adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নির্বাচন কমিশনের তিন স্তরে ৭৫ কর্মকর্তার পদোন্নতি

নিজস্ব প্রতিবেদক : জাতীয় নির্বাচনের আগে নির্বাচন কমিশনের (ইসি) তিন স্তরে ৭৫ জন কর্মকর্তার পদোন্নতি দেয়ার সুপারিশ করেছে এ সংক্রান্ত কমিটি।

এতে ১০টি আঞ্চলিক কর্মকর্তা পদে ৯ জন, উপসচিব বা সমমান পদে ২৯ জন ও সিনিয়র সহকারী সচিব বা সমমান পদে ৩৭ জন কর্মকর্তা রয়েছেন। এ সুপারিশ কমিশনের অনুমোদনের পর শিগগিরই তা প্রজ্ঞাপন আকারে প্রকাশ করা হবে।

এদিকে ইসির অর্গানোগ্রাম (জনবল কাঠামো) সংশোধন করে নতুন ২ হাজার পদ সৃষ্টি করা হয়েছে। এর আওতায় আগামী নির্বাচনের আগেই ৫১৭ জন সহকারী উপজেলা নির্বাচন কর্মকর্তা নিয়োগ দেয়া হবে।

বৃহস্পতিবার নির্বাচন কমিশনার ও ইসির নিয়োগ, পদোন্নতি, প্রশাসনিক সংস্কার-সংক্রান্ত কমিটির প্রধান মাহবুব তালুকদার সাংবাদিকদের এসব তথ্য জানান।

ইসির কর্মকর্তারা জানান, শূন্য পদের বিপরীতে জ্যেষ্ঠতা তালিকা অনুযায়ী পদন্নোতির সুপারিশ করেছে কমিটি। দীর্ঘ অনেক বছর অপেক্ষার পর পদোন্নতি পেলেন তারা। কেউ কেউ ২৭ বছরের চাকরিজীবনে এ প্রথম পদোন্নতি পেলেন। পদন্নোতির এমন খবরে ইসির কর্মকর্তাদের উচ্ছ্বাস দেখা গেছে। তাদের মধ্যে হতাশা কেটে গেছে।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন কর্মকর্তা উচ্ছ্বাস প্রকাশ করে বলেন, দীর্ঘ অনেক বছর পদোন্নতি না পাওয়ায় পারিবারিক ও সামাজিকভাবে হেয় অবস্থায় ছিলাম। পদোন্নতি না পাওয়ায় অনেকেই চাকরি ছেড়ে দিয়েছেন। এবার পদোন্নতি হওয়ায় এর ঢেউ সব স্তরে লেগেছে।

এদিকে পদ না থাকায় যোগ্যতা অর্জন সত্ত্বেও ইসির দেড় শতাধিক কর্মকর্তা পদোন্নতি পাননি। তারা নিজ পদে থেকেই পদোন্নতির পাওয়ার জন্য চেষ্টা করছেন। কেউ কেউ হতাশাও প্রকাশ করেছেন।

নতুন পদোন্নতিতে ইসির কাজে গতি আরও বাড়বে বলে আশা প্রকাশ করে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বলেন, নির্বাচন সামনে রেখে জনপ্রশাসন, পুলিশে পদোন্নতি হচ্ছে। ইসিতেও পদোন্নতির ঢেউ লেগেছে। কমিটি ৭৫ জন কর্মকর্তার পদোন্নতির সুপারিশ করেছেন। নির্বাচন কমিশন এই সুপারিশ অনুমোদন করলে তা কার্যকর হবে।

তিনি বলেন, পদোন্নতিতে ইসির কর্মকর্তারা উৎসাহিত ও উদ্দীপ্ত হবে। তবে আগামী নির্বাচনে ইসির নিজস্ব কর্মকর্তাদের মধ্যে কতজন বা কী সংখ্যক রিটার্নিং কর্মকর্তা নিয়োগ দেয়া হবে সে বিষয়ে কমিশন এখনো সিদ্ধান্ত নেয়নি বলে জানান তিনি।

পদোন্নতি প্রসঙ্গে মাহবুব তালুকদার বলেন, যুগ্ম সচিব পদে কাউকে পদোন্নতির সুপারিশ করা হয়নি। ৯ জন আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাকে চতুর্থ গ্রেড দেয়ার সুপারিশ করা হয়েছে। এছাড়া ২৯ জনকে উপসচিব বা সমমান পদে (পঞ্চম গ্রেড) এবং সিনিয়র সহকারী সচিব বা সমমান পদে ৩৭ জনকে পদোন্নতি দেয়ার সুপারিশ করা হয়েছে।

তিনি জানান, নতুন জনবল অবকাঠামোতে দুই হাজার পদে নতুন জনবল নিয়োগ হলে ইসি আরও বেশি শক্তিশালী হবে। এর মধ্যে ৫১৭ জন উপজেলা সহকারী নির্বাচন কর্মকর্তা রয়েছেন। সরকারি কর্ম কমিশন (পিএসসি) মাধ্যমে আগামী নির্বাচনের আগে এসব পদে নিয়োগ দেয়া হবে বলে আশা করেন তিনি।

ইসি সূত্রে জানা গেছে, নির্বাচনের কমিশনের ১০টি আঞ্চলিক কর্মকর্তা পদে ৯ জনকে পদোন্নতির সুপারিশ করেছে কমিটি। এর মধ্যে ৭ জনই ইসির যুগ্ম সচিব পদে রয়েছেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ
October 2018
M T W T F S S
1234567
891011121314
15161718192021
22232425262728
293031  


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া