adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ক্যাবালিন – এক বিস্ময় বালক

আন্তর্জাতিক ডেস্ক : ডিগ্রি অর্জন করে চারদিকে হইচই ফেলে দিয়েছিল। ১৪ বছর বয়সী ক্যাবালিন এবার আত্মপ্রকাশ করেছে লেখক হিসেবে।
লিখেছে ‘উই ক্যান ডু’ নামের বইটি। ‘মেধাবী’ শব্দটিতে বরাবরই আপত্তি রয়েছে ক্যাবালিনের। মেধা নয়, কঠোর পরিশ্রমে বিশ্বাসী এই বালক। আর এর মধ্যেমেই সাফল্য লাভ করা সম্ভব বলে মনে করে সে। এর প্রমাণও মিলেছে হাতেনাতে। মাত্র আট বছর বয়সে যুক্তরাষ্ট্রের ইস্ট লস অ্যাঞ্জেলেস কমিউনিটি কলেজে ভর্তি হয়েচিলেন ক্যাবালিন। নয় বছর বয়সে সে লাভ করে স্নাতক ডিগ্রি। তার গ্রেড পয়েন্ট এভারেজ (জিপিএ) ছিল ৪। এখন তার বয়স ১৪ বছর। এ বছরই ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া, লসএঞ্জেলেস থেকে আরেকটি ডিগ্রি অর্জনের প্রস্তুতি নিচ্ছে এই বিস্ময় বালক।
১০০ পৃষ্ঠার গ্রন্থ ‘ইউ ক্যান ডু’তে ক্যাবালিন কীভাবে দৃঢ়চিত্তে তার লক্ষ্যে পৌঁছেছে তার বর্ণনা আছে। শিশু-কিশোররা কীভাবে তার মতো দ্রুত সাফল্য লাভ করতে পারবে সে বিষয়েও দিক নির্দেশনা রয়েছে এতে। ক্যাবালিনের বিশ্বাস বইটি পড়ে পাঠকরা জানতে পারবে মেধা বলে আসলে কিছু নেই, সবকিছুই কঠোর পরিশ্রমের মাধ্যমে অর্জন করতে হয়। ক্যাবালিন জ্যাকি চ্যানের সিনেমার খুব ভক্ত। তবুও সপ্তাহে চার ঘণ্টা টিভি দেখাতে নিজেকে সীমাবদ্ধ করে রেখেছে সে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া