adv
৩০শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৭ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

অতীতে আ.লীগ-বিজেপির রসায়ন

ডেস্ক রিপোর্ট : নব্বই দশকের শেষ দিকে এবং ২০০০ সালের প্রথম দিকে বিজেপি সরকার এবং ততকালীন বাংলাদেশে ক্ষমতাসীন দল আওয়ামী লীগের দহরম মহরম থাকার পরেও উলেল্লখযোগ্য কোনো সম্ভাবনার দ্বার উন্মোচন করতে পারেনি উভয় দল বিশেষ করে দুটি দেশের সরকার বন্ধুত্বপূর্ণ সম্পর্কের ক্ষেত্রে নতুন কোনো ইতিহাস রচনা করতে পারেনি। 
বরং সদ্য বিদায়ী কংগ্রেস সরকারের সাথে যেভাবে আওয়ামী লীগ সরকারের সুসম্পর্ক ছিল অতীতের বিজেপি সরকারের সাথে সেরকম সুসম্পর্ক গড়ে তুলতে ব্যর্থ হয় ৯৬’এর আওয়ামী লীগ সরকার। অতীতের যেকোনো ভারতীয় সরকারের কাছ থেকে বাংলাদেশ সরকার খুব বেশি সুবিধা আদায় করতে পারেনি। বিশেষ করে অভিন্ন নদীর সুষম পানি বণ্টন চুক্তি সম্পাদন, বিতর্কিত সীমান্ত নির্ধারণ, সীমান্তে হত্যা বন্ধ, গঙ্গা নদীর পানি চুক্তির শতভাগ অর্জন এবং পার্বত্য চট্রগ্রাম শান্তি চুক্তির বিষয় নিয়ে খুব বেশি লাভবান হতে পারেনি বাংলাদেশ।
এছাড়া ২০০১ সালের সীমান্ত এলাকায় বিডিআর-বিএসএফ’র গুলি বিনিময় নিয়ে ততকালীন দুটি দেশের সরকারের মধ্যে চরম উত্তেজনা বিরাজ করে। সীমান্ত উত্তেজনায় ভারতীয় ১৬ বিএসএফ সদস্য নিহত হন। ২০০১-০২ সালের ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, বাংলাদেশের সাথে ভারতের সম্পর্ক অনেক জটিল এবং বহুমাত্রিক। বিশেষ করে ভূকৌশলগত, ঐতিহাসিক, সাংস্কৃতিক সামাজিক সাদৃশ্যর দিক থেকে দুই দেশের সম্পর্ক অবি”েছদ্দ এবং অভিন্ন। তবে ২০০১ সালের এপ্রিল মাসের সীমান্ত ঝামেলায় নিয়ে উভয় দেশের সম্পর্কের ফাটল ধরবে না।
সেক্ষেত্রে দুদেশের সরকারের সদিচ্ছার প্রয়োজন। ২০০১ সালের ১৮ এপ্রিল ভোরে সরকারের নির্দেশে প্রায় ৩শ’ বিএসএফ সদস্য কাঁটাতার কেটে বাংলাদেশ সীমান্তের প্রায় ৬শ’ মিটার ভেতরে কুঁড়িগ্রাম জেলার রৌমারি উপজেলার বিডিআরের বরাইবাড়ি বিওপি দখল করার জন্য আক্রমণ করে। বিএসএফ’এর আগ্রাসন দেখে স্থানীয় সীমান্ত এলাকার বাংলাদেশিরা অনেকটাই হতবাক হয়ে যান। বিএসএফ সদস্যরা গুলি ছুড়ে এবং গ্রেনেড ফুটিয়ে অত্র এলাকায় আতঙ্ক সৃষ্টি করে। ক্রমাগত গুলি ও বোমা ফুটিয়ে বিএসএফ সদস্যরা ¯’ানীয় বিডিআরের বিওপিটি দখল করার সর্বাত্মক চেষ্টা করে। আগ্রাসন প্রতিরোধ করতে বিডিআর পাল্টা গুলি ও বোমা ছুড়ে বিএসএফ সদস্যদের আগ্রাসন ঠেকানোর চেষ্টা করে। বিডিআরের সর্বাত্মক প্রচেষ্টায় আগ্রাসী বিএসএফ সদস্যরা পিছু হটতে বাধ্য হয়। পরবর্তীতে বিভিন্ন আন্তর্জাতিক গণমাধ্যমের কাছে তৎকালীন ভারতীয় স্বরাষ্ট্র সচিব ১৬ বিএসএফ সদস্যর মৃত্যুর বিষয়টি নিশ্চিত করেন। ঘটনার পর থেকে উভয় দেশের কূটনৈতিক সম্পর্কে বেশ ফাটল ধরে।
এর আগে ১৯৯৯ সালে কূটনৈতিক সম্পর্ক জোরদার করার জন্য তৎকালীন ভারতীয় প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ি ঢাকা সফর করেন এবং ঢাকা-কলকাতা সরাসরি বাস সার্ভিসের উদ্বোধন করেন। সেই সফরে ভারত সরকারের তরফ থেকে বাংলাদেশকে দেয়া ২ শ’ কোটি টাকার ঋণ চুক্তি হয় এবং ভারতের বাজারে বাংলাদেশের নির্দিষ্ট কিছু পণ্যের শুল্কমুক্ত প্রবেশাধিকারের বিষয়েও মত প্রকাশ করা হয়। বাজপেয়ি সরকারের এমন প্রস্তাবকে সাদরে গ্রহণ করে তৎকালীন আওয়ামী লীগ সরকার।
অন্য দিকে সুসম্পর্ক বজায় রাখা ও কূটনৈতিক সম্পর্ক জোরদার করার জন্য ততকালীন প্রধানমন্ত্রী শেখ হাসিনাও ১৯৯৮ সালে দিল্লি এবং ১৯৯৯ সালে কলকাতা সফর করেন। তৎকালীন সময়ে উভয় দেশের উচ্চ পর্যায়ের কর্তৃপক্ষ বেশ কয়েকবার সরকারি সফর করে, কিন্তু বাস্তবে কোনো ফল পাওয়া যায়নি। এছাড়া ততকালীন সময়ে ঢাকা-আগরতলা বাস সার্ভিস চালু এবং উভয় দেশের ক্ষেত্রে ভিসা সংক্রান্ত জটিলতা কমিয়ে আনার বিষয়েও চুক্তি সম্পাদিত হয়। তবে ভারতের একপক্ষীয় আচরণের কারণে প্রতিবেশি ও সহযোগি দেশ হয়েও বাংলাদেশ বরাবর ন্যায্য দাবি ও পাওনা থেকে বঞ্চিত হয়েছে।
অতীতের ভারতীয় কোনো সরকারই কিন্তু এই ধরনের সমস্যাগুলোর সমাধানে কোনো রকমের কার্যকর পদক্ষেপ গ্রহণ করেনি বরং কথার ফুলঝরি ঝরিয়েছে ভারতীয় সরকারগুলো। বাংলাদেশ বরাবরের ন্যায় প্রভুর অনুকম্পা চেয়ে চেয়ে বিব্রত হয়েছে, তারপরেও আশাহত হয়নি বাংলাদেশ। বিতর্কিত সীমান্ত চুক্তি, অভিন্ন নদীর সুষম পানি বণ্টন, সীমান্তে হত্যা বন্ধে সদ্য বিদায়ী কংগ্রেস সরকার কার্যত কোনো ভূমিকা পালন করেনি। তাই বরাবরের ন্যায় এবারও বাংলাদেশ আশা করছে ভারতের নতুন বিজেপি সরকার হয়তো দীর্ঘ চার দশকের সমস্যাগুলোর কার্যকর সমাধান টানতে সমর্থ হবে। বাংলাদেশ শুধুমাত্র আশাই করে যেতে পারে, কারণ আশা ছাড়া আমাদের আর নিজস্ব কিছু নেই। সূত্র : ঢাকা ট্রিবিউন

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া