adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মুফতি হান্নানসহ ৮ জনের ফঁসির আদেশ

নিজস্ব প্রতিবেদক : রমনার বটমূলে বোমা হামলার মামলায় মুফতি হান্নান ও মাওলানা তাজউদ্দীনসহ আট জনকে মৃত্যুদণ্ড ও অপর ছয়জনকে যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছেন আদালত।
সোমবার দুপুরে ঢাকার দ্বিতীয় অতিরিক্ত মহানগর দায়রা জজ রুহুল আমিন এ রায় ঘোষণা করেন। রায় ঘোষণার সময় জেলহাজতে থাকা মুফতি আব্দুল হান্নানসহ নয় আসামিকে আদালতে হাজির করা হয়।
বিচারক তার আদেশে মুফতি আব্দুল হান্নান মুন্সী ওরফে আবুল কালাম ওরফে আব্দুল মান্নান, আরিফ হাসান ওরফে সুমন ওরফে আব্দুর রাজ্জাক, মাওলানা আকবর হোসাইন ওরফে হেলাল উদ্দিন, শাহাদাত উল্লাহ ওরফে জুয়েল, হাফেজ মওলানা আবু তাহের, মাওলানা আবদুর রউফ, মাওলানা মো. তাজউদ্দিন, মওলানা সাব্বির ওরফে আব্দুল হান্নান সাব্বির, মাওলানা শওকত ওসমান ওরফে শেখ ফরিদ, হাফেজ জাহাঙ্গীর আলম বদর, মাওলানা আবু বকর ওরফে হাফেজ সেলিম হাওলাদার, মুফতি শফিকুর রহমান, হাফেজ মাওলানা ইয়াহিয়া এবং মুফতি আবদুল হাই এর বিরুদ্ধে দণ্ডবিধির ৩০২/ ৩৪/ ১২০ ধারার অভিযোগ সন্দেহাতীতভাবে প্রমাণিত হওয়ায় মুফতি আব্দুল হান্নান মুন্সী ওরফে আবুল কালাম ওরফে আব্দুল মান্নান, মাওলানা আকবর হোসাইন ওরফে হেলাল উদ্দিন, মুফতি আবদুল হাই, হাফেজ জাহাঙ্গীর আলম বদর, মাওলানা আবু বকর ওরফে হাফেজ সেলিম হাওলাদার ও মুফতি শফিকুর রহমানকে দণ্ডবিধির ৩০২/ ১২০বি ধারায় এবং অভিযুক্ত আসামি মাওলানা তাজউদ্দিন এবং আরিফ হাসান সুমনকে একই আইনের ৩০২/৩৪ ধারায় মৃত্যুদণ্ড প্রদান করেছেন।
এছাড়াও বিচারক মৃত্যুদণ্ড প্রাপ্তদের প্রত্যেককে পঞ্চাশ হাজার টাকা অর্থদণ্ডেও দণ্ডিত করেছেন। বিচারক তাঁর রায়ে মৃত্যুদণ্ড প্রাপ্তদের ফাঁসির রজ্জুতে ঝুলিয়ে মৃতত্যুদণ্ড কার্যকর করার নির্দেশ দিয়েছেন।

এছাড়া অপর আসামি হাফেজ মাওলানা আবু তাহের, মাওলানা সাব্বির ওরফে আব্দুল হান্নান, হাফেজ মাওলানা ইয়াহিয়া, মাওলানা শওকত ওসমান ওরফে শেখ ফরিদ এবং মওলানা আবদুর রউফকে দণ্ডবিধির ৩২০/১২০বি ধারায় এবং শাহাদাত উল্লা ওরফে জুয়েলকে ৩০২/৩৪ ধারায় যাবজ্জীবন কারাদণ্ডে দণ্ডিত ও পঞ্চাশ হাজার টাকা করে অর্থদণ্ডে দণ্ডিত করেছেন। অর্থদণ্ড অনাদায়ে অনাদায়ী প্রত্যেককে আরও এক বছরের সশ্রম কারাদণ্ডে দণ্ডিত করেছেন।
উক্ত আসামিদের হাজতকালীন মেয়াদ বর্ণিত কারাদণ্ডের মেয়াদ থেকে বাদ যাবে বলেও বিচারক তার রায়ে উল্লেখ করেছেন।
গত ২৮ মে বিচারক রুহুল আমিন ১৬ জুন এ মামলার রায় ঘোষণার জন্য দিন ধার্য করেন। বিচারক কোনো কারণ উল্লেখ না করেই ওইদিন রায় ঘোষণা না করে আজ সোমবার নতুন দিন ধার্য করেন। তবে আদালতের একটি সূত্র জানিয়েছে যে, সাক্ষীদের বক্তব্য, যুক্তিতর্ক ও অন্যান্য আনুষঙ্গিক বিষয় পর্যালোচনা শেষ করে রায় প্রস্তুত করতে না পারায় ওইদিন রায় ঘোষণা করতে পারেননি বিচারক।
উল্লেখ্য, ২০০১ সালের ১৪ এপ্রিল ১ বৈশাখে ছায়ানটের বর্ষবরণ অনুষ্ঠান চলাকালে জঙ্গিদের ভয়াবহ বোমা হামলায় ঘটনাস্থলে ৯ জন এবং পরে হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় আরও একজনসহ মোট ১০ জন নিহত হয়। এছাড়াও আরও বহুলোক কম-বেশি আহত হন। দীর্ঘদিন ধরে এ মামলাটির সঠিক কোনো তদন্ত করা হয়নি। বহুবার এ মামলায় তদন্ত কর্মকর্তার পরিবর্তন করা হয়।
গত তত্ত্বাবধায়ক সরকারের সময় তদন্তের দায়িত্ব দেয়া হয় সিআইডি পুলিশকে। ২০০৮ সালের ২৯ নভেম্বর হুজি নেতা মুফতি আব্দুল হান্নানসহ ১৪ জনকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র (চার্জশিট) দাখিল করে সিআইডি পুলিশ। চার্জশিট দাখিলের পর ২০০৯ সালের ১৬ এপ্রিল ১৪ আসামির বিরুদ্ধে অভিযোগ (চার্জ) গঠন করেন আদালত।
মামলার ১৪ আসামির মধ্যে মুফতি হান্নান, আরিফ হাসান সুমন, শাহাদত উল্লাহ ওরফে জুয়েল, হাফেজ মাওলানা আবু তাহের, মাওলানা আব্দুর রউফ, মাওলানা সাব্বির ওরফে আব্দুল হান্নান সাব্বির, মাওলানা শওকত ওসমান ওরফে শেখ ফরিদ, হাফেজ মাওলানা ইয়াহিয়া ও মাওলানা আকবর হোসাইন কারাগারে আছেন।
আসামি মাওলানা মো. তাজউদ্দিন, হাফেজ জাহাঙ্গীর আলম বদর, মাওলানা আবু বকর ওরফে হাফেজ সেলিম হাওলাদার, মুফতি শফিকুর রহমান ও মুফতি আব্দুল হাই পলাতক।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া