adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

গাড়ির কালো কাচ সরানোর অভিযান বন্ধের নির্দেশ হাই কোর্টের

নিজস্ব প্রতিবেদক : গাড়িতে কালো, অস্বচ্ছ কাচ ও আস্তর সরাতে সরকারের সিদ্ধান্তে স্থিতাবস্থা দিয়েছে হাই কোর্ট।
একটি রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি মির্জা হোসেইন হায়দার ও বিচারপতি মুহাম্মদ খুরশীদ আলম সরকারের বেঞ্চ এই আদেশ দেয়। আগামী দুই সপ্তাহ কালো ও অস্বচ্ছ গ্লাস সরাতে স্থিতাবস্থা বজায় রাখতে বলা হয়।
আদালতে রিটকারীর পক্ষে অ্যাডভোকেট মনজিল মোরসেদ শুনানি করেন। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। সঙ্গে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল আল আমিন সরকার।
আদেশে আদালত বলেছে, স্থিতাবস্থার সময়ের পরে মাইক্রোবাসে কালো গ্লাস ব্যবহার করা যাবে না। তবে বিআরটিএ বা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অনুমতি সাপেক্ষে প্রাইভেটকারে ব্যবহার করতে পারবে।
যে কেউ কালো গ্লাস ব্যবহারের প্রয়োজনীয়তা ব্যাখ্যা করে আবেদন করতে পারবে, ওই আবেদন সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে এক সপ্তাহের মধ্যে নিষ্পত্তি করতে হবে। এছাড়া গাড়ির কালো গ্লাস সরানোর আদেশ কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে একটি রুল দিয়েছে আদালত।
চার সপ্তাহের মধ্যে স্বরাষ্ট্র সচিব, পুলিশের মহাপরিদর্শক, ঢাকা মহানগর পুলিশ কমিশনার, জয়েন্ট কমিশনার (ট্রাফিক), স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট উপসচিবকে রুলের জবাব দিতে বলা হয়েছে।
সম্প্রতি কয়েকটি অপহরণের ঘটনায় বেশব্যাপী আলোচনার প্রেক্ষাপটে গত ৩০ এপ্রিল এক বিজ্ঞপ্তিতে গাড়িতে কালো, রঙিন, মার্কারি ও অস্বচ্ছ কাচ ব্যবহার নিষিদ্ধের কথা জানায় স্বরাষ্ট্র মন্ত্রণালয়।
গাড়ির এসব কালো কাচ সরিয়ে ফেলার জন্য ১০ মে পযন্ত সময় বেধে দেয়া হয়। এর পরদিন থেকে কালো ও অস্বচ্ছ কাচের গাড়ির বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার বিষয়ে অভিযান শুরু করে পুলিশ।
সরকারের এই সিদ্ধান্তের বৈধতা চ্যালেঞ্জ করে আসাদুজ্জামান সিদ্দিকী ও এখলাস উদ্দিন ভূঁইয়া নামে দুই আইনজীবী গত ১৪ মে হাই কোর্টে রিট আবেদনটি দায়ের করেন।
রিটকারীর আইনজীবী মনজিল মোরসেদ বলছেন, অপহরণে ব্যবহারের কারণে যদি গাড়ির রঙিন গ্লাস নিষিদ্ধ হয়। তাহলে দড়ি ও রশির ব্যবহারওতো নিষিদ্ধ করতে হবে। কারণ  এগুলোও অপহরণ ও খুনে ব্যবহার হয়েছে।
আইনে এ ধরনের সিদ্ধান্ত নেয়ার এখতিয়ার কর্তৃপক্ষের নেই। এরপরও তারা এ ধরনের সিদ্ধান্ত নিয়েছেন। পরে আবার বিল্ট ইন গাড়িকে ছাড় দেয়া হয়েছে। আইনে এই সিদ্ধান্ত বৈধ হলেও এই ধরনের বৈষম্য বৈধ হতো না।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া