adv
২৮শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৫ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

এরশাদের বিরুদ্ধে মামলা করবে ইসি

ershad14141নিজস্ব প্রতিবেদক : দশম জাতীয় সংসদ নির্বাচনে  নির্ধারিত সময়ে নির্বাচনী ব্যয়ের হিসাব বিবরণী জমা না দেওয়ায় জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদসহ  প্রার্থীদের  বিরুদ্ধে মামলা করার সিদ্ধান্ত নিয়েছে  নির্বাচন কমিশন। রোববার নির্বাচন কমিশনে এই সিদ্ধান্ত হয়েছে বলে জানা গেছে।
লালমনিরহাট-১ আসনের পরাজিত প্রার্থী জাতীয় পার্টি চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদ।  এই আসন থেকে এরশাদ নির্বাচন করেছেন অথচ রিটার্নি জমা দেননি। 
তবে এই ধাক্কায় পার পেয়েছেন ডেপুটি স্পিকার ও সরকারদলীয় প্রধান হুইপ। ৯ ফেব্র“য়ারিতে ব্যয়ের হিসাব জমা দেওয়ায় পার পেয়েছেন  তারা।
জানা গেছে, লালমনিরহাট, বরিশাল, শেরপুর, সুনামগঞ্জ, লক্ষ্মীপুর, ময়মনসিংহ, মুন্সিগঞ্জ ও চট্টগ্রামের রিটার্নিং কর্মকর্তাকে সংশ্লিষ্টদের বিরুদ্ধে মামলা করার জন্য চিঠি দিয়েছে ইসি। 
ইসি সূত্র জানায়, রোববার বিকেলে ইসির এ সিদ্ধান্ত সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তাকে পৌঁছে দেওয়া হয়। যাতে করে তারা সংশ্লিষ্টদের বিরুদ্ধে মামলা করে। ইসির সিনিয়র সচিব সহকারী সচিব মিজানুর রহমান জানান, যেসব প্রার্থী রিটার্ন জমা দেয়নি তাদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য  ইসির পক্ষ থেকে আট জন রিটার্নিং কর্মকর্তাকে চিঠি দেওয়া হয়েছে।  
গণপ্রতিনিধিত্ব আদেশ ৭৪ ধারা অনুযায়ী, ব্যয় বিবরণী দাখিলে ব্যর্থ হলে দুই থেকে সাত বছরের কারাদণ্ডের বিধান রয়েছে বলেও জানান তিনি। দশম সংসদ নির্বাচনের ফলাফলের গেজেট প্রকাশ হয়েছে ৮ জানুয়ারি। সেক্ষেত্রে ব্যয় বিবরণীয় পরবর্তী ৩০ দিনের মধ্যে জমা দেওয়ার বাধ্যবাধকতা রয়েছে। 
তবে ছুটির দিনগুলো অন্তর্ভুক্ত করে ৯ ফেব্র“য়ারির মধ্যে রিটার্ন জমা দেওয়ার জন্যে নির্ধারিত সময় নির্ধারণ করেছে ইসি। এতে করে স্পীকার এবং হুইপ ইসির মামলা থেকে রক্ষা পায়।
চিঠিতে বলা হয়, যেসব প্রতিদ্বন্দ্বী প্রার্থী নির্ধারিত সময়ের মধ্যে স্ব স্ব নির্বাচনী ব্যয় বিবরণী রিটার্নিং কর্মকর্তার কাছে জমা দেয়নি এবং নির্ধারিত সময়ের পর (গেজেট প্রকাশের ৩০ দিন পর) দাখিল করেছেন তাদের বিরুদ্ধে মামলা করার জন্যে ইসি নির্দেশ প্রদান করেছেন। ইসির নির্দেশ অনুযায়ী মামলা দায়ের করে কমিশনকে অবহিত করার তাগিদও দিয়েছেন  ইসির  কর্মকর্তা মিজানুর রহমান।

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া