adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মানুষের চামড়ায় মোড়ানো বই ‘আত্মার নিয়তি’

Des destinées de l'ame বইটির মোড়কআন্তর্জাতিক ডেস্ক : যে বইটি মানুষের আত্মা সম্পর্কে লেখা, তার মোড়ক মানুষের চামড়ার তৈরি হওয়া উচিত। এমন মুখবন্ধ যুক্ত উবং ফবংঃরহল্কবং ফব ষ'ধসব Des destinées de l'ame (The destiny of the soul) বা আত্মার নিয়তি নামের বইটির মোড়ক মানুষের চামড়া দিয়ে তৈরি বলে নিশ্চিত করেছেন হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞানীরা।
হার্ভার্ড বিশ্ববিদ্যালয়ের অধীন হুতোন লাইব্রেরিতে ওই বইটি সংরক্ষিত রয়েছে। বুধবার হুতোন লাইব্রেরি ব্লগে এ বিষয়টি উল্লেখ করে একটি নিবন্ধ প্রকাশ করা হয়েছে।
আত্মার নিয়তি নামের বইটি আঠারো শতকে লেখা। আত্মা সম্পর্কিত গভীর দর্শন সম্বলিত একগুচ্ছ প্রবন্ধের সমষ্টি এ বইটির লেখক ফরাসি কবি ও ঔপন্যাসিক আর্সেন হুসে (১৮১৫-১৮৯৬)।
বইটি মানুষের চামড়া দিয়ে মোড়ানো রয়েছে- এমনটিই দাবি করা হয়েছিলো ১৮ শতকে প্রকাশিত ওই বইয়ের মুখবন্ধে। লেখক হুসে বইটির মুখবন্ধে লেখেন, যে বইটি মানুষের আত্মা সম্পর্কে লেখা, তার মোড়ক মানুষের চামড়ার তৈরিই হওয়া উচিত।
তিনি আরো লেখেন, যদি খুব ভালোভাবে লক্ষ্য করো, তাহলে চামড়ার ছোট ছোট ছিদ্রগুলো তোমার চোখে পড়বে।

হুসে আরো উল্লেখ করেন, হার্ট অ্যাটাকে মৃত্যু হওয়া অজ্ঞাতপরিচয় এক নারী মানসিক রোগীর পিছনের দিকের চামড়া থেকে বইয়ের মোড়কটি তৈরি করা হয়েছে।
পেপটাইড মাস ফিংগারপ্রিন্ট পদ্ধতির মাধ্যমে বিজ্ঞানীরা নিশ্চিত হয়েছেন যে, বইটির মোড়ক ভেড়া, ছাগল বা এরকম অন্য কোনো প্রাণির চামড়া দিয়ে তৈরি নয়। বরং এটি মানুষের চামড়া দিয়ে তৈরি।

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া