adv
২৯শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৬ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

ভারতকে হারাতে চান মুশফিক

নিজস্ব প্রতিবেদক : আগামী মাসে মাঠে গড়াচ্ছে বাংলাদেশ ও ভারতের মধ্যে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ। এ ল্েয বুধবার ১৫ সদস্যের দল ঘোষণা করেছে ভারত। তবে দল ঘোষণার মধ্যে রয়েছে কিছুটা বিস্ময়ের চিহ্ন। নিয়মিত অধিনায়ক মহেন্দ্র সিং ধোনি ও বিরাট কোহলিসহ বেশ কয়েকজন গুরুত্বপূর্ণ খেলোয়াড় দলে নেই। ভারতের কথা চিন্তা না করে দেশের মাটিতে খেলা হওয়ায় অনুশীলনে ব্যস্ত সময় কাটাচ্ছে মুশফিক বাহিনী। 
কিছু দিন আগে জ্বর ও যকৃতের সমস্যার কারণে হাসপাতালে ছিলেন মুশফিকুর রহিম। বৃহস্পতিবার সাংবাদিকদের সঙ্গে আলাপকালে নিজের শারীরিক অবস্থার কথা বললেন তিনি। ‘আগের থেকে অনেক ভালো আছি। আজকে ব্যাটিং করলাম ১ ঘন্টা। খানিকটা দূর্বলতা আছে। আশা করি ২-৩ দিনের মধ্যে ঠিক হয়ে যাবে।’ 
ভারতের ঘোষিত দলে রোহিত শর্মা, শিখর ধাওয়ান, রবিচন্দ্রন আশ্বিন, রবিন্দ্র জাদেজা ও শামি আহমেদকে বিশ্রামে রাখা হয়েছে। আইপিএলে দুর্দান্ত খেলে রবিন উথাপ্পা ডাক পেয়েছেন। উইকেটের পেছনে হƒদ্বিমান সাহা জায়গা পেয়েছেন ধোনির পরিবর্তে। ভারত দলের এতো পার্থক্যে মোটেও বিচলিত নন বাংলাদেশ দলের দলপতি।
ওদের (ভারত) বড় বড় ক্রিকেটাররা আসছে না। কিন্তু তার মানে এই নয় যে দল একেবারে খারাপ। আইপিএলে যারা টপ ফর্মে আছে, ওদের নিয়েই দল গড়া হয়েছে। আমার মনে হয় যে আমরা কোন দলের বিপে খেলছি, সেটি চিন্তা না করে বেশি গুরুত্ব দেয়া দরকার আমরা নিজেদের সেরাটা কতটা দিতে পারছি। গত ২-৩ মাস আমরা পরিশ্রম করেছি। যদি ব্যক্তিগত ভাবে সবাই সেরাটা দিতে পারি এবং দল হিসেবে খেলতে পারি, আমার ধারণা ধোনি বা কোহলি যে-ই আসত, আমরা জিততে পারতাম। তবে আবার বলছি ওদের দলটা তরুণ হলেও বেশ নিয়ন্ত্রিত।’
ভারতের বিপে জয়কে চ্যালেঞ্জ মানছেন তিনি। তবে গত কয়েক মাসের ভুলকে সুধরাতে চান এই দলপতি। সেরা খেলাটা দেখাতে চান তিনি। মুশফিক আরো বলেন,‘ভারতের বিপে চাপ এমনিতেই সবসময় বেশি থাকে, ধোনিরা এলেও থাকত। সবাই চায় আমরা ওদের হারাব। আমরা গত তিন মাসে আমাদের সেরাটা খেলতে পারিনি। আমরা আমাদের সেরাটা খেলতে পারলে ওদের সেরা টিমকে হারানোও অসম্ভব কিছু ছিল না। অবশ্যই এটা অনেক বড় চ্যালেঞ্জ।
বাংলাদেশের যতটা না চাপ রয়েছে তার চেয়ে বেশি চাপ রয়েছে ভারতের। আইপিএলে যতই ভালো করুক তারা আন্তর্জাতিক ম্যাচে চাপ তাদের বেশি। মুশফিকের ভাষায়, ‘বাড়তি সুযোগ সেভাবে বলব না, কারণ ওদের সেরা দলকে তো আমরা হারিয়েছি আগে। আইপিএলে যত ভালো মানের ক্রিকেটই হোক না কেন, আন্তর্জাতিক ক্রিকেটের চাপ অনেক কঠিন। আর এটা ভুলে গেলে চলবে না, যে দলই ওরা পাঠাক, হারলে কিন্তু ভারতই হারবে, ভারত এ দল হারবে না। ওদের ওপরও তাই চাপ থাকবে।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া