adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

রমজান শেষে বিএনপির আন্দোলন – ঈদুল আযহার পর অসহযোগ

image_18062_35760নিজস্ব প্রতিবেদক : বিএনপিকে নতুন করে গোছানো, সরকারবিরোধী কার্যকর আন্দোলন গড়ে তোলা এবং দ্রুত নতুন জাতীয় নির্বাচন দিতে সরকারকে বাধ্য করতে আন্তর্জাতিক মহলের, বিশেষ করে ভারতের সমর্থন আদায়ের লক্ষ্য নিয়ে কাজ করছেন বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমান। সামনে রমজানে কর্মপরিকল্পনা চূড়ান্ত করে ঈদের পর আন্দোলন শুরু করবে বিএনপি। এ আন্দোলনের ছক বানাচ্ছেন তারেক রহমান। তার আগে দলকে ঢেলে সাজানোর ছকও আঁকছেন তিনি। দলীয় ও তারেক রহমানের ঘনিষ্ঠ একাধিক সূত্রে এ তথ্য জানা গেছে।
জানা যায়, সৌদি আরব, দুবাই, থাইল্যান্ডসহ কয়েকটি দেশ সফর করার কথা ছিল তারেক রহমানের। তবে আপাতত এ সফরসূচি স্থগিত করেছেন তিনি।
মালয়েশিয়া থেকে তিনি লন্ডনে ফিরে গেছেন। রমজানে ওমরাহ করতে যাবেন সৌদি আরবে। একই সময়ে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াও ওমরাহ করতে যাবেন। সেখানে মা-ছেলের দেখা হওয়ার কথা রয়েছে।
বিএনপিকে ঢেলে সাজানো : জানা যায়, দলের একাধিক নেতার ওপর নাখোশ তারেক রহমান। তাই দল নিয়ে তাঁর পর্যবেক্ষণ আমলে নিতে আবার খালেদা জিয়াকে তাগিদ দিয়েছেন তিনি। সম্প্রতি দলের একজন সম্পাদক ও একজন আইনজীবী নেতা লন্ডন ঘুরে এসেছেন। তাঁদের মাধ্যমে খালেদা জিয়ার কাছে দলীয় কোনো কোনো নেতা সম্পর্কে কিছু সতর্কতামূলক বার্তাও দিয়েছেন তারেক। এতে ৫ জানুয়ারির নির্বাচনের আগে ও পরের আন্দোলনে গুরুত্বপূর্ণ পদে থেকেও যাঁরা ব্যর্থতার পরিচয় দিয়েছেন তাঁদের সম্পর্কে বলা হয়েছে। তারেক সাফ জানিয়ে দিয়েছেন, ওই নেতাদের আর দলের কোনো গুরুত্বপূর্ণ পদে দেখতে চান না তিনি। জিয়া পরিবার ও দলীয় নেতা-কর্মীদের আস্থাভাজন, সাংগঠনিকভাবে দক্ষ, যোগ্য ও ত্যাগী নেতাদের আরেকটি তালিকাও করেছেন তিনি। ওই তালিকায় দলের ভারপ্রাপ্ত মহাসচিব থেকে শুরু করে স্থায়ী কমিটির সদস্য ও নির্বাহী কমিটির সদস্যদের কার কী ভূমিকা ছিল এবং এখন তাঁরা কে কী ভূমিকা রাখছেন সেসব স্থান পেয়েছে। একই সঙ্গে খালেদা জিয়ার চারপাশে থেকে সঠিক সিদ্ধান্ত নিতে যাঁরা বাধা দিয়েছেন তাঁদের বিষয়ও উঠে এসেছে।
বিশেষ করে গুলশান অফিসকেন্দ্রিক কিছু ব্যক্তির বিষয়ে তারেক বিশেষ বার্তা দিয়েছেন। তারেকের পাঠানো বার্তায় এটি স্পষ্ট, বিএনপির জাতীয় নির্বাহী কমিটি ও স্থায়ী কমিটিতে পরিবর্তন আসতে পারে।
এসব বিষয়ে জানতে চাইলে বিএনপির স্থায়ী কমিটির সদস্য লে. জে. (অব.) মাহবুবুর রহমান বলেন, তারেক রহমান দলের দ্বিতীয় প্রধান ব্যক্তি। এরই মধ্যে তিনি রাজনৈতিক প্রজ্ঞার প্রকাশ ঘটিয়েছেন। দলের বিষয়ে তিনি সঠিক সময়ে সঠিক সিদ্ধান্ত নিতে চেয়ারপারসনকে পরামর্শ দেবেন এটাই স্বাভাবিক।
বিএনপির যুগ্ম মহাসচিব ও তারেক রহমানের মামলার আইনজীবী মাহবুব উদ্দিন খোকন বলেন, একানব্বই সাল থেকে তারেক রহমান দলের সঙ্গে জড়িত। দলের প্রত্যেক নেতার বিষয়ে তাঁর ধারণা রয়েছে। বিদেশে চিকিতসাধীন থাকলেও তিনি দেশ ও দল নিয়ে ভাবেন। প্রতিদিন ইন্টারনেটে দেশের অবস্থা সম্পর্কে অবগত হন। দেশের ভালোর জন্য আয়োজন করা বিভিন্ন কর্মসূচিতে তিনি অংশ নেবেন বা মতামত দেবেন, এটাই স্বাভাবিক।
বিএনপির একাধিক নেতা জানান, ঢাকা মহানগর বিএনপি, ছাত্রদল, যুবদল ও স্বেচ্ছাসেবক দলের কমিটি গঠনসহ গুরুত্বপূর্ণ কয়েকটি বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে খালেদা জিয়া ও তারেক রহমানের সাক্ষাত খুবই গুরুত্বপূর্ণ। এসব বিষয় নিয়ে আলোচনার জন্য সিঙ্গাপুরে তাঁদের দেখা হওয়ার কথা ছিল। কিন্তু খালেদা জিয়া সিঙ্গাপুর সফর বাতিল করায় সৌদি আরবে তারেকের সঙ্গে দেখা হবে।
নতুন আন্দোলনের ছক : কী ধরনের আন্দোলনের ছক কষছেন তারেক রহমান- এমন প্রশ্নের জবাবে দলটির একজন আইনজীবী নেতা জানান, আন্দোলনের ধারা সব সময় একই। ব্যতিক্রম হচ্ছে সঠিক সময়ে সঠিক কর্মসূচি প্রয়োগ করা। মূলত তা নিয়েই কাজ করছেন তারেক রহমান। এই নেতার দাবি, বিক্ষোভ-মিছিল, সভা-সমাবেশ, ঢাকা ঘেরাও, হরতাল, অবরোধ ও অসহযোগ ইত্যাদি কর্মসূচিই থাকবে। অক্টোবর পর্যন্ত মূলত নিয়মতান্ত্রিক কর্মসূচি চলবে। ঈদুল আযহার পর আন্দোলন তুঙ্গে নেওয়া হবে। এর মধ্যে দলকে সুসংগঠিত, নির্বাচনী প্রস্তুতি এবং সরকারবিরোধী জাতীয় ঐক্য গড়ে তোলা হবে। চলবে কূটনৈতিক ততপরতাও। বিএনপির আগামী দিনের কর্মসূচি কী জানতে চাইলে দলটির প্রভাবশালী একজন ভাইস চেয়ারম্যানও একই কথা জানান।
তিনি বলেন, সহিষ্ণু কর্মসূচি দিয়ে আন্দোলন শুরু হবে। এরপর লাগাতার হরতাল, অবরোধ, রাজধানী ঘেরাও এমনকি অসহযোগের ডাক দেওয়া হবে। প্রতিটি পদক্ষেপ নেওয়ার আগে দল, জোট, মিত্র দলের শীর্ষ নেতৃত্ব এবং প্রবাস থেকেও পরামর্শ আসবে।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া