adv
২৭শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৪ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

আদালত বর্জনের ডাক দিয়ে নিজেই আদালতে

নিজস্ব প্রতিবেদক : সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে সমাবেশে বাধা দেয়ার প্রতিবাদে আদালত বর্জন কর্মসূচি ডেকেও আদালতের কার্যক্রমে অংশ নিয়েছেন জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের নেতা খালেদা জিয়ার উপদেষ্টা অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন।
তিনি একই সঙ্গে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি ও বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান। রোববার সকাল ১০টা ৫ মিনিটের দিকে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে তিনি একটি মামলার শুনানিতে অংশ নেন। যে মামলাটি ছিলো যুদ্ধাপরাধে মৃতত্যুদণ্ড প্রাপ্ত জামায়াত নেতা কামারুজ্জামানের আপিল শুনানিতে অংশ নেওয়ার জন্য অ্যাডভোকেট তাজুল ইসলামের অনুমতির বিষয়ে। 
সুপ্রিম কোর্টের আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে চার সদস্যের বেঞ্চ এ মামলার শুনানি গ্রহণ করেন। শুনানিতে তাজুল ইসলামের পে ছিলেন অ্যাডভোকেট খন্দকার মাহবুব হোসেন। এ সময় রাষ্ট্রপে অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও অতিরিক্ত অ্যাটর্নি জেনারেল মুরাদ রেজাকে দেখা গেছে।
যদিও আবেদনটি আদালত গ্রহণ করেননি। অর্থাত তাজুল ইসলাম কামারুজ্জামানের পে শুনানি করতে পারবেন না। তবে তিনি এ মামলায় জ্যেষ্ঠ কোনো আইনজীবীকে সহযোগিতা করতে পারবেন। 
বিচার বিভাগের স্বাধীনতা নিশ্চিত এবং অ্যাডভোকেট চন্দন সরকারসহ সব অপহরণ-খুনের বিচার দাবিতে শনিবার ডাকা আইনজীবী ফোরামের মহাসমাবেশে বাধা দেওয়ার প্রতিবাদে রোববার সারাদেশে আদালত বর্জনের ডাক দিয়েছে বিএনপি সমর্থিত জাতীয়তাবাদী আইনজীবী ফোরাম।
সুপ্রিম কোর্ট প্রাঙ্গণে সমাবেশ করতে না পেরে শনিবার দুপুরে জাতীয় প্রেসকাব মিলনায়তনে খালেদা জিয়াকে নিয়ে সমাবেশ করে এই কর্মসূচি ঘোষণা করেন ফোরামের সভাপতি রফিকুল ইসলাম মিয়া।

রোববার সকাল থেকে ১০টা থেকে বেলা ১টা পর্যন্ত সুপ্রিম কোর্টসহ সারাদেশে আদালত বর্জন কর্মসূচি চলবে। এছাড়া সোমবার সারাদেশে বিােভ, মঙ্গলবার সারাদেশে মানববন্ধন এবং ২৮ ও ২৯ মে সারাদেশে কালো পতাকা মিছিল করবেন তারা। 
সকাল দশটা থেকে কর্মসূচি শুরু হওয়ার কথা থাকলেও রোববার সকাল সাড়ে নয়টার দিকে বিএনপি সমর্থক একদল আইনজীবী বার ভবনের নিচে বিােভ শুরু করে। এসময় বার ভবন থেকে দোতলা দিয়ে সুপ্রিম কোর্টের মুল ভবনরে প্রবেশ পথ বন্ধ করে দেওয়া হয়।   

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া