adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

সাংবাদিকদের কাছে শামীম ওসমানের নি:শর্ত ক্ষমা প্রার্থনা

নিজস্ব প্রতিবেদক : নারায়ণগঞ্জ-৪-এর সংসদ সদস্য শামীম ওসমান গল্পের ছলে অনেক কথা সেদিন বলেছেন। তার আরো দাবিÑ কথোপকথনে তার নিজস্ব কোনো মতামত ছিল না বা সাংবাদিকদের সম্পর্কে নিজস্ব কোনো মন্তব্যও ছিল না। তারপরও সংবাদপত্রে তার কথা বিকৃতভাবে ছাপা হয়েছে। এছাড়াও বিশিষ্ট সাংবাদিকরা প্রকাশিত সংবাদের তীব্র প্রতিবাদ জানিয়েছেন এবং প্রত্যাহার করতে বলেছেন। এ বিষয়ে শামীম ওসমান গতকাল মঙ্গলবার রাতে ‘জয়পরাজয়’ এর কার্যালয়ে একটি লিখিত বিবৃতি পাঠিয়েছেন। বিবৃতির চুম্বক অংশ তুলে ধরা হলো।
আমি অত্যন্ত পরিতাপের সঙ্গে জানাচ্ছি যে, গত ২৯ জুন দৈনিক প্রথম আলো পত্রিকায় আমার উদ্ধৃতি দিয়ে দেশবরেণ্য কিছু ব্যক্তিবর্গ ও সাংবাদিক সমাজকে জড়িয়ে যে আপত্তিকর, অস¤পূর্ণ, মিথ্যা ও বানোয়াট সংবাদ প্রকাশিত হয়েছে তাতে আবারো আমাকে হলুদ অপসাংবাদিকতার থাবায় ক্ষতবিক্ষত করা হয়েছে। প্রথমেই বলতে চাইÑ প্রথম আলোকে কোনো সাক্ষাতকার দেইনি এবং আমি যা বলেছি সবই ছিল অন্য কারো উদ্ধৃতি দিয়ে কথা বা ‘কোড’। আল্লাহর সৃষ্টির সেরা জীব আশরাফুল মাখলুকাত বা কোনো সাংবাদিককে ‘কুকুর’ বলে মন্তব্য করার মতো নির্বোধ আমি নই। যারা মহানবী রাসুলে পাক (সা.) সম্পর্কে কটূক্তি আর ব্যঙ্গ করতে পারেÑ এমন মিথ্যা মন্তব্য শুধু তারাই করতে পারে। আমার স্বাভাবিক আলাপচারিতা রেকর্ড করে টেম্পারিং করে ওই মিথ্যা সংবাদ প্রকাশ করা হয়েছে।
প্রকৃতপক্ষে, গত ২৬ জুন নারায়ণগঞ্জ-৫ আসনের উপনির্বাচনের ভোটগ্রহণ শেষে বিকাল সাড়ে ৫টায় দুটি বেসরকারি টিভি চ্যানেলের সাংবাদিকরা আমার সঙ্গে সাক্ষাত করতে আসেন। কিন্তু সেখানে প্রথম আলোর দুজন সাংবাদিক তাদের প্রকৃত পরিচয় গোপন করেছিলেন। আমি ওই মুহূর্তে আমার ভাই সেলিম ওসমানের জয়ের পথে এতটাই আবেগাপ্লূত ছিলাম যে, উপস্থিত সংবাদকর্মীদের সামনেও আমি আমার আবেগকে ধরে রাখতে পারছিলাম না। ওই সময় তাদের সঙ্গে কথোপকথনের এক পর্যায়ে বর্তমান সময়ের সাংবাদিকতায় পেশাগত সমস্যা, দুর্ভোগ ও কিছু নেতিবাচক বিষয় নিয়ে কথা উঠলে আমিও তাদের সঙ্গে সমব্যথি হয়ে দেশের ২-৩ জন খ্যাতনামা অগ্রজ সাংবাদিকের সঙ্গে কোনো এক আড্ডার উদাহরণ টেনে বলেছিলামÑ ওই আড্ডায় একজন খ্যাতনামা সাংবাদিক বলছিলেন, ‘সেই মানিক মিয়া, জহুর হোসেনদের মতো সময় আর নেই। সাংবাদিকতায় নীতি-আদর্শ ধরে রাখা কষ্টসাধ্য হয়ে যাচ্ছে। পত্রিকা আর চ্যানেলগুলো এখন করপোরেট হাউস হয়ে গেছে। আগে বড়লোকরা কুকুর পুষতো, এখন পত্রিকা করেন’। ওই সাংবাদিক এসময় আমাকেও বলেন, শামীম ভাই আপনিও দুটো বের করেন, তাহলে আপনার বিরুদ্ধে যারা লেখে তখন আপনি তাদের বিরুদ্ধে লিখবেন’। আমি তখন বলি আমার এত টাকা নেই। তখন ওই সাংবাদিক আমাকে হাসতে হাসতে বলেন, শেফার্ড না পারেন দুটি সরাইলই বের করেন’।
গল্পেরছলে এসব কথোপকথনে আমার নিজস্ব কোনো মতামত ছিল না বা সাংবাদিকদের সম্পর্কে আমার নিজস্ব কোনো মন্তব্যও ছিল না। আমি তাদের সঙ্গে কথা বলার সময় কাঁদতে কাঁদতেই বলেছিলামÑ আজ এই মুহূর্তে কোনো সাক্ষাতকার নয়, যা বলছি অব দ্য রেকর্ডে। খোদ প্রথম আলোই তাদের প্রকাশিত দুটি সংবাদের মধ্যেই স্বীকার করেছে, আমি বলেছি আজ কোনো কথা বলবো না, আজ আমি কাঁদবো। এবং আমি তখন অনবরত কাঁদছিলামও।
আমি বলতে চাইÑ আমার মতো নগণ্য ব্যক্তির জন্য প্রধানমন্ত্রী নয়, বরং সব সত ও নির্ভিক সাংবাদিক ভাইদের কাছে আমার আহবান, নারায়ণগঞ্জে আসুন অথবা আপনাদের সমন্বয়ে টিম প্রেরণ করুণ। কোথাও যদি আমার বিরুদ্ধে সরাসরি কোনো অপরাধের প্রমাণ পান তবে আপনারা জাতির দর্পণ, আমাকে যে শাস্তি দেবেন আমি তা মাথা পেতে নেব। পাশাপাশি আপনাদের কাছেই আমি হলুদ অপসাংবাদিকতার বিরুদ্ধে ন্যায়বিচার প্রার্থনা করছি। কারণ, আমার সাধারণ আলাপাচারিতা, ‘অব দ্য রেকর্ড’ বলার পরও অডিও রেকর্ড টেম্পারিং করে তা বানোয়াট নিউজ আকারে প্রকাশ করে সাংবাদিকতার নীতিমালাকে গলাটিপে হত্যা করা হয়েছে।
পরিশেষে বলতে চাইÑ আমি অপরের উদ্ধৃতি দিয়ে যে কথা বলেছিলাম, সেদিনের কথায় যদি সাংবাদিক সমাজ আমার এই ব্যাখ্যার পরও বিন্দুমাত্র মানসিক কষ্ট পেয়ে থাকেন তবে আমি সবার কাছে নি:শর্ত ক্ষমা প্রার্থনা করছি এবং আপনাদের কাছে ন্যায়বিচার আশা করছি। আল্লাহ আপনাদের সবার সহায় হোন।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া