adv
১৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

১ কেজি চিনির উতপাদন খরচ ২৯০ টাকা, বিক্রি ৬০ টাকা (ভিডিও)

SUGERডেস্ক রিপাের্ট : এক কেজি চিনির উৎপাদন খরচ ২শ’ ৯০ টাকা। আর বিক্রি মাত্র ৬০ টাকায়। অর্থাৎ কেজিতেই লোকসান ২শ’ ৩০ টাকা। এমন ভয়াবহ চিত্র পাবনা চিনিকলের। প্রায় কাছাকাছি অবস্থা অন্য কলগুলোর। ফলে, এ বছরও প্রায় সোয়া পাঁচশ কোটি টাকা ক্ষতির মুখে কলগুলো। যা মেটাতে একমাত্র ভরসা, জনগণের করের টাকা।
যন্ত্রেরে জৌলুস চলে গেছে বহু আগেই। সক্ষমতাও কমেছে আশঙ্কাজনকহারে। তবু হেমন্ত আর শীত মিলিয়ে মাস দুয়েকের জন্য ঘোরে কলের চাকা। অথচ আশি বছর আগে ব্রিটিশ ব্যবসায়ী রবার্ট রাসেল কেরুর এই প্রতিষ্ঠান এক সময়ে চিনিয়েছে বাংলাদেশকে। যার চিনি উৎপাদন ক্ষমতা ছিল দৈনিক একশ টনের বেশি। কিন্তু এ বছরের বাস্তবতা হলো, কোনো রকমে আড়াই মাস কারখানা চালিয়ে উৎপাদন করা গেছে সোয়া চার হাজার টন। যেখানে প্রতি কেজিতে খরচ পড়েছে ১শ ৮৬ টাকা।
আরো ভয়াবহ অবস্থা পাবনা চিনিকলে। ২০১৬-১৭ মাড়াই মৌসুমে মাত্র ৩৯ দিন চাকা ঘুরেছে এখানে। উৎপাদন হয়েছে ২ হাজার ১শ টন চিনি। ফলে কেজিতে খরচ পড়েছে ২শ ৯০ টাকা।
এছাড়া কুষ্টিয়া কলে মাত্র পৌনে দুই হাজার টন চিনি উৎপাদন হওয়ায় সেখানেও কেজিপ্রতি খরচ পড়েছে আড়াইশ টাকা। আর শ্যামপুর চিনিকলে এক কেজি চিনি মিলেছে দুইশ টাকায়। এছাড়া ফরিদপুরে খরচ পড়েছে একশ নব্বই টাকা, একশ আশি টাকা পড়েছে সেতাবগঞ্জে। নয় হাজার টন উৎপাদন হওয়ায় সবচেয়ে কম ১শ ৮ টাকা খরচ পড়েছে নর্থবেঙ্গল সুগার মিলে। প্রশ্ন হলো এভাবে আর কতোদিন?
হিসাব অনুযায়ী, এ বছর ১৫ কলে উৎপাদন হয়েছে প্রায় ৬০ হাজার টন। যা দেশের মোট চাহিদার মাত্র সাড়ে তিন শতাংশ। অথচ লক্ষ্যমাত্রা ছিল দ্বিগুণের বেশি। আর সামান্য এই উৎপাদন করতেই প্রতি কেজিতে গড়ে লোকসার দিতে হচ্ছে ৮৬ টাকার বেশি। ফলে এবারও সব মিলিয়ে ক্ষতি দাঁড়াচ্ছে অন্তত সোয়া পাঁচশ কোটি টাকা। কেবল এ বছরই নয়, কলগুলোর লোকসানের এই ধারাবাহিকতা চলে আসছে লম্বা সময় ধরে।
সূত্র : চ্যানেল ২৪

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া