adv
২৬শে এপ্রিল, ২০২৪ খ্রিস্টাব্দ | ১৩ই বৈশাখ, ১৪৩১ বঙ্গাব্দ

মেঘনায় লঞ্চডুবি – নিহত এ পর্যন্ত ২৫

lonchডেস্ক রিপোর্ট : ঝড়ের কবলে পড়ে মুন্সীগঞ্জের গজারিয়া উপজেলার দৌলতপুরের কাছে এমভি মিরাজ-৪ নামের একটি লঞ্চ তিন শতাধিক যাত্রী নিয়ে ডুবে গেছে। এ পর্যন্ত নারী ও শিশুসহ ২৫ জনের লাশ উদ্ধার করা হয়েছে। এদের মধ্যে পরিচয় সনাক্তের পর ১২ জনকে স্বজনদের কাছে হস্তান্তর করা হয়েছে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
এ ঘটনায় এখনও বহু মানুষ নিখোঁজ রয়েছে। এছাড়া জীবিত অবস্থায় তীরে উঠতে পেরেছেন অন্তত ৪০ জন। তীর উঠে আসা অধিকাংশ যাত্রীই আহত।
সদর থানার ওসি শহীদুল ইসলাম সাংবাদিকদের জানিয়েছেন, উদ্ধার অভিযানে আরও ১৩টি লাশ পাওয়া যায়। এ নিয়ে শুক্রবার ভোর সাড়ে সাতটা পর্যন্ত মোট ২৫ জনের লাশ উদ্ধার করা হয়েছে।
বৃহস্পতিবার বিকেল সাড়ে ৩টার দিকে গজারিয়া উপজেলার দৌলতপুরের কাছে মেঘনা নদীতে ডুবে যায়। এর আগে শরীয়তপুরের সুরেশ্বরের উদ্দেশে দুপুর ১টায় ঢাকার সদরঘাট থেকে লঞ্চটি ছেড়ে আসে। উদ্ধারকারী জাহাজ প্রত্যয় সন্ধ্যা সাড়ে ৬টায় ঘটনাস্থলে পৌঁছে এবং সন্ধ্যা ৭টায় ৮০ ফুট পানির নিচে তলিয়ে থাকা লঞ্চটি সনাক্ত করা হয়। এরপরই শুরু হয়েছে উদ্ধার ততপরতা।
উদ্ধারকৃত লাশের পাঁচজনের পরিচয় পাওয়া গেছে- এরা হলেন শরীয়তপুরের নড়িয়া উপজেলার পাঁচগাঁও গ্রামের জামাল হোসেন (৫০), তার ছেলে আবিদ হোসেন শিকদার (২৮), নড়িয়া গ্রামের সেতার বেগম (৫০), টুম্পা বেগম (৩০) ও আরিফ (১১)। টুম্পার স্বামী লিটনও লঞ্চে ছিলেন। দুর্ঘটনায় লিটনের ৮ বছরের মেয়ে সুমনা ও ৬ বছরের ছেলে মাহিম নিখোঁজ রয়েছে। লিটন স্ত্রীর লাশের পাশে বসে নিখোঁজ দুই সন্তানের জন্য বুকফাটা আর্তনাদ করছে।
এদিকে, দূর-দূরান্ত থেকে নিখোঁজদের স্বজনরা ঘটনাস্থলে আসতে শুরু করেছে। তাদের আহাজারিতে মেঘনার বাতাস ভারি হয়ে উঠেছে। জীবিত উদ্ধার হওয়া যাত্রীরা দাবি করেছেন, অতিরিক্ত যাত্রী বোঝাই ও লঞ্চ চালকের ভুলে দুর্ঘটনাটি ঘটে। উদ্ধারকারী জাহাজ প্রত্যয়’র পেটি অফিসার এমএইচএ মাসুদ জানান, ৮০ ফুট পানির নিচে কাত অবস্থায় পড়ে থাকা লঞ্চটি সনাক্ত করা হয়েছে। লঞ্চটি টেনে তুলতে রাত ১২টা পর্যন্ত সময় লাগতে পারে।
নৌ-পরিবহনমন্ত্রী শাহজাহান খান, স্থানীয় সংসদ সদস্য অ্যাডভোকেট মৃনাল কান্তি দাস, বি আইডব্লিউটিএ’র চেয়ারম্যান ড. শামসুদ্দোহ তালুকদার, অতিরিক্ত ডিআইজি মো. শফিকুল ইসলাম, মুন্সীগঞ্জের ডিসি সাইফুল হাসান বাদল ও নারায়ণগঞ্জের ডিসি মো. আনিছুর রহমান মিঞা এবং মুন্সীঞ্জের ভারপ্রাপ্ত পুলিশ সুপার মো. জাকির হোসেন মজুমদার দুর্ঘটনাস্থলে থেকে উদ্ধারকাজ তদারিক করছেন।
নৌ-পরিবহন মন্ত্রী বেঁচে যাওয়া ২৮ জন যাত্রীকে নিরাপত্তা দিয়ে তাদের থাকার ব্যবস্থা করতে স্থানীয় প্রশাসনকে নির্দেশ দিয়েছেন। এছাড়া স্বজনের খোঁজে যারা মেঘনাপাড়ে এসেছেন তাদেরও নিরাপত্তা ও থাকার ব্যবস্থা করতে বলেছেন। এছাড়া দুর্ঘটনা তদন্তে সাত সদস্যের একটি কমিটিও গঠন করা হয়েছে বলে জানান শাহজাহান খান। মুন্সীগঞ্জের জেলা প্রশাসক মো. সাইফুল হাসান বাদল জানান, দ্রুততম সময়ের মধ্যে লঞ্চটি উদ্ধার এবং স্বজনদের নিরাপত্তায় প্রয়োজনীয় সব ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। আরটিএনএন

 

জয় পরাজয় আরো খবর

adv
সর্বশেষ সংবাদ
সাক্ষাতকার
adv
সব জেলার খবর
মুক্তমত
আর্কাইভ


বিজ্ঞাপন দিন

adv

মিডিয়া