adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

খালেদার জেলা সফর নিয়ে বিপাকে বিএনপি!

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া / ছবি: ফাইল ফটোডেস্ক রিপোর্ট : খালেদা জিয়ার জেলা সফর ও জনসভা করা নিয়ে বিপাকে পড়েছে বিএনপির হাই কমান্ড। যেসব জেলায় বিএনপিসহ অংগ ও সহযোগী সংগঠনগুলোর পূর্ণাঙ্গ কমিটি নেই সেসব জেলায় জনসভা করার দায়িত্ব কেউই নিতে চাইছে না বলে জানিয়েছে দলীয় সূত্র। 
সূত্রমতে, সরকার বিরোধী আন্দোলনে নেমে ক্ষতিগ্রস্ত নেতাকর্মীদের পরিবারের খোঁজখবর কেন্দ্র থেকে না নেওয়ায় তৃণমূল যেমন নিষ্ক্রিয় হয়ে পড়েছে, তেমনি আগামীতে পদপ্রাপ্তির অনিশ্চয়তায় জেলা নেতারা টাকা খরচ করতে যাচ্ছেন না। তাই বিষয়টি নিয়ে বেশ বেকায়দায় পড়েছে হাইকমান্ড।
খালেদা জিয়াকে প্রধান অতিথি করে জেলা পর্যায়ে জনসভা আয়োজন করতে ৫০ লাখেরও বেশি টাকা খরচ হয় বলে জানান গাইবান্ধা জেলার এক নেতা।
নাম প্রকাশ না করার শর্তে উত্তর বঙ্গের কয়েকটি জেলার বিএনপি নেতারা জানান, শুধু বিএনপির নয়, অনেক জেলা ইউনিটে অঙ্গ ও সহযোগী সংগঠনগুলোরও কমিটিই নেই। আর কমিটি যখন হবে তখন পদ পাবে কিনা এ সন্দেহে কেউই এখন টাকা খরচের হাত খুলছেন না।
এছাড়া জনসভা আয়োজনে পুলিশি ঝামেলাও পোহাতেও হয় অনেক। দলীয় সূত্র বলছে, ৫ জানুয়ারির নিবার্চন প্রতিহত করতে আন্দোলন করতে গিয়ে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকে সমবেদনা জানানোর কথা ছিল বিএনপি প্রধানের।
কিন্তু নির্বাচনের পর ৫ মাস চলে গেলেও ক্ষতিগ্রস্ত পরিবারগুলোর খোঁজ নেওয়া বা সান্ত্বনা দেয়া হয়নি বিএনপি প্রধানের। এ নিয়ে মাঠ পযার্য়ের নেতা কর্মীদের মনে হতাশা কাজ করছে।
তবে এ ব্যাপারে কেন্দ্রের দায়িত্বশীল এক নেতার কাছে জানতে চাইলে কোন কথা বলতে অপরাগতা প্রকাশ করেন তিনি। নাম প্রকাশ না করার শর্তে বিএনপির স্থায়ী কমটির এক সদস্য বাংলানিউজকে বলেন, পরীক্ষিত নেতাদের মূল্যায়ন হয়না বলেই দলের আজ এ অবস্থা। বিএনপির জেলা পযার্য়ে বড় বড় নেতা আছেন। পরীক্ষিত ও অর্থ সম্পদের মালিকও আছেন। তারপরও দলের কিছু সুবিধাবাদি  নেতা এ অবস্থার জন্য দায়ী। 
টাকা খেয়ে নেতা নিয়োগ দেয়ার অভিযোগ তুলে এই সিনিয়র নেতা বলেন, অর্থ দিয়ে নেতা হলে তিনি আন্দোলনে মাঠে নামবেন কেন? এমন প্রশ্নের সঙ্গে উদাহরণ হিসেবে ঢাকা মহানগর বিএনপির চিত্র তুলে ধরেন তিনি। উত্তরবঙ্গের অপর এক নেতা বলেন, কুড়িগ্রাম, মযমনসিংহ, রংপুর, গাইবান্ধা, সাতক্ষিরা, নরসিংদী, নীলফামারী ও বরগুনায় জনসভা করার কথা বিএনপি প্রধানের। একই সঙ্গে আন্দোলন করতে গিয়ে ক্ষতিগ্রস্ত পরিবারগুলোকেও শান্ত্বনা দেয়ার কথাও তার। কিন্তু কেন নেত্রীর জেলা সফর ও ক্ষতিগ্রস্ত পরিবার গুলোর খোঁজ নেয়া হচ্ছে না তা বোধগম্য নয়। 
৫ জানুয়ারির নিবার্চন ঠেকানোর জন্য ২০১৩ সালের শেষ দিকে আন্দোলনে নেমে উল্লেখযোগ্য সংখ্যক নেতাকর্মী নিহত ও গুম হয়েছেন বলে বিভিন্ন সময়ে দাবি করে আসছে বিএনপি। ওই আন্দোলনের সময়ে বিএনপির অনেক নেতাকর্মী গ্রেফতার হয়ে জেলেও আছেন। বিভিন্ন সময়ে হাউকমান্ডের পক্ষে তাদের খোঁজখবর নেওয়া ও প্রয়োজনীয় সহযোগিতার আশ্বাস দেওয়া হলেও কার্যত তা হয়নি। দলীয় সূত্র বলছে, হাউকমান্ড এখন এমন বেকায়দা পরিস্থিতি থেকে মুক্তির পথ খুঁজছে। বিষয়টি নিয়ে চিন্তিত খালেদা জিয়া তার বিশ্বস্ত কয়েকজনকে এরই মধ্যে এই সঙ্কট পরিস্থিতি থেকে উত্তরোণের পথ খোঁজার দায়িত্ব দিয়েছেন। সূত্র : বাংলানিউজ

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া