adv
২০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

নুহাশ পল্লী ও নেত্রকোনার হুমায়ূন বন্দনা

ডেস্ক রিপোর্ট : নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের দ্বিতীয় মৃত্যুবার্ষিকীতে গাজীপুরের নুহাশ পল্লী এবং নেত্রকোনায় নানা আয়োজনে তাকে স্মরণ করা হয়েছে।
শনিবার দুপুরে নুহাশ পল্লীতে জনপ্রিয় এই লেখকের কবরে ফুল দিয়ে শ্রদ্ধা জানান তার স্ত্রী মেহের আফরোজ শাওন, দুই সন্তান নিষাদ ও নিনিত এবং অন্যান্য স্বজনেরা।
‘হিমু পরিবহন’ নামের একটি বাসে রাজধানী থেকে শতাধিক তরুণ-তরুণী নুহাশ পল্লীতে যান। তরুণরা হুমায়ূন আহমেদের সৃষ্ট জনপ্রিয় চরিত্র ‘হিমু’র বেশভূষায় হলুদ পাঞ্জাবি পড়েছিলেন। আর তরুণীদের পরণে ছিলো নীল শাড়ি। তারাও কবর জিয়ারত ও দোয়া করে হুমায়ূনের আত্মার মাগফেরাত কামনা করেন।  
কবর জিয়ারত শেষে শাওন বলেন, “২০১২ সালের উনিশে জুলাই দিনটি আমার  কাছে অনেক গুরুত্বপূর্ণ। এ দিনটির পর আমি আর হুমায়ুন আহমেদের কথা শুনতে পাই না। এরপর প্রতিদিনই আমার কাছে ১৯ জুলাইয়ের মতোই।
আমি বিশেষদিনে বিশ্বাসী নই। প্রতিদিনই আমার কাছে একই রকম। আমি এখনো উনিশে জুলাই ২০১২-তেই আছি। যখনই আমি নুহাশপল্লীতে আসি তখনই কবর জিয়ারত করি, ফুল দেই। শুধু ১৯ জুলাইয়ে যে বিশেষভাবে কবর জিয়ারত করি, তা নয়।

হুমায়ূন আহমেদের স্মৃতিচারণ করে শাওন বলেন, “শুধু স্বামীই নন, তিনি আমার সহকর্মী, নাট্যগুরু ও গানের গুরু ছিলেন। আমি তার জীবনদর্শনকে ফলো করি। তিনি যে সময় যা করতেন, আমি একই সময়ে তা করার চেষ্টা করছি।
‘আগামী পাঁচ বছরের মধ্যে স্বামীর স্বপ্নের নুহাশ পল্লীকে আগের চেয়ে দশগুণ সুন্দর করবো’, বলেন শাওন। 
ক্যান্সার হাসপাতাল স্থাপন নিয়ে হুমায়ূনের স্বপ্নের বিষয়ে শাওন বলেন, এরজন্য অনেক টাকা দরকার। এ ব্যাপারে অনেকেই সাহায্যের আশ্বাস দিয়েছেন। কেউ টাকা দিতে চেয়েছেন, কেউ জমিও দিতে চেয়েছেন। আগামী পাঁচ বছরের মধ্যে ওই হাসপাতাল স্থাপনের ব্যাপারে ঘোষণা ও কাজ শুরু হতে পারে।
শাওন বলেন, হুমায়ুন আহমেদ জীবিতকালে বলতেন নুহাশপল্লীকে কোনো ইনস্টিটিউট বানানো যাবে না। তা করলে আমার শান্তি থাকবে না। তাই আমি নুহাশ পল্লীকে আরো ভালোভাবে চালাতে এটাকে নিয়ে ট্রাস্টি বোর্ড করতে চাই। এজন্য আমি চেষ্টা চালাচ্ছি, সবার সাথে যোগাযোগ করছি। এ বোর্ডে হুমায়ূন আহমেদের মা ছাড়াও তার ভাইদের মধ্য থেকে একজন, শিলা-নুহাশদের মধ্য থেকে একজন এবং নিষাদ-নিনিতের মধ্য থেকে একজন সদস্য থাকবেন। আশা করছি পজেটিভ কিছু হবে। পরে হিমু পরিবহনে নুহাশ পল্লীতে যাওয়া তরুণ-তরুণীরা একশ’ হুমায়ূন ভক্তের লেখা নিয়ে ‘হিমু পরিবহন’ বইয়ের মোড়ক উন্মোচন করেন। 
এসব তরুণদের একজন জোবায়ের কবির তুষার বলেন, ১০০টি লেখাই হুমায়ূন স্যারকে নিয়ে একশ’ জনের নিজস্ব অনুভুতি। এছাড়া সকাল থেকে স্থানীয় বিভিন্ন মাদ্রাসা ও এতিম খানার শিক্ষার্থীরা কোরআন পাঠ করেন। পরে মিলাদ, দোয়া ও ইফতারের আয়োজন করা হয়।
এদিকে হুমায়ূনের মৃত্যুবার্ষিকীতে তার নিজের জেলা নেত্রকোনাতেও নানা আয়োজনে তাকে স্মরণ করা হয়েছে।
সকালে প্রয়াত লেখকের প্রতিষ্ঠিত স্কুল শহীদ স্মৃতি বিদ্যাপীঠএবং ও নিজ গ্রাম কুতুবপুরে হুমায়ূনের প্রতিকৃতিতে মাল্যদান, নীরবতা পালন, কালো পতাকা উত্তোলন, কালো ব্যাজ ধারণ এবং শোক শোভাযাত্রা হয়েছে। শোভাযাত্রা হয়েছে নেত্রকোনা জেলা সদর, কেন্দুয়া উপজেলা সদরের হুমায়ূন আহমেদ স্মৃতি সংসদ ও সান্দিকোনা ফাতেমা বয়স্ক শিক্ষা কেন্দ্রের উদ্যোগেও।
সকাল সাড়ে ১০টায় শহীদ স্মৃতি বিদ্যাপীঠ প্রাঙ্গণ থেকে শোভাযাত্রা বের হয়ে স্থানীয় বঙ্গ বাজার ঘুরে শহীদ স্মৃতি বিদ্যাপীঠে ফিরে আসে। এতে শিক্ষক-শিক্ষার্থী, সাংস্কৃতিক কর্মী ও নানা শ্রেণি-পেশার মানুষ অংশ নেন। এরপর স্কুল মিলনায়তন কক্ষে প্রধান শিক্ষক আসাদুজ্জামানের সভাপতিত্বে শোকসভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন কেন্দুয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রুহুল আমীন। এই শোকসভায় বক্তব্য রাখেন হুমায়ূন আহমেদের চাচা আলতাবুর রহমানও।
স্মৃতিচারণ করে প্রধান শিক্ষক আসাদুজ্জামান বলেন, হুমায়ুনকে বাঁচিয়ে রাখতে তার কীর্তির মাধ্যমে হুমায়ূনের জীবনের সব দিক নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে হবে।
এর আগে সকাল সাড়ে ৯টায় হুমায়ূন স্মৃতি সংসদ কেন্দুয়া উপজেলা পরিষদ প্রাঙ্গণ থেকে শোক শোভাযাত্রা বের করে সদরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। এই শোভাযাত্রায় হুমায়ূন স্মৃতি সংসদের সভাপতি মজিবুর রহমান, সম্পাদক রহমান জীবন অংশ নেন।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া