি না, কিন্তু সাকিব যে এমনটি ভাবতে পেরেছেন, তাতেই আমি বিস্মিত, ক্ষুব্ধ।
জাতীয় দলের খেলোয়াড়দের বাইরে কোথাও খেলতে হলে বোর্ডের অনুমতি নিতে হবে, এটা স্বাভাবিক। কিন্তু সাকিব বোর্ডের অনুমতি ছাড়াই সিপিএল খেলতে বউ নিয়ে ঢাকা ছাড়েন। লন্ডন হয়ে তার ওয়েস্ট ইন্ডিজ যাওয়ার কথা। বাংলাদেশেরও কয়েকদিন পর ওয়েস্ট ইন্ডিজ যাওয়ার কথা। সাকিবের আবদার তিনি সিপিএল খেলে সেখানে সরাসরি দলের সাথে যোগ দেবেন। কিন্তু কোচ চাইছিলেন, সিপিএল খেলে সাকিব দেশে ফিরে দলের সাথে অনুশীলন করবেন এবং দলের সাথে ওয়েস্ট ইন্ডিজ সফরে যাবেন। কোচের চাওয়াটা খুব স্বাভাবিক। প্রথম এসাইনমেন্টে তিনি পুরো দলকে একসাথে অনুশীলনে চাইতেই পারেন। আর জরুরি কাজ না থাকলে সব খেলোয়াড় একসাথে থাকবে এটাই স্বাভাবিক। সিপিএল খেলতে যাওয়া নিশ্চয়ই দল থেকে বিচ্ছিন্ন হওয়ার মতো জরুরি নয়। এ নিয়ে কোচের সাথে দুর্ব্যবহার করেছেন সাকিব। আর বোর্ড তাকে দেশে তলব করেছে। বোর্ডের তলব পেয়ে ক্ষুব্ধ সাকিব খেলা ছেড়ে দেওয়ার হুমকি দিয়ে মেইল করেছেন অস্ট্রেলিয়ায় থাকা কোচকে।
এটা সত্যি, সাকিব বাংলাদেশের ইতিহাসের সেরা ক্রিকেটার। বিশ্বের সেরা অলরাউন্ডার হয়ে তিনি দেশের মুখ উজ্জ্বল করেছেন। মাঠের পারফরম্যান্সে অনেকবারই তিনি গোটা দেশকে আনন্দে ভাসিয়েছেন। তাই তো আমরা সেøাগান ধরি ‘বাংলাদেশের প্রাণ, বাংলাদেশের জান; সাকিব আল হাসান, সাকিব আল হাসান’। কিš‘ মাঠের বাইরে বারবার তিনি আমাদের মুখে চুনকালি মেখেছেন। বারবার প্রমাণ করেছেন, ক্রিকেটার হিসেবে যতটা ভালো, মানুষ হিসেবে ততটা নন। বরং বারবার তিনি নিজেকে উদ্ধত, অহংকারী, বেয়াদপ, লোভী, স্বার্থপর হিসেবে প্রমাণ করেছেন। বিতর্ক আর সাকিব যেন হাত ধরাধরি চলে।
সাকিব সিনিয়র ক্রিকেটারদের সম্মান করেন না, এ অভিযোগ অনেক পুরোনো। বছর কয়েক আগে বিশ্বকাপ ক্রিকেট চলার সময় বাংলাদেশের পারফরম্যান্সের সমালোচনা করায় পত্রিকায় কলাম লিখে সিনিয়রদের ক্রিকেটারদের যোগ্যতা ও অতীত রেকর্ড নিয়ে প্রশ্ন তুলেছিলেন সাকিব। এটা ঠিক সাকিব তাদের চেয়ে ভালো, কিন্তু তারা ছিলেন বলেই তো সাকিবরা আজ খেলতে পারছেন। সাকিব ভুলে যান, সবকিছুরই একটা ধারাবাহিকতা আছে। সাকিব হঠাত আসমান থেকে পড়েননি। কয়েকদিনে আগে ক্যামেরার সামনে অশ্লীল অঙ্গভঙ্গি করে গোটা জাতিকে লজ্জায় ফেলে দিয়েছিলেন। পরে ক্ষমা চাইতে গিয়ে সাকিব বলেছেন, তিনি জানতেন না, ক্যামেরা লাইভে আছে। 
ক্যামেরার সামনে বা পেছনে নয়, একজন ভদ্রলোক বন্ধ ঘরেও এ ধরনের অশ্লীল অঙ্গভঙ্গি করতে পারেন না। কয়েকদিন মিরপুর স্টেডিয়ামে খেলা চলার সময় স্ত্রী শিশিরের সাথে বখাটেদের ঝামেলায় সাকিব ছুটে গিয়ে তাদের পেটান। কিন্তু খেলা চলার সময় একজন ক্রিকেটার কোনোভাবেই ড্রেসিংরুম ছেড়ে যেতে পারেন না, কারো গায়ে হাত তোলা তো অনেক দূরের ব্যাপার।
সাকিব এখন দুই হাতে টাকা কামাচ্ছেন। খেলে, বিজ্ঞাপন করে, পত্রিকায় লিখে- টাকা ছাড়া কোনো কথা নেই। কয়েকদিন আগে আবার ব্যবসাও শুরু করেছেন। করতেই পারেন। পয়সা তো বৈধ পথে নিজের যোগ্যতায় কামাচ্ছেন। আমার ধারণা সাকিব ইতিমধ্যে যা টাকা কামিয়েছেন, সাত পুরুষেও তা শেষ হবে না। তারপরও সাকিবের কাছে টাকাটাই বড় হলো! টাকার জন্য তিনি দেশের হয়ে খেলা ছেড়ে দেয়ার কথা ভাবতে পারলেন কিভাবে? যে সিনিয়রদের তিনি অবজ্ঞা করেন, তারা তো টাকা ছাড়াই শুধু দেশের জন্য জান দিয়ে খেলেছেন। টাকা-পয়সা নিয়ে সাকিবের ভাবনাটাও গোটা জাতির জন্য অবমাননাকর।
কয়েকদিনে আগে সাকিব বলেছেন, তিনি টাকা কামালেও তা খরচ হয়ে যায়। কারণ বন্ধু-বান্ধব নিয়ে রেস্টুরেন্টে ডিনার করলে ২০-২৫ হাজার টাকা খরচ হয়ে যায়। অথচ বাংলাদেশে সাকিবের একরাতে ডিনারের বিলে একটা মধ্যবিত্ত পরিবারের মাস চলে যায়। সাকিব তো বংশ পরম্পরায় বড়লোক নন। গ্রামের নিম্ন মধ্যবিত্ত পরিবার থেকে উঠে আসা। সাকিব অন্যদের চেয়ে অনেক ভালো ক্রিকেট খেলেন এই গুণেই তিনি আজ এখানে। নইলে মাগুরার কোনো বাজারে সন্ধ্যায় ক্যারম খেলে সময় কাটাতে হতো। আর সেই ক্রিকেটকেই তিনি জিম্মি করছেন টাকার জন্য। ছিঃ। ক্রিকেট ভদ্রলোকের খেলা। আর সাকিব মোটেই ভদ্রলোক নন। সাকিব ভালো ব্যাট করেন, ভালো বল করেন, তারপরও তাকে ভালো ক্রিকেটার বলবো না আমি। কারণ ভালো এবং পূর্ণাঙ্গ ক্রিকেটার হতে হলে তাকে অবশ্যই ভালো মানুষ হতে হবে। কেউ কেউ বলেন, প্রতিভাবানদের একটু অহংকার থাকতেই পারে। কিš‘ সাকিবেরটা প্রতিভার তেজ নয়, এটা ঔদ্ধত্য। শচিনের প্রতিভা তো তার বিনয়ের পথে বাধা হতে পারেনি।
সাকিব হুমকি দিয়েছেন, তাকে সিপিএল খেলতে না দিলে তিনি বাংলাদেশের পক্ষে খেলবেন না। না খেললে কী এমন ক্ষতিবৃদ্ধি হবে? সাকিব অনেক ভালো খেলোয়াড়। কিন্তু তিনি তো বাংলাদেশকে বিশ্বচ্যাম্পিয়ন বানিয়ে দেননি, র‌্যাংকিংয়েও বাংলাদেশ তলানিতেই। সাম্প্রতিক তাদের পারফারম্যান্স লজ্জা পাওয়ার মতো। ভারতের বি টিমের কাছে গো হারা হেরেছে। সাকিব না খেললে এরচেয়ে খারাপ আর কী হবে? একসময় আশরাফুল ছাড়া বাংলাদেশ ভাবাই যেতো না। এখন কোথায় আশরাফুল? তামিম যে অনেকদিন ফর্ম হারিয়ে চাচার কল্যাণে খেলে যাচ্ছেন, তাতে কার ক্ষতি?
সাকিবের মনে রাখা উচিত দেশের বিবেচনায় কেউ অপরিহার্য নন। খেলাধূলায় শৃঙ্খলাটা সবার আগে। সুখের কথা, বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপন শৃঙ্খলার গুরুত্বটা বুঝেছেন এবং সেটা সবার জন্য সমান। বিসিবি ৭ জুলাই সভা ডেকেছে। সেখানেই সাকিবের ব্যাপারে সিদ্ধান্ত হবে। তবে সাকিবের হুমকিকে পাপন বাংলাদেশের ক্রিকেটের প্রতি হুমকি হিসেবেই নিয়েছেন। তিনি বলেছেন, কেউ যদি বাংলাদেশের হয়ে খেলার চেয়ে বাইরে খেলাকে গুরুত্বপূর্ণ মনে করে তার পেছনে আমরা বিনিয়োগ করবো কিনা, বিদেশি কোচ এনে তাকে কোচিং করাবো কিনা, রিথিঙ্ক করতে হবে। আমরাও মনে করি সাকিবের ব্যাপারে নতুন করে ভাবার সময় এসেছে। দুষ্টু গরুর চেয়ে শূন্য গোয়াল ভালো। কমিটমেন্ট নেই, ডিসিপ্লিন নেই, দেশপ্রেম নেই- এমন ক্রিকেটার দলে না থাকলেই দলের জন্য ভালো। 
লেখক: অ্যাসোসিয়েট হেড অব নিউজ, এটিএন নিউজ

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া